বাসস
  ০৫ এপ্রিল ২০২৩, ১৫:৪৫

প্রিমিয়ার লিগ: লিভারপুলের সাথে গোলশূন্য ড্র করেছে চেলসি

লন্ডন, ৫ এপ্রিল ২০২৩ (বাসস/এএফপি) : প্রিমিয়ার লিগে মঙ্গলবার লিভারপুলের সাথে গোলশুন্য ড্র করেছে চেলসি। গ্রাহাম পটারের বরখাস্তের পর এটাই ছিল ব্লুজদের প্রথম লিগ ম্যাচ।
এ্যাস্টন ভিলার বিপক্ষে ঘরের মাঠে পরাজয়ের পরপরই রোববার পটারকে ছাঁটাই করে চেলসি। সেপ্টেম্বরে থমাস টাচেলের বরখাস্তের পর ভাল কিছুর আশায় পটারকে নিয়োগ দিয়েছিল চেলসি। কিন্তু পটারের অধীনেও দল ঘুড়ে দাঁড়াতে ব্যর্থ হয়। মৌসুম শেষ করতে এখন তৃতীয় স্থায়ী কোচের সন্ধানে রয়েছে ব্লুজরা। 
এই সুযোগে পটারের ব্যাকরুম স্টাফ ব্রুনো সালতোরে চেলসির অন্তর্বর্তীকালন কোচ হিসেবে অভিষেক হয়েছে। ব্রুনোর অধীনে কাল স্ট্যামফোর্ড ব্রীজে চেলসি ভালই পারফর্ম করেছে। কিন্তু গোলের অভাবে জয়ের দেখা পায়নি। এই ড্রয়ে চেলসি টেবিলের ১১তম স্থানেই থাকলো। টড বোহলির মালিকানাধীন চেলসি ট্রান্সফার মার্কেটে বিপুল পরিমান অর্থ ব্যয় করেও ভবিষ্যত সুখকর করতে পারলো না, এটাই এখন মূল দু:শ্চিন্তার বিষয়।
ব্রুনো বলেছেন, ‘আজকের দিনটা সকল খেলোয়াড়ের জন্য কিছুটা আবেগময় ছিল, তারপরও তারা যথাসম্ভব মনোযোগ ধরে রাখতে চেষ্টা করেছে। এই মৌসুমটা আমাদের জন্য বেশ কঠিন হয়ে উঠেছে। গত কয়েক দিনে মাঠ ও মাঠের বাইরের সমস্যা কাটিয়ে আমরা যেভাবে ঘুড়ে দাঁড়িয়েছি তা সত্যিই অসাধারণ। আমি খেলোয়াড়দের শুধু বলেছি হৃদয় দিয়ে খেলতে, আমার মনে হয় মাঠে তারা সেটার প্রমান দিয়েছে। আমরা সুযোগ তৈরী করেছি, আমি মনে করি আজ জয়টা আমাদের প্রাপ্য ছিল।’
এদিকে টানা তিন ম্যাচে জয়বিহীন থাকা লিভারপুল কাল চেলসির বিপক্ষে কোন সুযোগই তৈরী করতে পারেনি। এই পারফরমেন্সে তাদের শীর্ষ চারে থেকে মৌসুম শেষ করার স্বপ্ন হুমকির মুখে পড়েছে। অষ্টম স্থানে থাকা লিভারপুল এই মুহূর্তে চতুর্থ স্থানে থাকা টটেনহ্যামের থেকে সাত পয়েন্ট পিছিয়ে রয়েছে।
ম্যাচ শেষে লিভারপুল বস জার্গেন ক্লপ বলেছেন, ‘আজকের ম্যাচে দারুন কিছু চ্যালেঞ্জ দেখেছি। খেলোয়াড়দের মধ্যে বেশ সাহস লক্ষ্য করেছি। আমি এটাই চাই। কোনকিছু যদি পরিকল্পনা অনুযায়ী না হয় তবে এভাবেই প্রতিরোধ গড়ে তুলতে হয়।’
শনিবার ম্যানচেস্টার সিটির কাছে ৪-১ গোলে হারের পর ক্লপ মোহাম্মদ সালাহ ও ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ডকে বিশ্রামে রেখেছিলেন। ছয়টি পরিবর্তন নিয়ে কাল ক্লপ মাঠে নামেন। 
ম্যাচের শুরুটা চেলসি ভালভাবে করেছিল। ব্লুজ মিডফিল্ডার মাতেও কোভাচিচের শট লাইনের উপর থেকে ব্লক করে ইব্রাহিমা কোনাতে। রেসি জেমসের গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। ওয়েসলি ফোফানার হেড অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। এন’গোলো কান্টের পাস থেকে কেই হাভার্টজ গোলের ভাল একটি সুযোগ নষ্ট করেছেন। এসবই চেলসিকে হতাশ করেছে। অন্যদিকে ডারউইন নুনেজ ও জো গোমেজের শট দারুন দক্ষতায় রুখে দেন কেপা আরিজাবালাগা। বিরতির ঠিক আগে এই দুটি সুযোগই তৈরী করেছিল সফরকারীরা। 
বিরতির পরপর কোভাচিচ একটি ভাল সুযোগ হাতছাড়া করেন। হ্যান্ডবলের কারনে হাভাটর্জের গোল বাতিল হয়ে যায়। 
এ দিকে রোববার ব্রেন্ডন রজার্সের বিদায়ে পর প্রথম ম্যাচ খেলতে নেমেছিল লিস্টার। কিন্তু কিং পাওয়ার স্টেডিয়ামে এ্যাস্টন ভিলার কাছে তাদেরকে ২-১ গোলের পরাজয় বরণ করতে হয়ছে। অস্থায়ী কোচ মাইক স্টোওয়েলের অধীনে কাল মাঠে নামে ফক্সেসরা। তলানির দ্বিতীয় স্থানে থাকা দলটি এনিয়ে সাত ম্যাচে জয়বিহীন থাকলো। ওলি ওয়াটকিন্সের গোলে ২৪ মিনিটে এগিয়ে যায় ভিলা। ৩৫ মিনিটে হার্ভে বার্নেস লিস্টারকে সমতায় ফেরায়। দ্বিতীয় হলুদ কার্ডের কারনে কিয়েরান ডুসবেরি-হল মাঠ ত্যাগ করলে বাকি সময়টা ১০ জন নিয়ে খেলতে হয়েছে লিস্টারকে। ৮৭ মিনিটে বার্টান্ড ট্রায়োরের গোলে ভিলার জয় নিশ্চিত হয়। ২০২১ সালের পর ভিলার হয়ে এটি ট্রায়োরের  প্রথম গোল।
এলান্ড রোডে নটিংহ্যাম ফরেস্টকে ২-১ গোলে পরাজিত করে রেলিগেশন জোন থেকে উপরে উঠে এসেছে লিডস।  ড্রপ জোন থেকে দুই পয়েন্ট দুরে রয়েছে লিডস। গোল ব্যবধানে তলানির তিন দল থেকে উপরে রয়েছে ফরেস্ট। 
ব্রাইটনের কাছে ঘরের মাঠে ২-০ গোলে পরাজিত হয়ে তলানির তৃতীয় দল বোর্নমাউথ পজিশনের উন্নতি করতে পারেনি।