বাসস
  ০৫ অক্টোবর ২০২৩, ১৩:৪৪

স্পেনের টেনেরিফে দাবানলের কারণে ৩ হাজার লোককে সরিয়ে নেয়া হয়েছে

মাদ্রিদ, ৫ অক্টোবর, ২০২৩ (বাসস ডেস্ক): স্পেনের হলিডে আইল্যান্ড টেনেরিফে দাবানল ছড়িয়ে পড়ায় কর্তৃপক্ষ প্রায় ৩ হাজার লোককে তাদের ঘরবাড়ি থেকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে। স্থানীয় কর্মকর্তারা বুধবার এ কথা জানিয়েছেন।
অগ্নিনির্বাপক কর্মীরা পানি ছিটানোর ছয়টি হেলিকপ্টারের সাহায্যে আগুনের সাথে লড়াই করছে।
টেনেরিফের আঞ্চলিক সরকার বলেছে, বুধবার বিকেলে দ্বীপের উত্তর-পূর্বে খাড়া গিরিখাদ এলাকায় দাবানল ছড়িয়ে পড়ে। এরআগে আগস্টে একটি বিশাল দাবানলে এলাকাটি বিধ্বস্ত হয়েছিল।
টেনেরিফের আঞ্চলিক সরকারের ভাইস প্রেসিডেন্ট লোপে আফনসো ফেসবুকে লিখেছেন, সতর্কতা হিসেবে সান্তা উরসুলা শহর থেকে প্রায় ২,৪০০ জনকে এবং অপর একটি শহর লা ওরোটাভা থেকে ৬০০ জনকে সরিয়ে নেয়া হয়েছে।
সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা টেলিভিশনের ছবি এবং ভিডিওতে দেখা যাচ্ছে সেখান থেকে ধোঁয়া উঠছে।
আটলান্টিক মহাসাগরে ক্যানারি দ্বীপপুঞ্জের অংশ টেনেরিফের জনপ্রিয় পর্যটন এলাকা এখনও পর্যন্ত দাবানলের প্রভাবমুক্ত রয়েছে এবং এর দ’ুটি বিমানবন্দর স্বাভাবিকভাবে কাজ করছে।
স্পেনের মূল ভূখন্ড থেকে দক্ষিণ-পশ্চিমে আফ্রিকার উত্তর-পশ্চিম উপকূলে আটলান্টিক মহাসাগরে অবস্থিত টেনেরিফ দ্বীপটি থেকে মরক্কোর দূরত্ব ১০০ কিলোমিটার (৬০ মাইল)।
জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় বিজ্ঞানীরা সতর্ক করেছেন, তাপপ্রবাহ আরও ঘন ঘন এবং আরও তীব্র হয়ে উঠবে।