বাসস
  ০৯ এপ্রিল ২০২৩, ১৫:৪০

জুভেন্টাসকে হারিয়ে দ্বিতীয় স্থান শক্তিশালী করেছে ল্যাজিও

মিলান, ৯ এপ্রিল ২০২৩ (বাসস/এএফপি) : জুভেন্টাসকে ২-১ গোলে পরাজিত করে সিরি-এ লিগে টেবিলের দ্বিতীয় স্থান শক্তিশালী করেছে ল্যাজিও। দিনের আরেক ম্যাচে পাওলো দিবালার একমাত্র গোলে তোরিনোকে পরাজিত করেছে রোমা।
সার্গেই মিলিনকোভিচ-সাভিচ ও মাত্তিয়া জাক্কাগনির গোলে জুভেন্টাসের পরাজয় নিশ্চিত হয়। এই জয়ে মরিজিও সারির দলের আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা প্রায় নিশ্চিতই বলা যায়। লিগ শেষ হতে এখনো নয় ম্যাচ বাকি রয়েছে। এই পরিস্থিতিতে তৃতীয় স্থানে থাকা রোমার তুলনায় পাঁচ পয়েন্ট এগিয়ে রয়েছে ল্যাজিও। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ইন্টার মিলানের তুলনায় তারা সাত পয়েন্টের ব্যবধানে এগিয়ে রয়েছে। শুক্রবার সালেরনিতানার সাথে ১-১ গোলে ড্র করে শীর্ষ চার থেকে ছিটকে গেছে ইন্টার। শেষ চার ম্যাচে ইন্টার মাত্র এক পয়েন্ট সংগ্রহ করেছে। 
স্তাদিও অলিম্পিকোতে জমাট লড়াইয়ে রোমান দলটি যোগ্য দল হিসেবেই জয়ী হয়েছে। বিরতির সাত মিনিটের মধ্যে লুইস আলবার্তোর ফ্লিকে জাক্কাগনির গোলে ল্যাজিও জয় নিশ্চিত হয়। ইতালিয়ান উইঙ্গার জাক্কাগনি কাল ছিলেন দারুন অপ্রতিরোধ্য। মৌসুমে এটি তার ১০ম গোল। এর আগে ৩৮ মিনিটে মিলিনকোভিচ-সাভিচের প্রথম গোলের যোগানদাতা ছিলেন জাক্কাগনি। যদিও জুভেন্টাস গোলটি ফাউলের কারনে বাতিলের দাবী জানিয়েছিল। ৪২ মিনিটে আদ্রিয়ের রাবোয়িতের গোলে সমতায় ফিরে জুভরা। এরপরই অফসাইডের কারনে রাবোয়িতের একটি গোল বাতিল হয়ে যায়। 
স্বাগতিকদের এই জয়ে সবচেয়ে স্বস্তি পেয়েছে শীর্ষে থাকা নাপোলি। যদিও ১৬ পয়েন্টের ব্যবধানে তারা এখনো শীর্ষস্থান ধরে রেখেছে। কিন্তু এখন আর তাদেরকে সপ্তম স্থানে থাকা বিপদজনক জুভেন্টাসকে নিয়ে নতুন করে চিন্তা করতে হবেনা। ট্রান্সফার মার্কেটে অবৈধ কার্যক্রমের কারনে তুরিনের জায়ান্টদের যে ১৫ পয়েন্ট কেটে নেয়া হয়েছিল তার থেকে আর বেরিয়ে আসতে পারেনি। 
বৃহস্পতিবার মাসিমিলিয়ানো আলেগ্রির দল ইউরোপা লিগের কোয়ার্টার ফাইনালে স্পোর্টিং লিসবনের মোকাবেলা করবে। 
গত গ্রীষ্মে ফ্রি এজেন্ট হিসেবে দলে আসার পর থেকেই রোমার হয়ে নিজেকে প্রমান করে চলেছেন দিবালা। আরো একবার দলের জয়ে তিনি মূল ভূমিকা পালন করেছেন। তুরিনে পেনাল্টি স্পট থেকে অষ্টম মিনিটে দিবালা জয়সুচক গোলটি করেন। এবারের মৌসুমে এটি তার ১১তম লিগ গোল। আর্জেন্টাইন স্ট্রাইকারের এই এক গোলই রোমার জয়ের জন্য যথেষ্ঠ ছিল। হোসে মরিনহোর দলটি এসি মিলান ও ইন্টার মিলানকে টপকে আত্মবিশ্বাসের সাথেই টেবিলের তৃতীয় স্থান ধরে রাখলো। 
বৃহস্পতিবার ইউরোপা লিগে কোয়ার্টার ফাইনালে মরিনহো ফেয়েনুর্ডের মোকাবেলা করবে। ম্যাচ শেষে মরিনহো বলেছেন, ‘আমাদের দলটির কিছু সীমাবদ্ধতা আছে।  ইউরোপা লিগে আমরা শেষ আটে খেলছি, যা এবারের মৌসুমে অনেকটাই চ্যাম্পিয়ন্স লিগের থেকেও বেশী প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ হয়েছে। সপ্তাহে তিনটি ম্যাচও আমাদের খেলতে হয়েছে। এটাই সবচেয়ে বড় সমস্যা হয়ে দেখা দিয়েছে। এখন বাকি ম্যাচগুলোতে ধারাবাহিকতা ধরে রাখতে চাই। দেখা যাক কোথায় গিয়ে আমরা থামি।’
নিকোলা সানসোনে ও রিকার্ডো ওরসোলিনির দ্বিতীয়ার্ধের দুই গোলে অষ্টম স্থানে থাকা আটালান্টা ২-০ ব্যবধানে বোলোনিয়াকে পরাজিত করেছে। এই জয়ে ষষ্ঠ স্থানে থাকা বোলোনিয়ার তুলনায় পাঁচ পয়েন্ট পিছিয়ে আছে বোলোনিয়া। ১৯৯৯ সালে উয়েফা কাপের তৃতীয় রাউন্ডে খেলার পর বড় কোন ইউরোপীয়ান আসরে খেলেনি বোলোনিয়া। 
এদিকে  দিওনের আরেক ম্যাচে স্পেজিয়ার সাথে ১-১ গোলে ড্র করে নয় ম্যাচ পর জয়ের ধারা থেকে বেরিয়ে এসেছে ফিওরেন্টিনা। ফ্লোরেন্সে ৩২ মিনিটে এম’বালা এনজোলার মৌসুমের ১৩তম গোলে স্পেজিয়ার ড্র নিশ্চিত হয়। এর আগে ২৫ মিনিটে পোলিশ ডিফন্ডার উইসনিভস্কির আত্মঘাতি গোলে এগিয়ে গিয়েছিল ফিওরেন্টিনা। ১৭তম স্থানে থাকা স্পেজিয়া রেলিগেশন জোন থেকে মাত্র চার পয়েন্ট দুরে রয়েছে। 
আরেক নাটকীয় ম্যাচে ক্রিমোনেসের কাছে ৩-২ গোলে পরাজিত হয়ে সিরি-বি লিগের পথে প্রায় এগিয়ে গেছে তলানির দল সাম্পদোরিয়া। ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে লুকা লোচোশিভলি ও ইনজুরি টাইমে লিওনার্দো সারনিকোলার দুই গোলে ক্রিমোনেসের জয় নিশ্চিত হয়।