বাসস
  ০৩ জুন ২০২৩, ১৫:১০

জার্মান দলে ফিরলেন রুডিগার ও গুনডোগান

বার্লিন, ৩ জুন (বাসস/এএফপি) : আসন্ন  গ্রীষ্মকালীণ তিনটি  প্রীতি ম্যাচের জন্য জার্মান কোচ হান্সি ফ্লিক ২৬ সদস্যের দল ঘোষনা করেছেন। দলে ফিরে আসা আটজনের মধ্যে অন্যতম হলেন এন্টোনিও রুডিগার, লেরয় সানে ও ইকে গুনডোগান। 
তবে কাতার বিশ্বকাপে খেলা থমাস মুলার, সার্জি গ্যানাব্রি, নিকলাস সুয়েলে ও মারিও গোটশে  দল থেকে ছিটকে পড়েছেন। 
এ মাসে তিনটি প্রীতি ম্যাচ খেলবে জার্মানী। স্বাগতিক হিসেবে ২০২৪ ইউরো চ্যাম্পিয়নশীপে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করায় ইউরোপের অন্য দলগুলো যেখানে বাছাইপর্ব নিয়ে ব্যস্ত থাকবে সেখানে জার্মানী খেলবে প্রীতি ম্যাচ। এক বিবৃতিতে ফ্লিক বলেছেন, ‘ঘরের মাঠের ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপকে সামনে রেখে জাতীয় দল ও সমর্থকদের জন্য নিজেদের সেরাটা দিতে প্রীতি ম্যাচগুলোর জন্য সব খেলোয়াড়রা অধীর আগ্রহে অপেক্ষা করছে। উইঙ্গারদের সহায়তায় প্রতিপক্ষ দলগুলোকে আমরা আক্রমনভাগের শক্তি দিয়ে চাপে রাখতে চাই। একইসাথে রক্ষনভাগেও প্রতিরোধ গড়ে তুলতে চাই। এই মুহূর্তে যে দল নির্বাচন করেছি তাতে প্রতিটি পজিশনেই আমাদের শক্তিমত্তা সমান বলেই আমি বিশ্বাস করি।’
মার্চে ইনজুরির কারনে প্রীতি ম্যাচগুলোতে খেলতে পারেননি সানে, রুডিগার ও গুনডোগান। দুটি ম্যাচে কোলনে বেলজিয়ামের কাছে ৩-২ গোলে পরাজিত হলেও মেইঞ্জে পেরুর বিরুদ্ধে ২-০ গোলে জয়ী হয়েছিল জার্মানরা। 
দল ঘোষনার আগে ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার গুনডোগান বার্তা সংস্থা এএফপিকে বলেছিলেন, ‘জাতীয় দল সবসময়ই আমার কাছে বিশেষ কিছু। অবশ্যই জুনের ম্যাচগুলোতে আমি দলে ফিরতে চাই।’
আগামী ১০ জুন ইন্টার মিলানের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে সিটির হয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখতে চান গুনডোগান। এ কারনে ১২ জুন প্রথম প্রীতি ম্যাচটিতে তার খেলা নিয়ে শঙ্কা রয়েছে। 
বায়ার্ন মিউনিখের অভিজ্ঞ ফরোয়ার্ড থমাস মুলার জাতীয় দল থেকে বাদ পড়েছেন। মার্চেই ফ্লিক জানিয়েছিলেন জুনের প্রীতি ম্যাচগুলোতে মুলার দলের বাইরে থাকবেন। কিন্তু তার আবারো ফিরে আসার দরজা খোলা রয়েছে। 
আগামী ১২ জুন ব্রেমেনে ইউক্রেনকে আতিথ্য দিবে জার্মানী। এই ম্যাচটি জার্মান জাতীয় দলের হাজারতম ম্যাচ। এরপর ১৬ জুন পোল্যান্ডের বিপক্ষে খেলতে ওয়ারশ সফরে যাবে। চারদিন পর গেলসেনকার্চেনে কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামবে ফ্লিকের দল।
স্কোয়াড : 
গোলরক্ষক : মার্ক-আন্দ্রে টার স্টেগান, বার্নাড লেনো, কেভিন ট্র্যাপ।
ডিফেন্ডার : মাথিয়াস গিন্টার, রবিন গোসেন্স, বেঞ্জামিন হেনরিকস, থিলো কেহরার, লুকাস ক্লোস্টারম্যান, ডেভিড রাউম, এন্টোনিও রুডিগার, নিকো শোটারবেক, মালিচ থিয়াও, মারিয়াস উল্ফ।
মিডফিল্ডার/ফরোয়ার্ড : জুলিয়ান ব্র্যান্ডেট, এমরে কান, নিকলাস ফুয়েলক্রুগ, লিও গোরেৎকা, ইকে গুনডোগান, কেই হাভার্টজ, জোনাস হফম্যান, জসুয়া কিমিচ, জামাল মুসিয়ালা, লেরয় সানে, কেভিন শাডে, টিমো ওয়ার্নার, ফ্লোরিয়ান রিটজ।