বাসস
  ১৩ এপ্রিল ২০২৩, ১৫:৫৮

চ্যাম্পিয়ন্স লিগ: আবারো মিলানের কাছে পরাজিত নাপোলি

মিলান, ১৩ এপ্রিল ২০২৩ (বাসস/এএফপি) : চ্যাম্পিয়ন্স লিগে অল-ইতালিয়ান কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে শেষ পর্যন্ত নাপোলিকে জিততে দেয়নি এসি মিলান। সান সিরোতে নাপোলিকে ১-০ গোলে পরাজিত করে সেমিফাইনাল পথে একধাপ এগিয়ে গেছে বর্তমান সিরি-এ চ্যাম্পিয়নরা। 
আলজেরিয়ান মিডফিল্ডার বেনাকার ব্রাহিম দিয়াজ ও রাফায়ের লিয়াওর যৌথ সহযোগিতায় ৪০ মিনিটে জয়সূচক গোলটি করেন। এর মাধ্যমে ১৫ দিনেরও কম সময়ের মধ্যে নাপোলির মিলানের কাছে দ্বিতীয় পরাজয় নিশ্চিত হয়। আগামী সপ্তাহে নেপলসের স্তাদিও ম্যারাডোনাতে দুই দল যখন ফিরতি লেগে মুখোমুখি হবে তখন এসি মিলান আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে। ২৫ বছর বয়সী বেনাকারের মৌসুমের এটি দ্বিতীয় গোল।
এর আগে মাসের শুরুতে সিরি-এ লিগে মিলানের কাছে ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছিল টেবিল টপার নাপোলি। 
মিলান কোচ স্টিফানো পিওলি এ্যামাজন প্রাইমকে বলেছেন, ‘ফিরতি লেগের ম্যাচটি উত্তেজনায় ঠাসা থাকবে। চ্যাম্পিয়ন্স লেগে আমরা এগিয়ে যাবার জন্য যথাসাধ্য চেষ্টা করেছি। আত্মবিশ্বাস নিয়েই আমরা নেপলসে খেলতে যাবো। সেখানে খেলাটা কতটা কঠিন সেটা আমরা সবাই জানি।’
৭৪ মিনিটে আন্দ্রে-ফ্রাংক জাম্বো আনগুইসা দ্বিতীয় হলুদ কার্ডের কারনে মাঠত্যাগ করলে ১০ জনের দলে পরিনত হয় নাপোলি। দ্বিতীয় লেগে দক্ষিণ কোরিয়ান ডিফেন্ডার কিম মিন-জাইও খেলতে পারবেন না। ইনজুরির কারনে দলের সর্বোচ্চ গোলদাতা ভিক্টর ওশিমেন না থাকাটা কাল ভালই অনুভব করেছে লুসিয়ানো স্পালেত্তির দল। তারপরও মিলানের গোলরক্ষক মাইক মেইগন্যান বেশ কিছু সেভ করে নাপোলিকে এগিয়ে যেতে দেয়নি। বিশেষ করে ম্যাচের শেষ ভাগে গিওভান্নি ডি লোরেঞ্জোর শট রুখে দিয়ে ৭০ হাজার স্বাগতিক সমর্থকের মুখে হাসি ফুটিয়েছেন। যদিও বেনকারের গোল মিলানকে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের পথে এগিয়ে দিতে যথেষ্ঠ ছিল। ২০০৭ সালের পর প্রথমবারের শিরোপা জয়ের পথে আরো একটি বাঁধা অতিক্রমের দিন গুনছে সিরি-এ চ্যাম্পিয়নরা। সেমিফাইনালে সম্ভাব্য প্রতিপক্ষ হিসেবে হয়তোবা দুই মিলানের দেখা হয়ে যেতে পারে। গতকাল ইন্টার মিলান ২-০ গোলে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে বেনফিকাকে পরাজিত করেছে। 
নাপোলি অধিনায়ক ডি লোরেঞ্জো বলেছেন, ‘এটা পরাজয় ঠিকই। কিন্তু একটি বিষয় আজ আমরা মাঠে দেখাতে পেরেছি, তা হলো আত্মবিশ্বাস। একজন স্বীকৃত সেন্টার-ফরোয়ার্ড ছাড়াও এখানে খেলতে আসা মোটেই সহজ নয়। কিন্তু তারপরও আমরা সুযোগ তৈরী করেছি।’
কাভিচা কাভারাটসখেইলা ম্যাচের শুরুতেই সুযোগ নষ্ট করলে এগিয়ে যাওয়া হয়নি নাপোলির। আনগুইসার লো ক্রস দারুনভাবে এসি মিলানের রক্ষনভাগ সামলে নিয়েছে। গ্রেগরিয়ান এই উইঙ্গারের শট ডেভিড কারাব্রিয়া ও রাডে ক্রুনিচ একসাথে আটকে দিলে মিলান শিবিরে স্বস্তি ফিরে আসে। এরপর আনগুইসার শক্তিশালী শট রুখে দেন মেইগন্যান। ১২ মিনিটে কাভারাটসখেইলার আরো একটি শট আটকাতে বাধ্য হন মেইগন্যান। ৪০ মিনিটে ব্রাহিম দিয়াজের পাস থেকে দুর্দান্ত এক দক্ষতায় মিলানকে এগিয়ে দেন বেনাকার। প্রথমার্ধের স্টপেজ টাইমে বেনাকারের কর্নার থেকে সাইমন কায়েরের হেড অল্পের জন্য ক্রসবারের উপর দিয়ে বাইরে চলে যায়। 
দ্বিতীয়ার্ধের শুরুটাও নাপোলি একইভাবে করেছিল। কিন্তু আরো একবার তাদের এগিয়ে যাবার পথে বাঁধা হয়ে দাঁড়ায় মেইগন্যান। কর্ণার থেকে কিম মিন-জায়ের হেড সরাসরি মেইগন্যানের হাতে ধরা পড়ে। চার মিনিটের ব্যবধানে পরপর দুটি হলুদ কার্ড দেখে মাঠ ত্যাগ করেন আনগুইসা।