বাসস
  ০৮ এপ্রিল ২০২৩, ১৪:৪১

লেচ্চেকে হারিয়ে আরো এগিয়ে গেল নাপোলি

মিলান, ৮ এপ্রিল ২০২৩ (বাসস/এএফপি) : শুক্রবার লেচ্চেকে ২-১ গোলে হারিয়ে সিরি-এ লিগে আরো এগিয়ে গেছে শীর্ষে থাকা নাপোলি। ডিফেন্ডার এন্টোনিও গালোর আত্মঘাতি গোলে নাপোলির জয় নিশ্চিত হয়। দিনের আরেক ম্যাচে এম্পোলির সাথে  গোলশুন্য ড্র করে পয়েন্ট হারিয়েছে এসি মিলান। 
মারিও রুইয়ের ক্রস থেকে গালোর ব্যাক পাস ধরতে পারেননি লেচ্চে  গোলরক্ষক ভøাদিমিরো ফ্যালকন। ৬৪ মিনিটের এই গোলেই নাপোলি পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে। এই জয়ে দ্বিতীয় স্থানে থাকা ল্যাজিওর তুলনায় ১৯ পয়েন্ট এগিয়ে গেছে নাপোলি। ১৮ মিনিটে গিওভান্নি ডি লোরেঞ্জোর গোলে এগিয়ে গিয়েছিল নাপোলি। ৫২ মিনিটে ফেডেরিকো ডি ফ্রান্সেসকোর শক্তিশালী শটে সমতায় ফিরে লিস। এনিয়ে এবারের মৌসুমে ডি ফ্রান্সেসকো লিগে দ্বিতীয় গোল করলেন। মধ্য-ফ্রেব্রুয়ারির পর তার প্রথম এই গোলে লিস লড়াইয়ে ফিরে। গত সপ্তাহে বর্তমান চ্যাম্পিয়ন মিলানের কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হওয়া নাপোলিকে বেশ পরিশ্রান্ত মনে হয়েছে। আরো একটি ম্যাচে জয়বিহীন অবস্থায় মাঠ ত্যাগ তখন তাদের জন্য সময়ের ব্যপার ছিল। 
টেবিলের ১৬তম স্থানে থাকা লেচ্চে  শেষ পর্যন্ত আর পেরে উঠেনি। যদিও এখনো  রেলিগেশন জোন থেকে তারা ৮ পয়েন্ট দুরে রয়েছে। অন্যদিকে লিগে টানা সপ্তম জয়ে ঐতিহাসিক সিরি-এ শিরোপা জয়ের পথে আরো একধাপ এগিয়ে গেছে নাপোলি। কালও দলে ছিলেন না শীর্ষ গোলদাতা ভিক্টর ওশিমেন। 
নাপোলি কোচ লুসিয়ানো স্পালেত্তি বলেছেন, ‘মিলানের বিপক্ষে বড় পরাজয়ের পর ঘুড়ে দাঁড়ানোটা মোটেই সহজ কাজ নয়। এই ফলাফল সামনের ম্যাচগুলোর আগে কিছুটা হলেও স্বস্তি দিবে।’
বুধবার মিলানের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে অল-ইতালিয়া কোয়ার্টার ফাইনালে হয়তোবা নাইজেরিয়ান ফরোয়ার্ড ওশিমেন ফিরতে পারেন। কাল ম্যাচের শেষ ভাগে উরুর ইনজুরির কারনে মাঠ ত্যাগে বাধ্য হয়েছেন গিওভান্নি সিমিওনে। স্পালেত্তি বলেছেন, ‘ওশিমেন প্রতিটি ম্যাচই খেলতে চেয়েছে। কিন্তু এই মুহূর্তে তার পরিস্থিতি আরো ভালভাবে পর্যবেক্ষন করতে হবে।’
লিগ শেষ হতে আর মাত্র ৯টি ম্যাচ বাকি রয়েছে। এর মধ্যে চারটিতে জয়ী হতে পারলেই স্পালেত্তির দলের শিরোপা নিশ্চিত হবে। আর ল্যাজিও যদি কালকের ম্যাচে জুভেন্টাসকে হারাতে ব্যর্থ হয় তবে এই লক্ষ্য আরো ছোট হয়ে আসবে। 
নাপোলি সফরে যাবার আগে গতকাল সান সিরোতে স্টেফানো পিওলির দল অতি মাত্রার রক্ষনাত্মক এম্পোলির বিপক্ষে পেরে উঠেনি। ম্যাচের একেবারে শেষ মিনিটে বদলী খেলোয়াড় অলিভার গিরুদ বল জালে জড়ালেও হ্যান্ডবলের কারনে তা বাতিল হয়ে যায়। এর আগে টাইরোন এবুয়েহির হ্যান্ডবলে মিলান পেনাল্টি উপহার পেলেও ভিএআর রিভিউ করে তা বাতিল করে দিয়েছিল। 
দিনের শুরুতে ইন্টার মিলান সালেরনিতানার সাথে ১-১ গোলে ড্র করার পর তৃতীয় স্থানে থাকা মিলানের সামনে সুযোগ ছিল পয়েন্টের ব্যবধান বাড়িয়ে নেবার। কিন্তু দুই মিলানের পয়েন্টের ব্যবধান সেই ১’ই থাকলো। এই ড্রয়ে সালেরনিতানা রেলিগেশন জোন থেকে ১০ পয়েন্ট উপরে থাকলো। কিন্তু ইন্টারের সামনে চ্যাম্পিয়ন্স লিগের পজিশন থেকে ছিটকে পড়ার সম্ভাবনা তৈরী হয়েছে। 
৬ মিনিটে রোমেলু লুকাকুর এ্যাসিস্টে রবিন গোসেন্স গোল করে ইন্টারকে এগিয়ে দেন। সপ্তাহের মাঝামাঝিতে জুভেন্টাসের সমর্থকদের দ্বারা বর্ণবাদের স্বীকার লুকাকু এরপর সহজ সুযোগ হাতছাড়া করেন। ৬৫ মিনিটে মাত্র ছয় গজ দুর থেকে লুকাকুর হেড দারুন দক্ষতায় রুখে দেন ওচোয়া। ফিরতি বলে স্টিফান ডি ভ্রিজকেও হতাশ করেন ওচোয়া। 
মঙ্গলবার বেনফিকার বিপক্ষে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের ম্যাচে খেলতে নামবে মিলান। এই মুহূর্তে তারা মিলানের থেকে এক পয়েন্ট পিছিয়ে সিরি-এ টেবিলের চতুর্থ স্থানে রয়েছে। রোমার থেকে এক পয়েন্ট এগিয়ে রয়েছে ইনজাগির দল।