বাসস
  ১৫ জুন ২০২৩, ১৪:১৫

রাজস্ব আয়ে প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর রেকর্ড

লন্ডন, ১৫ জুন ২০২৩ (বাসস/ওয়েবসাইট) : কোভিড পরবর্তী মৌসুমে সমর্থকদের মাঠে ফিরিয়ে ইউরোপীয়ান ফুটবলে রেকর্ড পরিমান আয় হয়েছে বলে জানিয়েছে ডেলোয়িট স্পোর্টস বিজনেস গ্রুপের ফুটবল ফাইনান্সের বার্ষিক প্রতিবেদন। সেখানে বলা হয়েছে ২০২১-২২ মৌসুমে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো রাজস্ব আয় প্রায় ১২ শতাংশ বৃদ্ধি পেয়ে রেকর্ড ৫.৫ বিলিয়ন পাউন্ড দাাঁড়িয়েছে। 
প্রতিবেদনে দেখা যাচ্ছে ইংল্যান্ড, স্পেন, জার্মানী, ইতালি ও ফ্রান্সের ‘বিগ ফাইভ’ লিগে সম্মিলিত ভাবে রাজস্ব আয় ১০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে স্প্যানিশ লা লিগায় ১১ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩.৩ বিলিয়ন ইউরো ও ফ্রান্সের লিগ ওয়ানে ২৬ শতাংশ বৃদ্ধি পেয়ে ২ বিলিয়ন ইউরো রাজস্ব আয় হয়েছে। 
একমাত্র ইতালিয়ান সিরি-এ লিগে এ মৌসুমে রাজস্ব আয় কম হয়েছে। প্রায় ৭ শতাংশ কমে তাদের আয় হয়েছে ২.৪ বিলিয়ন ইউরো। 
২০২১-২২ মৌসুমে প্রিমিয়ার লিগের প্রতিদিনের ম্যাচের রাজস্ব ৭৬৩ মিলিয়ন পাউন্ড বেড়েছে, যা দর্শকবিহীন ২০২০-২১ মৌসুমের তুলনায় অনেক বেশী। করোনা মহামারী শুরু হবার আগে ২০১৮-১৯ মৌসুমে এর পরিমান ছিল ৫৮৫ মিলিয়ন পাউন্ড। 
ডেলোয়িট স্পোর্টস বিজনেস গ্রুপের অন্যতম শীর্ষ অংশীদার টিম ব্রিজ বলেছেন, ‘এই পরিসংখ্যান এটাই প্রমান করে যে ইউরোপীয়ান ফুটবল তার সবচেয়ে চ্যালেঞ্জিং সময় কাটিয়ে আলোর মুখ দেখেছে। কোভিড মহামারী নিষেধাজ্ঞা কাটিয়ে সমর্থকরা রেকর্ড পরিমানে মাঠে এসেছে, আর এতেই পুরো ইউরোপ জুড়ে বানিজ্যিক রাজস্ব বৃদ্ধি পেয়েছে।’
তবে রাজস্বের এই উর্ধ্বগতি সত্বেও বিগ ফাইভ লিগে পরিচালনার লভ্যাংশ ২০১৮-১৯ মৌসুমের পর প্রায় ১.৮ বিলিয়ন ইউরো কমে গেছে। বেতন ১৫ শতাংশ বৃদ্ধি পাওয়ায় লভ্যাংশের এই নি¤œগতি হয়েছে বলে জানা গেছে। ভবিষ্যতে ক্লাবগুলোকে বেতনের বিষয়ে কিছুটা হলেও মনোযোগী হতে হবে। বিশেষ করে ২০২২ সালে উয়েফার নতুন ‘স্থায়িত্ব আইন’ অনুমোদন হওয়ায় ক্লাবগুলো তাদের রাজস্ব আয়ের ৭০ শতাংশের বেশী বেতন বাবদ ব্যয় করতে পারবে না।