বাসস
  ২৯ মে ২০২৩, ১৫:৫১

চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিল সোসিয়েদাদ, রেলিগেটেড হলো এস্পানিয়ল

বার্সেলোনা, ২৯ মে ২০২৩ (বাসস/এএফপি) : রোববার লা লিগায় এ্যাথলেটিকো মাদ্রিদের কাছে ২-১ গোলে পরাজিত হয়েও আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিশ্চিত করেছে রিয়াল সোসিয়েদাদ। ভিয়ারিয়াল ২-১ গোলে রায়ো ভায়োকানোর কাছে  হেরে যাওয়ায় কার্যত সোসিয়েদাদের চতুর্থ স্থান নিশ্চিত হয়েছে। এজন্য ইমানোল আলগুয়াকিলের দল ভিয়ারিয়ারকে ধন্যবাদ জানাতেই পারে। 
স্যামুয়েল লিনোর স্টপেজ টাইমের গোলে ভ্যালেন্সিয়ার সাথে ২-২ গোলে ড্র করে এস্পানিয়ল লা লিগা থেকে রেলিগেটেড হয়ে গেছে। তলানির দল হিসেবে আগেই রেলিগেশন নিশ্চিত হয়েছিল এলচের। আলমেরিয়ার সাথে গোলশুন্য ড্র করে বর্তমানে ১৮তম স্থানে থাকা রিয়াল ভায়াদোলিদ সেফটি জোন থেকে এক পয়েন্ট দুরে রয়েছে। ১৭তম স্থানে থাকা সেল্ট ভিগো ১-০ গোলে কাডিজের কাছে হেরে গেছে। আলমেরিয়ার সাথে সমান ৪০ পয়েন্ট নিয়ে ড্রপ জোন থেকে এক পয়েন্ট দুরে রয়েছে সেল্টা।  
এস্পানিয়ল মিডফিল্ডার সার্গি ডারডার বলেছেন, ‘এই পরিস্থিতিতে আসার পিছনে আমাদের ভুলগুলোই দায়ী। আমরা অনেক ভুল করেছি। কিন্তু ব্যক্তিগত ভাবে আমি মনে করি এই ধরনের পরিস্থিতি মোটেই আমাদের প্রাপ্য নয়। সব মিলিয়ে আমরা দু:খ প্রকাশ করছি। বড় ক্লাব হিসেবে আমরা নিজেদের সেভাবে প্রতিনিধিত্ব করতে পারিনি। তবে অবশ্যই আমরা ফিরে আসবো, এতে কোন সন্দেহ নেই।’
আঁতোয়ান গ্রীজম্যান ও নাহুয়েল মোলিনার গোলে সোসিয়েদাদের বিরুদ্ধে এ্যাথলেটিকোর জয় নিশ্চিত হয়েছে। সোসিয়েদাদ কাল কোন ধরনের প্রতিরোধই গড়তে পারেনি। হতে পারে ভিয়ারিয়ালের পরাজয়ের খবর তারা জেনে গিয়েছিল। মেট্রোপলিটানোতে আলেক্সান্দার সোরলোথের গোলে সোসিয়েদাদ ম্যাচে ফেরার ইঙ্গিত দেয়। কিন্তু শেষ রক্ষা হয়নি। সোসিয়েদাদ স্ট্রাইকার মিকেল ওয়ারহাবাল বলেছেন, ‘চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করাটা সত্যিই বিশেষ অর্জন। তবে জয় দিয়ে সেটা উদযাপন করতে পারলে আরো ভাল লাগতো। কিন্তু তারপরও মৌসুমটা দারুন কেটেছে এবং আমরা সবাই দারুন খুশী। সমর্থকরা এই আনন্দ উদযাপনের অপেক্ষায় আছে। আগামী রোববার ঘরের মাঠে আমরা উদযাপন করবো।’
জয় সত্তেও রিয়াল মাদ্রিদের থেকে এক পয়েন্ট পিছিয়ে টেবিলের তৃতীয় স্থানেই থাকলো এ্যাথলেটিকো। 
আগামী মৌসুমে ইউরোপা লিগে খেলবে ভিয়ারিয়াল। তাদের সাথে আরো রয়েছে জিরোনাকে ২-১ গোলে পরাজিত করে ষষ্ঠ স্থান নিশ্চিত করা রিয়াল বেটিস। 
গেতাফের কাছে ২-১ গোলে হেরে যাওয়া ওসাসুনা টেবিলের সপ্তম স্থানে থেকে কনফারেন্স লিগে খেলার দ্বারপ্রান্তে রয়েছে।
এই পজিশনের জন্য লড়াইয়ে টিকে আছে এ্যাথলেটিক বিলবাও, জিরোনা, রায়ো ও সেভিয়া। 
এদিকে লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনা ক্যাম্প ন্যুতে মৌসুমের শেষ ম্যাচে রিয়াল মায়োর্কাকে ৩-০ গোলে বিধ্বস্ত করেছে। সংষ্কারের কারনে এই মাঠে  আপাতত আর কোন ম্যাচ খেলতে পারছে না কাতালান জায়ান্টরা। শেষ বারের মত ঘরের মাঠে খেলেছে অধিনায়ক সার্জিও বাসকুয়েটস ও ডিফেন্ডার জোদি আলবা। মৌসুমের শেষে এই দুজনই বার্সেলোনা ছেড়ে যাচ্ছেন। ম্যাচের শেষ ভাগে আলবা যখন মাঠ ছেড়ে বদলী বেঞ্চে যাচ্ছিলেন তখন তাকে বেশ আবেগপ্রবন মনে হয়েছে।   এ সময় পুরো স্টেডিয়াম তার এবং বাসকুয়েটসের নাম ধরে  ধ্বনি দিতে  থাকে। আগামী সপ্তাহে সেল্টা ভিগোর বিপক্ষে মৌসুমের শেষ ম্যাচই বার্সা ক্যারিয়ারে এই দুজনের শেষ ম্যাচ হতে যাচ্ছে। বার্সেলোনার হয়ে বাসুকয়েটস ৭০০রও বেশী ম্যাচ খেলেছেন, ৯য়টি লা লিগা ও তিনটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করেছেন। অন্যদিকে ছয়টি লা লিগা ও একটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা সুখস্মৃতি নিয়ে আলবা বার্সেলোনা ছাড়তে যাচ্ছেন। 
১৯৫৭ সালের সেপ্টেম্বরে চালু হওয়া ক্যাম্প ন্যু সংষ্কারের কারনে বন্ধ হয়ে যাচ্ছে। 
প্রথমার্ধে আনসু ফাতি জোড়া গোল করেছেন। ৭০ মিনিটে গাভি দলের হয়ে তৃতীয় গোলটি করেছেন। এ নিয়ে মৌসুমে ২৬তম ম্যাচে বার্সা গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগান কোন গোল হজম করেনি। এর মাধ্যমে ১৯৯৩-৯৪ মৌসুমে ডিপোর্তিভো লা করুনার ফ্রান্সিসকো লিয়ানোর সাথে সর্বকালের সেরা রেকর্ড স্পর্শ করেছেন টার স্টেগান। 
প্রথমার্ধে ইনজুরির কারনে ডিফেন্ডার আলেহান্দ্রো বালডের মাঠ ত্যাগ করাটা ছিল বার্সেলোনার জন্য দু:সংবাদ। অন্তত ছয় সপ্তাহ তাকে মাঠে বাইরে থাকতে হবে বলে সূত্রমতে জানা গেছে। যে কারনে জুনে  নেশন্স লিগের ফাইনালে স্পেনের হয়ে খেলতে পারছেন না বালডে।