বাসস
  ১৩ জুন ২০২৩, ২০:৩৪

নারী ক্রিকেটারদের বেতন বাড়লো

ঢাকা, ১৩ জুন ২০২৩ (বাসস) : সোমবার অনুষ্ঠিত পরিচালনা পর্ষদের অষ্টম সভায় কেন্দ্রীয়ভাবে চুক্তিবদ্ধ নারী ক্রিকেটারদের বেতন বৃদ্ধির অনুমোদন দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
২০ শতাংশের বেশি বেতন বাড়ানো হয়েছে। অর্থাৎ ‘এ’ ক্যাটাগরির নারী খেলোয়াড়রা মাসে ১ লাখ টাকা পাবেন। এছাড়া ম্যাচ ফি’ও বাড়ানো হয়েছে। আন্তর্জাতিক ওয়ানডেতে ১ লাখ টাকা এবং টি-টোয়েন্টিতে ৫০ হাজার করে পাবেন নারী ক্রিকেটাররা।
৭৭ জন প্রথম-শ্রেণীর ক্রিকেটারদের (পুরুষ) জন্যও ২০২৩’এর জন্য বেতন চুক্তি এবং বেতন বৃদ্ধির অনুমোদন দেয়া হয়। বাংলাদেশ ‘এ’ দলের জন্য চার দিনের, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাটের ম্যাচ ফি বাড়ানো হয়েছে।
অন্যান্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে মধ্যে নিজস্ব টেলিভিশন চ্যানেল চালু করার সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। বিসিবি টিভির লাইসেন্স পাওয়ার প্রক্রিয়র শুরু করতে নীতিগতভাবে সম্মত হয়েছে বোর্ড।
গাজীপুরের পূবাইলে এবং নারায়নগঞ্জের পূর্বাচলে ক্রিকেট মাঠ তৈরির জন্য জমি ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়া চট্টগ্রাম ও বগুড়ায় জমি ক্রয়ের সিদ্ধান্ত নেয়া হয়েছে।
ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামের ভেতরের ও বাইরের মাঠগুলো খেলার উপযোগী করতে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণের অনুমোদন দেয়া হয়।
চট্টগ্রাম ও সিলেটসহ সারাদেশের নতুন এবং উন্নত ইনডোর ক্রিকেট অনুশীলন টার্ফ স্থাপনের অনুমোদন দিয়েছে বোর্ড।
বিসিবি আঞ্চলিক ক্রিকেট অ্যাসোসিয়েশন নির্দেশিকা-২০২২ এবং আঞ্চলিক (ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রংপুর এবং রাজশাহী) অ্যাড-হক কমিটিগুলোর অনুমোদন দেয়া হয়।