বাসস
  ০৯ এপ্রিল ২০২৩, ১৫:৩৫

ভিয়ারিয়ালের কাছে ধরাশায়ী মাদ্রিদ, জয়ের ধারায় ফিরলো সোসিয়েদাদ

বার্সেলোনা, ৯ এপ্রিল ২০২৩ (বাসস/এএফপি) : নাটকীয় ম্যাচে কাল লা লিগায় ভিয়ারিয়ালের কাছে ৩-২ গোলে পরাজিত হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। সপ্তাহের মাঝামাঝিতে চেলসির বিরুদ্ধে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচকে সামনে রেখে এই পরাজয় কখনই কাম্য ছিলনা মাদ্রিদের। সান্তিয়াগো বার্নাব্যুতে দুর্দান্ত এই পারফরমেন্সে টেবিলের পঞ্চম স্থানে উঠে এসেছে ভিয়ারিয়াল। 
এদিকে গেতাফেকে ২-০ গোলে হারিয়ে টেবিলের চতুর্থ স্থান শক্তিশালী করেছে রিয়াল সোসিয়েদাদ। 
টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনার তুলনায় রিয়াল এখনো ১২ পয়েন্ট পিছিয়ে রয়েছে। ভিয়ারিয়ালের উইঙ্গার স্যামুয়েল চুকভেজে জোড়া গোল করেছেন। টরেসের আত্মঘাতি গোলে ১৬ মিনিটে এগিয়ে গিয়েছিল স্বাগতিক মাদ্রিদ। কিন্তু বিরতির আগেই ভিয়ারিয়ালকে সমতায় ফেরান চুকভেজে। বিরতির পরপরই একক প্রচেষ্টায় দুর্দান্ত এক গোল দিয়ে আবারো মাদ্রিদকে এগিয়ে দেন। ৭০ মিনিটে হোসে লুইস মোরালেস আবারো সফরকারীদের সমতায় ফেরান। ম্যাচ শেষের ১০ মিনিট আগে চুকভেজে কার্লিং শটে ভিয়ারিয়ালের জয় নিশ্চিত করেন। এই পরাজয়ে মাদ্রিদের শিরোপা ধরে রাখার মিশন অনেকটাই ম্লান হয়ে গেল। 
রিয়াল কোচ কার্লো আনচেলত্তি বলেছেন, ‘সত্যি কথা বলতে কি শতভাগ মনোযোগী হয়ে আজ আমরা খেলতে পারিনি, এটা অনেকটাই স্বাভাবিক। শতভাগ দিতে না পারলে জয় পাওয়া কঠিন। আমরা আজ ঐক্যবদ্ধ ছিলাম না। বারবারই তারা বল কেড়ে নিয়েছে এবং এরপর আমাদের বল পাওয়া কঠিন হয়ে গিয়েছিল।’
 এই পরাজয়ে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম লেগে চেলসি সফরে কোন প্রভাব পড়বে কিনা এমন প্রশ্নের উত্তরে আনচেলত্তি বলেছেন, ‘না, এটা হবার শঙ্কা নেই। আমরা জানি ম্যাচটি কঠিন হবে। তারপরও বুধবার একটি নতুন দিন, নতুন একটি ম্যাচ খেলতে আমর মাঠে নামবো। আমাদের খেলার মান আজ কিছুটা হলেও নীচে নেমে গিয়েছিল। এর থেকে বেরিয়ে আসার সমাধান আমরা জানি।’
গত সপ্তাহের কোপা ডেল রে’র সেমিফাইালে বার্সেলোনার বিরুদ্ধে ৪-০ গোলে ক্লাসিকো জয়ের ম্যাচটি থেকে ছয়টি পরিবর্তন করে কাল দল সাজিয়েছিলেন আনচেলত্তি। যদিও আক্রমনভাগে করিম বেনজেমা, রডরিগো ও ভিনিসিয়াস জুনিয়রই ছিলেন। মাদ্রিদের প্রথম গোলে অবদান ছিল মার্কো আসেনসিও ও ভিনিসিয়াসের। ১৬ মিনিটে ভিনির ক্রসে টরেসের ডিফ্লেক্ট হয়ে আত্মঘাতি গোলে এগিয়ে যায় মাদ্রিদ। ৩৯ মিনিটে নাইজেরিয়ান ফরোয়ার্ড চুকভেজের দারুন শট আটকাতে পারেননি থিবো কোর্তোয়া। 
দ্বিতীয়ার্ধে মাদ্রিদ শুরুটা দারুন করেছিল। ভিনিসিয়াসের একক প্রচেষ্টার গোলে তিন মিনিটের মধ্যে আবারো এগিয়ে যায় মাদ্রিদ। ব্রাজিলিয়ান উইঙ্গারের সব ধরনের প্রতিযোগিতায় এটি ২১তম গোল। গত মৌসুমে তিনি সর্বমোট ২২ গোল করেছিলেন। আগের দুই ম্যাচে হ্যাটট্রিক করা ফ্রেঞ্চ ফরোয়ার্ড বেনজেমাকে চেলসির বিরুদ্ধে পরবর্তী ম্যাচ বিবেচনায়  ৫৯ মিনিটে বদলী বেঞ্চে পাঠিয়ে দেয়া হয়। ৭০ মিনিটে চুকভেজের ক্রসে বদলী খেলোয়াড় মোরালেসের দারুন ফিনিশিংয়ে ভিয়ারিয়াল আবারো সমতা ফেরায়। ম্যাচ শেষের ১০ মিনিট আগে চুকভেজে দুর্দান্ত কার্লিং শটে ভিয়ারিয়ালের জয় নিশ্চিত করেন। গত সাত লা লিগা ম্যাচে এটি তার পঞ্চম গোল। ম্যাচের শেষ ভাগে মান্ডির হ্যান্ডবলে মাদ্রিদ পেনাল্টি উপহার পেলেও ভিএআর এই সিদ্ধান্ত বাতিল করে দেয়। 
গেতাফের বিপক্ষে সহজ জয়ে সোসিয়েদাদের পক্ষে গোল দুটি করেছেন মিকেল ওয়ারজাবাল ও টাকেফুসা কুবো। মৌসুমের শুরুটা ভাল হলেও ধারাবাহিকতার অভাবে লা রিয়াল ইউরোপা লিগ থেকে বিদায় নিয়েছে। তবে সম্প্রতি আবারো তাদের নিজেদের লড়াইয়ে ফিরিয়ে এনেছে। এই জয়ে ভিয়ারিয়ালের থেকে চার ও বেটিসের থেকে ছয় পয়েন্ট এগিয়ে গেছে সোসিয়েদাদ। 
দিনের শুরুতে আরেক ম্যাচে ওসাসুনার কাছে কোপা ডেল রের সেমিফাইনাল থেকে বিদায় নেয়া এ্যাথলেটিক বিলবাও জয়ের ধারায় ফিরেছে। কাল লিগে তারা এস্পানিয়লকে ২-১ গোলে পরাজিত করেছে।