বাসস
  ২৪ অক্টোবর ২০২৩, ১৫:১৭

সংহতি প্রকাশে ফরাসি প্রেসিডেন্ট ম্যাখোঁর ইসরায়েল সফর

তেল আবিব, ২৪ অক্টোবর, ২০২৩ (বাসস ডেস্ক) : ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ ইসরায়েলের সাথে তার দেশের ‘পূর্ণ সংহতি’ প্রকাশে মঙ্গলবার তেল আবিবে পৌঁছেছেন। গত ৭ অক্টোবর হামাসের ভয়াবহ হামলার পর তিনি এ সফরে গেলেন। এএফপি’র এক সাংবাদিক একথা জানিয়েছেন।
ইসরায়েলি কর্মকর্তারা জানান, গাজা উপত্যকা থেকে ইসরায়েলে চালানো হামাসের হামলায় কমপক্ষে ১,৪০০ জন নিহত হওয়ার দুই সপ্তাহেরও বেশি সময় পর তিনি এমন সফরে আসলেন। হামাসের হামলায় নিহতদের বেশিরভাগই বেসামরিক নাগরিক। তাদেরকে নির্বিচারে গুলি করে ও পুড়িয়ে মারা হয়।
নিহতদের মধ্যে ফ্রান্সের ৩০ নাগরিক ও রয়েছে।
ফ্রান্সের প্রেসিডেন্টের কার্যালয় জানায়, এমন বর্বর হামলার পর ইসরায়েলের প্রতি সংহতি প্রকাশে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে ম্যাখোঁর সাক্ষাত করার কথা রয়েছে।
ম্যাখোঁ এবং নেতানিয়াহুর স্থানীয় সময় বেলা ১টায় এক যৌথ সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।
এদিকে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গাজায় ইসরায়েলের ব্যাপক হামলায় ৫ সহ¯্রাধিক মানুষ নিহত হয়েছে। এদের অধিকাংশ নারী ও শিশু।
ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে লড়াই শুরু হওয়ার পর ইতোমধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জার্মান চান্সেলর ওলাফ স্কলজ ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি ইসরায়েল সফর করেছেন।