বাসস
  ১২ জুন ২০২৩, ১৫:০০

এশিয়ান জুনিয়র জিমন্যাস্টিকস : বাংলাদেশের রাফিলের সাফল্য

ঢাকা, ১২ জুন, ২০২৩ (বাসস) :  আন্তর্জাতিক অঙ্গনে ভাল করতে  বাংলাদেশ জিমন্যাস্টিকস  ফেডারেশনের   চেস্টার  কোন কমতি ছিলনা।  বাংলাদেশে  খেলাটির  খুব বেশি  প্রচলন না থাকলেও  ফেডারশেন সভাপতি শেখ বশির আহমেদের অক্লান্ত  প্রচেস্টায়  এবার  আন্তর্জাতিক  অঙ্গনেও  ভাল ফল করা শুরু করেছে  বাংলাদেশের  জিমন্যাস্টরা।  যারই  ফল পাওয়া গেছে এশিয়ান  জুনিয়র পর্যায়ে। এশিয়ান আর্টিস্টিক জিমন্যাস্টিকস প্রতিযোগিতায়(জুনিয়র অনুর্ধ্ব-১৭) দুর্ভাগ্যজনকভাবে  পদক থেকে বঞ্চিত হলো বাংলাদেশের  রাফিল  আহমেদ। টাইব্রেকিং  নিয়মে ভল্টিং টেবিল  ইভেন্টে  তৃতীয় স্থান দখল করতে না পেরে পদক প্রাপ্তি থেকে বঞ্চিত হয়েছেন রাফিল।   সিঙ্গপুরে অনুষ্ঠিত প্রতিযোগিতায় ভল্টিং টেবিল ইভেন্টের ফাইনালে চতুর্থ স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হলো  বিকেএসপির  ১৭ বছর বয়সী এই জিমন্যাস্টকে।
বাছাই পর্ব খেলে শীর্ষ আট-এ থেকে  ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করে  বাংলাদেশ। ভোল্টিং টেবিল ইভেন্টের ফাইনালে বাংলাদেশের  রাফিল  এবং  কাজাকিস্তানের প্রতিযেগি সমান  ১৩.৬৫ পয়েন্ট করে লাভ করেন। কিন্তু টাইব্রেকিং রুলসের কারণে  সমান পয়েন্ট পাওয়া কাজাকিস্তানের প্রতিযোগীর হাতে উঠে তৃতীয় স্থানের পদক। রাফিল হন চতুর্থ।
১৬টি দেশের ৪২ জন জিমন্যাস্টের অংশগ্রহনে জুনিয়র এশিয়ান আর্টিস্টিক জিমন্যাস্টিকস প্রতিযোগিতায় গত ১০ জুন ভোল্টিং টেবিল ইভেন্টের কোয়ালিফিকেশন রাউন্ডের ফাইনালে সর্বোচ্চ পয়েন্ট নিয়ে শীর্ষ আটে স্থান পান রাফিল। চুড়ান্ত ওই লড়াইয়ে তৃতীয় সর্বোচ্চ পয়েন্ট নিশ্চিত করেন তিনি।
ইভেন্টে চীন প্রথম এবং ফিলিপাইন দ্বিতীয় স্থান লাভ করেছে। টাইব্রেকিংয়ে বাংলাদেশকে পেছনে ফেলে তৃতীয় স্থান লাভ করে কাজাকিস্তান।
পদক না পেলেও  আন্তর্জাতিক পর্যায়ে  নিজের পারফরমেন্সে   সন্তস্ট ও আনন্দিত রাফিল বলেন, এর আগে কয়েকটি আন্তর্জাতিক টুর্নামেন্টে অংশ নিলেও এতো ভালো ফল অর্জন করতে পারেননি। সিঙ্গাপুর থেকে বাসসকে দেয়া ভিডিও সাক্ষাৎকারে তিনি বলেন, এর আগে ফ্রান্সেও অংশ নিয়েছিলাম আন্তর্জাতিক স্কুল আর্টিস্টিক জিমন্যাস্টিক প্রতিযোগিতায়। তবে এতো ভালো ফল অর্জন করতে পারিনি। এটাই আমার সেরা অর্জন। এজন্য আমি ফেডারেশন, বিকেএসপি, আমার কোচ এবং সিনিয়ররদের ধন্যবাদ জানাতে চাই, তারা আমাকে সর্বক্ষন সাহায্য সহায়তা করেছেন। এই ধারায় আমি আরো এগিয়ে যেতে চাই এবং বাংলাদেশকে আন্তর্জাতিক পদক এনে দিতে চাই।’