বাসস
  ১১ এপ্রিল ২০২৩, ১৬:০৮

মৌসুমের শেষ পর্যন্ত ডিন স্মিথকে কোচ হিসেবে নিয়োগ দিল লিস্টার

লন্ডন, ১১ এপ্রিল ২০২৩ (বাসস/এএফপি) : রেলিগেশন এড়ানোর লক্ষ্যে মৌসুমের শেষ পর্যন্ত কোচ হিসেবে ডিন স্মিথকে নিয়োগ দিয়েছে প্রিমিয়ার লিগে ধুকতে থাকা লিস্টার সিটি। ক্লাব সূত্র এই তথ্য নিশ্চিত করেছে। 
এ্যাস্টন ভিলা ও নরউইচ সিটির সাবেক বস স্মিথ ব্রেন্ডন রজার্সের স্থলাভিষিক্ত হয়েছেন। রেলিগেশন খরায় থাকা লিস্টার থেকে গত ২ এপ্রিল চাকরি হারান অভিজ্ঞ কোচ রজার্স। 
লিগে বাকি থাকা আটটি ম্যাচে স্মিথ দায়িত্ব পালন করবেন। ২০১৪ সালের পর প্রথমবারের মত চ্যাম্পিয়নশীপে নেমে যাবার শঙ্কায় রয়েছে লিস্টার। এই মুহূর্তে ফক্সেসরা টেবিলের তলানির দ্বিতীয় স্থানে রয়েছে। শনিবার ঘরের মাঠে আরেক তলানির দল বোর্নমাউথের কাছে ১-০ গোলে পরাজয়ের পর সেফটি জোন থেকে তারা দুই পয়েন্ট দুরে রয়েছে। 
স্মিথ বলেন, ‘মৌসুমের শেষ ভাগে এসে এমন একটি ক্লাবের দায়িত্ব পেয়ে আমি দারুন খুশী। আমাদের সামনে চ্যালেঞ্জ একেবারে পরিষ্কার। কিন্তু আমাদের পুরো কোচিং দলের কাছে এই ধরনের অভিজ্ঞতা এবারই প্রথম নয়। এই দলের যা প্রতিভা আছে তাতে লক্ষ্য পূরণ সম্ভব। আমাদের প্রথম লক্ষ্য হলো দলের আত্মবিশ্বাস এবং নিজেদের ওপর আস্থা ফিরিয়ে আনা। এ সপ্তাহে খেলোয়াড়দের সাথে কাজ করতে আমি মুখিয়ে আছি।’
রজার্সের বরখাস্তের পর প্রথম দলের দুই কোচ এ্যাডাম সাডলার ও মাইক স্টোওয়েলের অধীনে দুই ম্যাচে পরাজিত হয়েছে লিস্টাল। এই দুজন অন্তর্বর্তীকালীণ কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। 
স্মিথের ব্যাকরুম স্টাফ হিসেবে অন্তর্ভূক্ত আছে চেলসি ও ইংল্যান্ডের সাবেক অধিনায়ক জন টেরি। এর আগে এ্যাস্টন ভিলায় স্মিথের সহকারী হিসেবে কাজ করেছেন টেরি। স্মিথের সহকারী ম্যানেজার হিসেবে কিং পাওয়ার স্টেডিয়ামে আরো ফিরেছেন ক্রেইগ শেক্সপিয়ার। ২০১৬ সালে প্রিমিয়ার লিগে শিরোপা জয়ী দুর্দান্ত লিস্টার সিটিতে ক্লডিও রানেইরির সহকারী হিসেবে কাজ করেছে শেক্সপিয়ার। রানেইরি ছাঁটাইয়ের পর সংক্ষিপ্ত সময়ের জন্য দলের ম্যানেজার হিসেবেও তিনি কাজ করেছেন। 
ডিসেম্বরে দ্বিতীয় টায়ারের ক্লাব নরউইচের থেকে ছাঁটাই হয়েছিলেন স্মিথ। আগামী শনিবার ইন-ফর্ম চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির বিরুদ্ধে প্রথম ম্যাচে লিস্টারের কোচ হিসেবে ক্যারিয়ার শুরু করতে যাচ্ছেন স্মিথ। এ সম্পর্কে স্মিথ বলেছেন, ‘শনিবার আমার সামনে বড় পরীক্ষা। কিন্তু একইসাথে এই ধরনের ম্যাচ আমাদের এটাও স্মরণ করে দেয় যে আমরা দুটি দলই প্রিমিয়ার লিগে খেলছি। বিশ্বের সেরা খেলোয়াড়দের বিরুদ্ধে সেরা একটি লিগে আমরা খেলতে নামছি। আমরা জানি এই ম্যাচে সফরকারী সমর্থকরা আমাদের পূর্ণ সমর্থন দিবে। এমন একটি পারফরমেন্স আমাদের দেখাতে হবে যাতে তারা গর্বিত হয়। আমরা সেখানে ইতিবাচক মনোভাব নিয়েই যাব, তিন পয়েন্টের জন্যই মাঠে নামবো।’
লিস্টার চেয়ারম্যান আয়াওয়াত শ্রীভাধানাপ্রভাব বিশ্বাস করেন ৫২ বছর বয়সী স্মিথ তাদেরকে রেলিগেশন থেকে রক্ষা করবে। তিনি বলেন, ‘তার নেতৃত্ব, কোচিং এবং উজ্জীবিত করার মানসিকতা আগামী আট ম্যাচে আমাদের গুরুত্বপূর্ণ সম্পদ। আমরা একটি চ্যালেঞ্জিং মৌসুম পার করছি। কিন্তু আমি নিশ্চিত এই দলের মধ্যে যথেষ্ঠ প্রতিভা আছে। এক্ষেত্রে ডিনের অভিজ্ঞতা আমাদের সম্ভাবনাকে এগিয়ে নিয়ে যাবে। শেষ আট ম্যাচে সমর্থকরাই আমাদের মূল শক্তি। তাদের সাথে সঠিক যোগাযোগ রক্ষা করতে হবে।’
সব ধরনের প্রতিযোগিতায় শেষ নয় ম্যাচে জয়বিহীন রয়েছে ফক্সেসরা। এর মধ্যে আটটি ম্যাচে পরাজিত হয়ে রেলিগেশন জোন থেকে উপরে উঠতে পারেনি। 
২০২১ সালে রজার্সের অধীনে প্রথমবারের মত এফএ কাপের শিরোপা জিতেছিল লিস্টার। চার বছর লিস্টারে কাটিয়েছেন রজার্স। গত মৌসুমে অষ্টম স্থানে থেকে লিগ শেষ করেছিল লিস্টার। এরপর দলের মূল ডিফেন্ডার ওয়েসলি ফোফানাকে চেলসির কাছে ছেড়ে দেয়। নতুন খেলোয়াড় চুক্তিতে রজার্স বোর্ডের কোন সহযোগিতা পাননি।