বাসস
  ১৩ এপ্রিল ২০২৩, ১৫:৫৪

চ্যাম্পিয়ন্স লিগ: ১০ জনের চেলসিকে হারিয়ে সেমির পথে রিয়াল

মাদ্রিদ, ১৩ এপ্রিল ২০২৩ (বাসস/এএফপি) : করিম বেনজেমা ও মার্কো আসেনসিওর গোলে ১০ জনের চেলসিকে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম লেগে ২-০ ব্যবধানে  পরাজিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। রেকর্ড ১৪ বারের  বিজয়ী রিয়াল ফ্রাংক ল্যাম্পার্ডের দলের বিরুদ্ধে সান্তিয়াগো বার্নাব্যুতে অনেকটাই দাপটের সাথেই জয় তুলে নিয়েছে। দ্বিতীয়ার্ধে গোলবারের দিকে এগিয়ে যাওয়া রডরিগোকে আটকাতে গিয়ে ফাউল করে লাল কার্ড দেখে মাঠ ত্যাগে হন বেন চিলওয়েল। এর আগে ২১ মিনিটে পোস্টের খুব কাছে থেকে বল জালে জড়িয়ে মাদ্রিদকে এগিয়ে দেন বেনজেমা। ম্যাচের নিয়ন্ত্রন পুরোপুরি নিজেদের দখলে থাকলেও ৭৪ মিনিট পর্যন্ত দ্বিতীয় গোলের জন্য মাদ্রিদকে অপেক্ষা করতে হয়েছে রিয়ালকে । শর্ট কর্নার থেকে ভিনিসিয়াসের এ্যাসিস্টে ব্যবধান দ্বিগুন করেন আসেনসিও। 
সর্বশেষ দুই চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী দলের লড়াইয়ে মাদ্রিদ দুর্দান্ত পারফরমেন্সের মাধ্যমে নিজেদের শক্তিমত্তার প্রমান দিয়েছে। অন্যদিকে চেলসি আরো একবার প্রমান করেছে কেন তারা প্রিমিয়ার লিগ টেবিলের ১১তম স্থানে রয়েছে। 
ম্যাচ শেষে রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি বলেছেন, ‘আমরা এই ফলাফল ও পারফরমেন্সে সন্তুষ্ট। কিন্তু এখনো লড়াই শেষ হয়ে যায়নি। আমাদের লড়াই চালিয়ে যেতে হবে। স্ট্যামফোর্ড ব্রীজে আরো ৯০ মিনিট অপেক্ষা করছে। আজকের রাতটার জন্য শুধুমাত্র এই মুহূর্তে আমরা সন্তুষ্ট হতে পারি। আমরা জানি আগামী সপ্তাহে ফিরে আসার জন্য চেলসি সবকিছু করার চেষ্টা করবে।’
২০০৯-২০১১ সাল পর্যন্ত চেলসিতে ল্যাম্পার্ডের কোচ ছিলেন আনচেলত্তি। অভিজ্ঞ দুই মিডফিল্ডার টনি ক্রুস ও লুকা মড্রিচের উপর কাল অনেকটাই ভরসা করেছিলেন আনচেলত্তি। গত সপ্তাহে গ্রাহাম পটারের স্থানে দ্বিতীয় মেয়াদে চেলসির দায়িত্ব গ্রহণ করেছেন ল্যাম্পার্ড। ইনজুরি কাটিয়ে কাল চেলসির মূল একাদশে ফিরেছেন থিয়াগো সিলভা ও এন’গোলো কান্তে। ২০২১ সালে মাদ্রিদের বিপক্ষে সেমিফাইনালে জয়ের মূল কারিগর ছিলেন চেলসির ফরাসি মিডফিল্ডার কান্তে। চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় শিরোপা জয়ে কান্তের উপরই নির্ভরশীল ছিল ব্লুজরা। ল্যাম্পার্ড আরো একবার দলের এই অভিজ্ঞ মিডফিল্ডারের উপর পরিপূর্ণ আস্থা রাখতে চাচ্ছেন। কাল মূল একাদশে ফিরেই নিজেকে প্রমান করেছেন। কান্তের বাড়ানো বলে এ্যাথলেটিকো থেকে ধারে খেলতে আসা স্ট্রাইকার হুয়াও ফেলিক্স চেলসির সাবেক গোলরক্ষক থিবো কোর্তোয়াকে পরাস্ত করতে পারেননি। 
এই ম্যাচের আগে মাদ্রিদ সমর্থকরা ফেডে ভালভার্দের প্রতি পূর্ণ সমর্থন দেখিয়েছেন। শনিবার ভিয়ারিয়ালের এ্যালেক্স বায়েনাকে পার্কিং এরিয়ায় ঘুষি মেরে আলোচনায় এসেছিলেন ভালভার্দে। আনচেলত্তি বলেছেন, ‘আমার কাছে মনে হয়েছে আজকের ম্যাচে ভালভার্দেই সেরা খেলোয়াড়। তার মধ্যে প্রচুর এনার্জি রয়েছে। বল কেড়ে নেবার ব্যপারে সে অনবদ্য।’
গত মৌসুমে স্ট্যামফোর্ড ব্রীজে হ্যাটট্রিক করা বেনজেমা চেলসির বিপক্ষে ক্যারিয়ারের ষষ্ঠ গোল করার মাধ্যমে স্বাগতিকদের এগিয়ে দেন। ডানি কারভাহালের লফটেড পাস থেকে ভিনিসিয়াসের শট কেপা আরিজাবালাগা কোনরকমে রক্ষা করলেও ফিরতি বলে বেনজেমা বল জালে জড়ান। পোস্টের খুব কাছে থেকে রাহিম স্টার্লিংকে হতাশ করেন কোর্তোয়া। ফলে সমতায় ফেরা হয়নি চেলসির। প্রথমার্ধের বাকি সময়টা চেলসিকে নিয়ে অনেকটাই ছেলে খেলা খেলেছে মাদ্রিদ। ভিনি, রডরিগো, ডেভিড আলাবা গোলের সুযোগ তৈরী করেও অবশ্য সফল হতে পারেননি। 
এবারের মৌসুমে বেশ কয়েকটি ম্যাচে গোলখরায় ভুগতে থাকা চেলসি আক্রমনভাগের ব্যর্থতায় সমতায় ফিরতে পারেনি। সব ধরনের প্রতিযোগিতায় ১৯৯৩ সালের পর প্রথমবারের মত টানা চার ম্যাচে কোন গোল পায়নি ব্লুজরা। তাদের একমাত্র স্বীকৃত স্ট্রাইকার পিয়েরে-এমেরিক অবামেয়াং চ্যাম্পিয়ন্স লিগে খেলার জন্য রেজিষ্টার্ড নয়। ল্যাম্পার্ড বলেছেন, ‘অনেক সময় আত্মবিশ্বাস সর্বশেষ শক্তি হয়ে দেখা দেয়। আমরা যদি কঠোর পরিশ্রম চালিয়ে যাই তবে অনেক কিছুই পরিবর্তন সম্ভব। কোন খেলোয়াড়ই গোলের জন্য খেলেনি, কখনো কখনো তাদের সহযোগিতার প্রয়োজন হয়।’
গোলমুখে এগিয়ে যাওয়া রডরিগোকে হাত ধরে টান দিয়ে সরাসরি লাল কার্ড দেখে মাঠত্যাগে বাধ্য হন চিলওয়েল। ফলে ৫৯ মিনিটের পর থেকে ১০ জন নিয়েই মাদ্রিদকে প্রতিহত করতে হয়েছে চেলসিকে। ৭৪ মিনিটে একটি শর্ট কর্নার থেকে ভিনিসিয়াসের এ্যাসিস্টে আসেনসিও ফোফানার পায়ের নীচ দিয়ে বল জালে জড়ালে ব্যবধান দ্বিগুন হবার পাশাপাশি চেলসির স্বপ্ন শেষ হয়ে যায়। স্টপেজ টাইমে বেনজেমা আরো একটি গোল করতে পারেতন। কিন্তু তার হেড কেপা সহজেই রুখে দেন। 
আগামী মঙ্গলবার দ্বিতীয় লেগের ম্যাচে লন্ডনে মাদ্রিদকে আতিথ্য দিবে চেলসি। এই ম্যাচের বিজয়ী দল সেমিফাইনালে ম্যানচেস্টার সিটি বনাম বায়ার্ন মিউনিখের মধ্যকার জয়ী দলের মোকাবেলা করবে।