বাসস
  ১১ জুন ২০২৩, ১৩:৫৩

চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের কিছু পরিসংখ্যান

ইস্তাম্বুল, ১১ জুন ২০২৩ (বাসস) : প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও ইউরোপীয়ান চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয় করে ম্যানচেস্টার সিটি প্রতিবেশী ম্যানচেস্টার ইউনাইটেডের পর দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে ট্রেবল জয়ের কৃতিত্ব দেখিয়েছে। শনিবার ইন্টার মিলানকে ফাইনালে ১-০ গোলে পরাজিত করে শিরোপা জয়ের স্বাদ পায় সিটিজেনরা।
সংখ্যার দিক থেকে গতকাল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের কিছু পরিসংখ্যান :
১০ : ফুটবল ইতিহাসে ১০ম ভিন্ন দল ও ৮ম ভিন্ন ক্লাব হিসেবে ম্যানচেস্টার সিটি ইউরোপীয়ান ট্রেবল জয়ের কৃতিত্ব অর্জন করেছে। অন্যান্য দলগুলো হলো :
বায়ার্ন মিউনিখ (২ বার) : ২০১২-১২, ২০১৯-২০
বার্সেলোনা (২ বার) : ২০০৮-০৯, ২০১৪-১৫
ইন্টার মিলান : ২০০৯-১০
ম্যানচেস্টার ইউনাইটেড : ১৯৯৮-৯৯
পিএসভি এইনডোভেন : ১৯৮৭-৮৮
আয়াক্স : ১৯৭১-৭২
সেল্টিক : ১৯৬৬-৬৭
 
২ : এসি মিলানের পর দ্বিতীয় ক্লাব হিসেবে দুটি ভিন্ন ইউরোপীয়ান কাপ/চ্যাম্পিয়ন্স লিগ জয়ের কৃতিত্ব দেখিয়েছে ম্যানচেস্টার সিটি।
 
৩ : কোচিং ক্যারিয়ারে এনিয়ে দ্বিতীয়বারের মত ট্রেবল জয় করেছেন সিটি বস পেপ গার্দিওলা। দুটি ভিন্ন ক্লাবের হয়ে (বার্সেলোনা ২০০৮-০৯ ও ম্যানচেস্টার সিটি ২০২২-২৩) তিনি এই ট্রেবল জয় করেছেন। কোচ হিসেবে তিনটি ইউরোপীয়ান কাপ শিরোপা জয়ের দিক থেকে কার্লো আনচেলত্তি (৪টি), জিনেজিন জিদান ও বব পেইসলির পর তিনি তৃতীয়। এছাড়া ষষ্ঠ কোচ হিসেবে দুটি ভিন্ন ক্লাবের হয়ে ইউরোপীয়ান কাপ জয় করেছেন গার্দিওলা।
 
২৩ : ইউরোপীয়ান কাপ জয়ের তালিকায় ম্যান সিটি ২৩তম স্থানে নাম লেখালো।
 
৮ : অষ্টম ক্লাব হিসেবে কোন ম্যাচ না হেরে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতলো ম্যান সিটি।
 
১০ : দশম স্প্যানিশ খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে কাল গোল করেছেন রড্রি। ব্রাজিল ও জার্মানীর সাতজন করে খেলোয়াড়ের এই কৃতিত্ব রয়েছে। এছাড়া ২০০০ সালের ফাইনালে ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে রিয়াল মাদ্রিদের হয়ে ফার্নান্দো মোরিয়েন্টেসের গোলের পর প্রথম স্প্যানিয়ার্ড হিসেবে জয়সূচক গোল করলের রড্রি।
 
৪ : সর্বশেষ চারটি ইউরোপীয়ান কাপ ফাইনালের স্কোরলাইন ছিল ১-০। ১৯৭৮-৮৩ সালের পর এটাই সবচেয়ে বেশী সময় ধরে ফাইনালে একই ফলাফলের রেকর্ড ধরে রেখেছে। এমনকি সর্বশেষ ৯টি ফাইনালে যারাই আগে গোল করেছে তারাই শিরোপা জয় করেছে।
 
২ : ২৩ বছর পেরুনোর আগে লিওনের মেসির পর দ্বিতীয় খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে দুইবার গোল্ডেন বুট জয়ের কৃতিত্ব দেখালেন বয়সী আর্লিং হালান্ড।
 
১০০ : এটি একটি অসাধারণ পরিসংখ্যান। গত পাঁচ মৌসুমের মধ্যে তিনটিতে (২০১৮-১৯, ২০২১-২২, ২০২২-২৩) সিটি যতটা গোল হজম করেছে তার চেয়ে  ১০০টি বেশী গোল দিয়েছে।
 
৬ : এ্যাস্টন ভিলা, লিভারপুল, চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড ও নটিংহ্যাম ফরেস্টের পর ষষ্ঠ ইংলিশ ক্লাব হিসেবে ইউরোপীয়ান কাপ/উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয় করলো সিটিজেনরা।
 
৫২ : পেপ গার্দিওলার কোচিং ক্যারিয়ারে এবারের মৌসুমে সব ধরনের প্রতিযোগিতায় রড্রি ৫২ তম ম্যাচে মূল একাদশে খেলার সুযোগ পেলেন। ২০১১-১২ মৌসুমে ৫৭টি ম্যাচে সেরা একাদশে  খেলে এই রেকর্ড তালিকায় শীর্ষে রয়েছে লিওনেল মেসি।
 
৩ : এই প্রথমবারের মত এক মৌসুমে একই দেশের (ইতালি) তিনটি ক্লাব ইউরোপের বড় কোন আসরে ফাইনালে পরাজয়ের তিক্ত স্বাদ পেল। ইউরোপ লিগে সেভিয়ার কাছে রোমা ও ইউরোপা কনফান্সে লিগে এ বছর ওয়েস্ট হ্যামের কাছে পরাজিত হয়ে হতাশ করেছে ফিওরেন্টিনা।