বাসস
  ০৬ এপ্রিল ২০২৩, ১৭:৪৯

শিঘ্রই টেকনিক্যাল সেন্টার নির্মাণের কাজ শুরু করতে চায় বাফুফে

ঢাকা, ৬ এপ্রিল ২০২৩ (বাসস): বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার কাছ থেকে পাওয়া অনুদানের টাকা দিয়ে শিঘ্রই কক্সবাজারে টেকনিক্যাল সেন্টার নির্মানের কাজ শুরু করতে চায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।
বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ আজ বাসসকে বলেছেন,‘ফরোয়ার্ড -৩ পর্বে এসে আরো তিন মিলিয়ন মার্কিন ডলার পেতে যাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। ফলে আগের পাওয়া সাড়ে তিন মিলিয়ন মার্কিন ডলারের সঙ্গে যুক্ত হয়ে কক্সবাজারে সেন্টার অব এক্সিলেন্সের  (টেকনিক্যাল সেন্টার) কাজ শুরু করতে চায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বফুফে)।
তবে নতুন করে বরাদ্ধকৃত অর্থ ব্যয়ের বিষয়ে আমাদেরকে ফিফার সঙ্গে আলোচনা করতে হবে। ফিফার টেকনিক্যাল কমিটি আমাদের বিভিন্ন সুযোগ সুবিধা বা জাতীয় দলের বিভিন্ন বিষয় বাতলে দিবে। অবশ্য তারা আমাদের মতামতকে অগ্রাধিকার দেয়। সে জন্য আমাদের জন্য একাধিক বিকল্প ঠিক করে দিয়ে থাকে। সেখান থেকেই আমাদের বিভিন্ন উপ-কমিটি ও কার্যনির্বাহী কমিটি বৈঠকে চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয় এবং ফিফার সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়।’
সোহাগ বলেন, ‘বরাদ্ধকৃত আগের টাকা দিয়ে আমরা প্রথমে টেকনিক্যাল সেন্টার তৈরী করব। পরবর্তী বরাদ্ধের টাকা দিয়ে আমরা কোন কোন দিকে আরো উন্নতি করা যায় সেটি ঠিক করে সেখানে ব্যয় করব। সব ক্ষেত্রেই ফিফার সঙ্গে আমাদের একমত হয়ে কাজ করতে হবে।
করনীয়  ঠিক করতে আগামী সপ্তাহে আমাদের সঙ্গে ফিফার একটি জুম মিটিং রয়েছে। মিটিংয়ের ভিত্তিতে রমজান মাসের পর হয়তো ফিফা কর্মকর্তারা বাংলাদেশ সফরে আসতে পারেন। এখানে এসে টেকনক্যাল কমিটিসহ বিভিন্ন উপকমিটির সঙ্গে বৈঠকের মাধ্যমে চুড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।’
বাফুফে সম্পাদক বলেন,‘ ফিফা সব সময় চায় সদস্য দেশগুলোকে আর্থিকভাবে আত্মনির্ভরশীল করতে। এ কারণেই এই মুহুর্তে ফিফা জোর দিয়েছে একটি টেকনিক্যাল সেন্টার তৈরীর দিকে। যাতে জাতীয় ফুটবল দলের পাশাপাশি নারী দলও সেখানে গিয়ে নিবিড় প্রশিক্ষন গ্রহন করতে পারবে।
যেখানে থাকা খাওয়ার সুযোগ সুবিধা থেকে শুরু করে কৃত্রিম ও প্রাকৃতিক ফিটনেসের সুযোগ থাকবে। ফিফার সঙ্গে বাফুফে সম্পাদিত চুক্তি মোতাবেক পরবর্তীতে সেন্টারটিতে সুইমিং পুল, জিমনেসিয়ামও ফ্লাড লাইট সংযোগের সুযোগ থাকতে হবে।’
বাফুফে সভাপতি কাজী মো: সালাউদ্দিন আগামী সপ্তাহে বৈঠক করেই কাজ শুরুর দিনক্ষন চুড়ান্ত করতে চান বলে জানিয়েছেন সোহাগ। বলেছেন এই বছরের মধ্যেই ট্যাকনিক্যাল সেন্টারটির কাজ শুরু করতে চান বাফুফে সভাপতি।
বাফুফে সম্পাদক বলেন,‘২০২৩ সালে টেকনিক্যাল সেন্টারটি নির্মান কাজ শেস করা যায় কিনা সে বিষয়ে আমরা ফিফার সঙ্গে আলাপ-আলোচনা করেছি। আমরা আলোচনা করেছি এই বছর কিংবা আগামী এক বছরের মধ্যে আমাদের টেকনিক্যাল সেন্টারটি কাজ বাস্তবায়ন করতে। সে লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি।’এরই মধ্যে বাফুফে কক্সবাজারে ২০ একর জায়গা বুঝে পেয়েছে বলে জানিয়েছেন ফুটবল ফেডারেশনের ওই কর্মকর্তা।