বাসস
  ৩১ মে ২০২৩, ২১:১৩

নাসুমের পাঁচ  উইকেট সত্বেও ধুকছে বাংলাদেশ এ’ দল

ঢাকা, ৩১ মে ২০২৩ (বাসস) : আবারো ব্যর্থ ব্যাটিং ব্যর্থতায়  সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ধুকছে বাংলাদেশ এ’ ক্রিকেট দল। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে চলমান তৃতীয় ও শেষ আনঅফিসিয়াল টেস্টের দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে ৭ উইকেট হারিয়ে ১৫৭ রান সংগ্রহ করেছে স্বাগতিক বাংলাদেশ।
এর আগে প্রথম ইনিংসে ৪৪৫ রান করেছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজ এ’ দল। ফলে এখনো ২৮৮ রানে পিছিয়ে আছে স্বাগতিকরা। বাংলাদেশের পক্ষে  অধিনায়ক সাইফ হাসান সর্বোচ্চ  ৩২ রান করেন।  এছাড়া জাকির হোসেন ২৯ ও নুরুল হাসান ২৮ রান  করেন। তবে দুই অংকের কোটা স্পর্শ  করতে  পারেননি বাংলাদেশ দলের নিয়মিত ব্যাটার ওপেনার মাহমুদুল হাসান জয় ও মোমিনুল হক।
মাত্র ৯ রানে জয় আউট হওয়ার পর দলের আরেক নিয়মিত টেস্ট ক্রিকেটার জাকির দলীয় ইনিংস মেরামতের চেস্টা করলেও অপরপ্রান্তের ব্যাটারদের ধারাবাহিক ব্যর্থতায় বড় ইনিংস দাঁড় করতে পারেননি। শেষ পর্যন্ত রান আউট হওয়ায় নিজের ইনিংসটিকেও বড় করতে পারেননি ওই ব্যাটার।
ইয়াসির আলি ও শাহাদাত হোসেনও আউট হলে চাপে পড়ে স্বাগতিক দলের মিডল অর্ডার। দিনশেষে তানজিম হাসান সাকিব ১৭ এবং নাসুম আহমেদ ৭ রান নিয়ে অপরাজিত আছেন। 
এর আগে নাসুম ১৩৩ রানে ৫ উইকেট তুলে নেয়ার পরও প্রথম ইনিংসে ৪৪৫ সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। আগের দিনের ৬ উইকেটে ৩২০ রানের পুঁজি নিয়ে আজ দ্বিতীয় দিন সবকটি উইকেট হারানোর আগে ১২৫ রান যোগ করে ক্যারিবীয়রা। আগের দিনের ৫৬ রান নিয়ে আজ ব্যাটিং শুরু করা সফরকারী ব্যাটার রেমন রেইফার আজ কোন রান তুলতে না পারলেও কেভিন সিনক্লেয়ার ৬০ রান করে  দলকে ভাল অবস্থানে পৌঁছে দেন।  ৪৭ রান তুলে তাকে দারুনভাবে সহায়তা করেন আকিম জর্ডান। 
প্রথম শ্রেনীর ক্রিকেটে নাসুমের অস্টম বারের ৫ উইকেট সংগ্রহের ম্যাচে স্বাগতিক দলের হয়ে দুটি করে উইকেট নিয়েছেন সতীর্থ মুশফিক হাসান ও শরিফুল ইসলাম। তিন ম্যাচের এই সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে ওয়েস্টইন্ডিজ। সিরিজের দ্বিতীয় আনঅফিসিয়াল টেস্টে তিন উইকেটে জয় পেয়েছিল সফরকারীরা। বৃস্টির কারণে পরিত্যক্ত হয় সিরিজের প্রথম টেস্ট।