বাসস
  ৩০ মে ২০২৩, ১৪:০৩

ইউরোপা লিগের শিরোপা জিতে মৌসুম শেষ করতে চায় রোমা, সেভিয়ার লক্ষ্য জয়ের ধারা বজায় রাখা

বুদাপেস্ট, ৩০ মে ২০২৩ (বাসস/এএফপি) : কাল বুদাপেস্টের পুসকাস এ্যারেনায়  উয়েফা ইউরোপা লিগের ফাইনালে মুখোমুখি হবে রোমা ও সেভিয়া। রোমা ম্যানেজার হোসে মরিনহো কখনই ইউরোপীয়ান ফাইনালে পরাজিত হননি। অন্যদিকে সেভিয়া এ পর্যন্ত খেলা ছয়টি ফাইনালের প্রতিটিতেই শিরোপা নিয়ে বাড়ি ফিরেছে। 
পর্তুগালের মরিনহো এ পর্যন্ত মহাদেশীয় পাঁচটি বড় শিরোপা জয় করার কৃতিত্ব দেখিয়েছেন। ভিন্ন ভিন্ন ক্লাবের হয়ে দুটি চ্যাম্পিয়ন্স লিগ, দুটি ইউরোপা লিগ ও গত বছর প্রথমবারের মত প্রবর্তিত ইউরোপা লিগের শিরোপা জয় করেছেন মরিনহো। ৬০ বছর বয়সী এই পর্তুগীজ কোচ ২০০৩ সালে পোর্তোকে উয়েফা কাপের শিরোপা উপহার দেবার পরের বছরই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা উপহার দিয়েছিলেন। তখন থেকেই মূলত মরিনহোকে নিয়ে আলোচনা শুরু হয়। ২০১০ সালে তার অধীনে ইন্টার মিলান ৪৫ বছরের মধ্যে প্রথমবারের মত ইউরোপে চ্যাম্পিয়ন হয়। এরপর ২০১৭ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ইউরোপা লিগের শিরোপা নিজের করে নেন মরিনহো। এটি ছিল তার চতুর্থ মহাদেশীয় শিরোপা। 
টটেনহ্যামের হয়ে হতাশাজনক মেয়াদ কাটানোর পর অনেকেই ধরে নিয়েছিল তার ২০ বছরের বর্ণাঢ্য কোচিং ক্যারিয়ারের হয়তোবা ইতি ঘটতে যাচ্ছে। হাঙ্গেরিতে যদি রোমা শিরোপা জিততে পারে তবে মরিনহো ইতালিয়ান সাবেক কোচ গিওভান্নি ত্রাপাত্তোনিকে ছাড়িয়ে যাবেন। কোচিং ক্যারিয়ারে ত্রাপাত্তোনিও ইউরোপীয়ান পাঁচটি বড় শিরোপা জয় করেছিলেন।  
বয়স ও অভিজ্ঞতার সাথে মরিনহো নিজেকে আরো পরিনত করেছেন, তাতে কোন সন্দেহ নেই। সেভিয়ার বিরুদ্ধে ফাইনালকে সামনে রেখে মরিনহো বলেছেন, ‘আরো ভাল কোচ, আরো ভাল ব্যক্তি, কিন্তু সেই একই ডিএনএ। আর সেই ডিএনএ হলো প্রেরণা, সুখ। বড় মহূর্তকে স্মরণীয় করে রাখার আকাঙ্খা। আর এই অনুভূতিগুলো আমি ছেলেদের মধ্যে ছড়িয়ে দেবার চেষ্টা করি। আমি মনে করি অভিজ্ঞতার সাথে সাথে সবাই নিজেকে আরো বেশী উন্নত করে  তোলে।  বয়সের সাথে সাথে বুদ্ধিমত্তাও অনেকাংশে বেড়ে যায়। একইসাথে জ্ঞানের পরিধিও বাড়ে। অনুপ্রেরণা হারিয়ে ফেললে সেখানে থেমে যাওয়া উচিৎ বলে আমি মনে করি। আমার লক্ষ্য হচ্ছে প্রতিদিনই বেড়ে ওঠা। আমি বিশ্বাস করি আগের তুলনায় এখন আমি আরো বেশী উন্নত।’
সেমিফাইনালে বায়ার লেভারকুজেনকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে রোমা। দলটি সিরি-এ টেবিলের ষষ্ঠ স্থানে থেকে  মৌসুম শেষ করেছে। সেভিয়াকে কাল হারাতে পারলে চ্যাম্পিয়ন্স লিগের টিকিট নিশ্চিত করবে ইতালিয়ান জায়ান্টরা। এই মৌসুমের পরে মরিনহো ভবিষ্যত নিয়েও অনিশ্চয়তা রয়েছে। কিন্তু তিনি জানিয়েছেন এই মুহূর্তে তার সব লক্ষ্য পুসকাস এ্যারেনার ম্যাচকে ঘিড়ে। 
কিন্তু সেই লক্ষ্য পূরণ করতে মরিনহোকে সেভিয়ার কঠিন চ্যালেঞ্জ পার করতে হবে, যে দলটিকে ইউরোপের দ্বিতীয় টায়ারের সর্বোচ্চ প্রতিযোগিতার রাজা হিসেবে আখ্যায়িত করা হয়। এ পর্যন্ত ছয়টি শিরোপা জয়ে তারা বিশ্বের শীর্ষ দলগুলোকে হারিয়েই প্রতিটি প্রতিযোগিতায় এগিয়ে গেছে। লা লিগায় এই মুহূর্তে সেভিয়া টেবিলের ১১তম স্থানে রয়েছে, হাতে রয়েছে আর মাত্র একটি ম্যাচ। ম্যানচেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে এক পর্যায়ে তারা ২-০ গোলে পিছিয়ে থেকেও ম্যাওচ  ফিরে এসেছে। সেমিফাইনালে তারা জুভেন্টাসকে পরাজিত করে ফাইনাল নিশ্চিত করেছে। 
মৌসুমের শেষটাও তারা সফলভাবেই করেছে। বেশীরভাগ সময়ই রেলিগেশন খরায় থাকা দলটি লুইস মেন্ডিলিবারকে নিয়োগ দেবার আগে দুই কোচ জুলেন লোপেতেগুই ও জর্জ সাম্পওলিকে ছাঁটাই করেছে। অভিজ্ঞ উইং-ব্যাক জেসুস নাভাস এনিয়ে এনিয়ে চতুর্থবারের মত ইউরোপা লিগ জয়ের লক্ষ্যে মাঠে নামবেন। মাত্র দুই মাস আগে মেন্ডিলিবারকে নিয়োগ দিয়েছে সেভিয়া। আর সে কারনেই নতুন কোচের অধীনে নিজেদের ফাইনাল জয়ের রেকর্ড ধরে রাখতে চায় স্প্যানিশ ক্লাবটি। 
সাবেক ম্যানচেস্টার সিটি খেলোয়াড় নাভাস বলেছেন, ‘ইউরোপা লিগে আমরা নিজেদের বারবার প্রমান করেছি। এবারের আসরেও প্রতিটি ম্যাচে আমরা যেভাবে খেলেছি তা সত্যিই অসাধারণ ছিল। এই প্রতিযোগিতাটি আমাদের অনেক কিছু দিয়েছে। এখানে খেলাটা আমরা দারুন উপভোগ করি।’