বাসস
  ২৫ অক্টোবর ২০২৩, ১৪:১৪

যে কোন হামলার কঠোর জবাব দেয়ার হুঁশিয়ারি যুক্তরাষ্ট্রের

জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, ২৫ অক্টোবর, ২০২৩ (বাসস ডেস্ক):মার্কিন পররাষ্ট্র মন্ত্রী এন্টনি ব্লিংকেন ইরানকে হুঁিশয়ার দিয়ে বলেছেন, তেহরান সংশ্লিষ্ট যে কারো হামলার জবাব যুক্তরাষ্ট্র কঠোরভাবে দেবে।
ইসরায়েল-হামাস যুদ্ধে উত্তেজনা তীব্র রূপ নেয়ার প্রেক্ষিতে ব্লিংকেন এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।
জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধিবেশনে মঙ্গলবার ব্লিংকেন বলেন, যুক্তরাষ্ট্র ইরানের সাথে সংঘাত চায় না।
তিনি বলেন, আমরা এ যুদ্ধকে বিস্তৃতও করতে চাই না। কিন্তু ইরান কিংবা এর প্রতিনিধিদের কেউ যে কোন জায়গায় মার্কিন নাগরিকের ওপর হামলা চালালে আমরা নির্ভূলভাবে আমাদের জনগনকে সমর্থন এবং দ্রুত ও কঠোরভবে এর জবাব দেবো।
যুক্তরাষ্ট্র ইসলামিক স্টেট গ্রুপের বিরুদ্ধে জোটের অংশ হিসেবে ইরাকে অবস্থিত মার্কিন বাহিনীর ওপর নতুন করে হামলা চালানোর সহায়তা করার জন্যে ইরানকে অভিযুক্ত করেছে।
ইরান হামাসকে এবং লেবাননের শিয়া মিলিশিয়া বাহিনী হিজবুল্লাহকে সমর্থন দিয়ে আসছে।
গত ৭ অক্টোবর ফিলিস্তিনি গ্রুপ হামাস ইসরায়েলে হামলা চালায়। এ প্রেক্ষিতে ইসরায়েল হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। যুক্তরাষ্ট্র ইসরায়েলকে পূর্ণ সমর্থন দিয়ে বলেছে, ইসরায়েলের আত্মরক্ষার অধিকার রয়েছে।
এদিকে গত সপ্তাহে যুক্তরাষ্ট-ইসরায়েল হামাস সংঘাত নিয়ে জাতিসংঘের খসড়া প্রস্তাবে ভেটো দেয়। কিন্তু জানা গেছে দেশটি এ বিষয়ে জাতিসংঘে নতুন প্রস্তাব উত্থাপন করতে যাচ্ছে যেখানে ইসরায়েল ও ফিলিস্তিনে হতাহতে সমবেদনা এবং আন্তর্জাতিক আইন মেনে সকল পক্ষের আত্মরক্ষার অধিকারের বিষয়ে সমর্থন দেয়া হবে।
এ বিষয়ে ব্লিংকেন বলেন, সম্প্রতি পরিষদের ফেলো সদস্যদের কাছ থেকে আমরা যেসব সাড়া পেয়েছি তা নতুন প্রস্তাবে অন্তর্ভূক্ত করা হবে।