বাসস
  ০৮ এপ্রিল ২০২৩, ১৪:৪৪

প্রিমিয়ার লিগে খেলা নিশ্চিত করলো বার্নলি

লন্ডন, ৮ এপ্রিল ২০২৩ (বাসস/এএফপি) : মিডলসব্রোকে ২-১ গোলে পরাজিত করে চ্যাম্পিয়নশীপ থেকে ইংলিশ প্রিমিয়ার লিগে উন্নীত হওয়া নিশ্চিত করেছে বার্নলি।
টানা ১৯ ম্যাচে অপরাজিত থাকা ক্লারেটসরা তৃতীয় স্থানে থাকা লুটনের থেকে ১৯ পয়েন্ট এগিয়ে সাত ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়নশীপের শীর্ষ স্থানে থেকে প্রিমিয়ার লিগে খেলা নিশ্চিত করেছে। চ্যাম্পিয়নশীপে এত দ্রুত কোন দল কখনই প্রিমিয়ার লিগে উন্নয়ন নিশ্চিত করতে পারেনি। 
কাল ম্যাচ শেষে বার্নলি কোচ ভিনসেন্ট কোম্পানি স্কাই স্পোর্টসকে বলেছেন, ‘এখন ইস্টার চলছে, আমাদের হাতে আরো সাত ম্যাচ বাকি আছে। কিন্তু আমরা উৎসব শুরু করে দিয়েছি। এত বেশী আমরা প্রত্যাশা করিনি। কোন একটা সময় আমরা এই অভিজ্ঞতা অর্জণ করতে চেয়েছিলাম। কিন্তু দ্রুত সবকিছু হয়ে গেছে, এতেই আমরা খুশী।’ 
বেলজিয়ান ক্লাব এন্ডারল্যাখট থেকে গত মৌসুমের শেষে ম্যানচেস্টার সিটির সাবেক অধিনায়ক কোম্পানি বার্নলিতে যোগ দিয়েছিলেন। প্রথম বছরেই তিনি বার্নলিকে আবারো প্রিমিয়ার লিগে ফিরিয়ে আনলেন। গত মৌসুমে ছয় বছর পর প্রিমিয়ার লিগ থেকে অবনতি হয়েছিল বার্নলির। রেলিগেটেড হবার পর ক্লাবটির ৬৫ মিলিয়ন পাউন্ড লোন পরিশোধ করতে হয়েছিল। প্রায় ৭০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে অনেক খেলোয়াড়ই ক্লাব ছেড়ে চলে গেছে। কিন্তু কোম্পানি অনেকটাই নতুন এক স্কোয়াডকে শক্তিশালী করার চেষ্টা করেছেন। বেলজিয়ান ক্লাবের অভিজ্ঞতা কাজে লাগিয়ে কোম্পানি বার্নলিকে নতুনভাবে সাজিয়ে মাঠে নামিয়েছেন। 
বার্নলি চেয়ারম্যান এ্যালান পেস বলেছেন, ‘এটা সতিই বিস্ময়কর, আমাদের পরিকল্পনা এমন ছিলনা। গ্রীষ্মে ভিনসেন্টের সাথে আমার কথা হয়েছে। আমরা দুই থেকে তিন বছরের পরিকল্পনা করেছিলাম। এই দলটি সত্যিই অনেক প্রতিভাবান। ভিনসেন্ট প্রতি সপ্তাহে এ কথাটিই বলে। প্রতিদিনই তারা আমাদের সবাইকে হতবাক করে দিচ্ছে।’
ফুল-ব্যাক কনর রবার্টস রিভারসাইড স্টেডিয়ামে ৬৬ মিনিটে বার্নলির জয় নিশ্চিত করেন। নাথাস টেলাসের ক্রসে ওয়েলসের এই ডিফেন্ডার গোল করলে বার্নলির জয় সময়ের ব্যপার হয়ে দাঁড়ায়। এর আগে ১২ মিনিটে এ্যাশলে বার্নস কোম্পানির দলকে দারুন এক সূচনা এনে দিয়েছিলেন। স্পট কিক থেকে ৪৮ মিনিটে ছুবা আকপম মিডলসব্রোর হয়ে সমতা ফেরান। মৌসুমে এটি তার ২৭তম গোল। 
পরাজয়ের কারনে মিডলসব্রো চতুর্থ স্থানেই থাকলো। যে কারনে দ্বিতীয় স্থানে থাকা শেফিল্ড ইউনাইটেড প্রিমিয়ার লিগে ফেরার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে। বার্নলি থেকে ১১ পয়েন্ট পিছিয়ে থাকা শেফিল্ড কাল ব্রামাল লেনে তলানির দল উইগানকে ১-০ গোলে পরাজিত করেছে। ইলিমান এনডিয়ায়ের একমাত্র গোলে ৮ মিনিটে স্বাগতিক শেফিল্ডের জয় নিশ্চিত হয়। সোমবার পরবর্তী ম্যাচে তারা বার্নলির মোকাবেলা করবে। 
লন্ডনে দ্য ডেনে পঞ্চম স্থানে থাকা স্বাগতিক মিলওয়ালের সাথে গোলশুন্য ড্র করে টানা আট ম্যাচ অপরাজিত রয়েছে লুটন। এউড পার্কে ব্ল্যাকবার্ন রোভার্সকে ২-০ গোলে পরাজিত করে প্লেঅফ পজিশন থেকে এক পয়েন্ট দুরে রয়েছে নরউইচ। হালের সাথে নাটকীয় ম্যাচে ৪-৪ গোলে ড্র করে সান্ডারল্যান্ডের উন্নীত হবার স্বপ্ন অনেকটা ফিকে হয়ে গেছে। ওয়াটফোর্ডকে ৩-২ গোলে পরাজিত করে রেলিগেশন জোন থেকে উপরে উঠে এসেছে হাডার্সফিল্ড।