বাসস
  ০৫ এপ্রিল ২০২৩, ১৭:৫২

পাকিস্তান দলে ফিরলেন আফ্রিদি-বাবর ও রিজওয়ান

করাচি, ৫ এপ্রিল, ২০২৩ (বাসস) : শাহিন শাহ আফ্রিদি, বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানকে ফিরিয়ে এনে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে আসন্ন পাঁচ ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য পৃথক-পৃথক দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।
চার মাস পর পাকিস্তান দলে ফিরলেন আফ্রিদি। গেল বছরের জুলাইয়ে শ্রীলংকা সফরে প্রথম টেস্টে হাঁটুর ইনজুরিতে পড়ে মাঠের বাইরে ছিটকে পড়েন পেসার আফ্রিদি। ইনজুরির কারনে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচটি টেস্ট ও তিনটি ওয়ানডে মিস করেন তিনি।
অস্ট্রেলিয়ার মাটিতে অনুষ্ঠিত  টি-টোয়েন্টি বিশ^কাপ দিয়ে দলে ফিরেন আফ্রিদি। ইংল্যান্ডের বিপক্ষে মেলবোর্নের ফাইনালে ২ দশমিক ১ ওভার বল করে আবারও হাঁটুর ইনজুরিতে মাঠ ছাড়েন তিনি। গেল ফেব্রুয়ারিতে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) দিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরেন আফ্রিদি। তার নেতৃত্বে পিএসএলের শিরোপা জয় করে লাহোর কালান্দার্স। 
আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজে বিশ্রামে ছিলেন নিয়মিত অধিনায়ক বাবর আজম ও উইকেটরক্ষক-ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। এক সিরিজ পর নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের জন্য দলে ফিরেছেন দু’জনেই। 
আফগানিস্তানের বিপক্ষে সিরিজ থেকে বাদ পড়েছেন আজম খান, আব্দুল্লাহ শফিক ও মোহাম্মদ ওয়াসিম জুনিয়র। ওয়ানডে দলে প্রথমবারের মত ডাক পেয়েছেন ইহসানুল্লাহ। সাত মাস পর ওয়ানডে দলে সুযোগ ফিরলেন আব্দুল্লাহ শফিক। ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন কামরান গুলাম, মোহাম্মদ হাসনাইন ও শাহনাওয়াজ দাহানি।
ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে দলকে নেতৃত্ব দিবেন বাবর। তার ডেপুটি হিসেবে আছেন শাদাব খান। শাদাবের নেতৃত্বে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে হারে পাকিস্তান।
১৪ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত লাহোর, রাওয়ালপিন্ডি ও করাচিতে হবে ওয়ানডে-টি-টোয়েন্টি সিরিজের ম্যাচগুলো। আগামী ১৪ এপ্রিল থেকে টি-টোয়েন্টি ও ২৬ এপ্রিল থেকে ওয়ানডে সিরিজ শুরু হবে।
নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের টি-টোয়েন্টি দল : বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), ফাহিম আশরাফ, ফখর জামান, হারিস রউফ, ইফতিখার আহমেদ, ইহসানউল্লাহ, ইমাদ ওয়াসিম, মোহাম্মদ হারিস, মোহাম্মদ নাওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, নাসিম শাহ, সাইম আইয়ুব, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ ও জামান খান।
নিউজিল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের ওয়ানডে দল : বাবর আজম (অধিনায়ক), শাদাব খান (সহ-অধিনায়ক), আবদুল্লাহ শফিক, ফখর জামান, হারিস রউফ, হারিস সোহেল, ইহসানউল্লাহ, ইমাম-উল-হক, মোহাম্মদ নাওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, নাসিম শাহ, সালমান আলী আগা, শাহিন শাহ আফ্রিদি, শান মাসুদ ও উসামা মীর।
রিজার্ভ : আব্বাস আফ্রিদি, আবরার আহমেদ ও তৈয়ব তাহির।