বাসস
  ২৬ অক্টোবর ২০২৩, ১৫:০৮

ফ্রান্সের ‘গেটএওয়ে কিং ফায়েদের ১৪ বছরের কারাদণ্ড 

প্যারিস, ২৬ অক্টোবর, ২০২৩ (বাসস ডেস্ক): ফরাসি একটি জেল থেকে বেড় হয়ে একটি হেলিকপ্টার ছিনতাই করে পালিয়ে যাওয়া ‘গেটএওয়ে কিং’ নামে কুখ্যাত এক আসামীকে বৃহস্পতিবার বিচারে আরও ১৪ বছরের কারাদণ্ড  দেয়া হয়েছে।
সশস্ত্র ডাকাতির জন্য একাধিকবার দোষী সাব্যস্ত রেডোইন ফায়েদ ২০১৮ সালে প্যারিসের ৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বের রিয়াউ কারাগারে আটক হয়। খবর এএফপি’র।
৫১ বছর বয়সী ফায়েদ তিন মাস পলাতক থাকার পর গ্রেফতার হয় এবং গত মাসে তার বিচার শুরু হয়। বৃহস্পতিবার দিবাগত রাতের পরপরই একটি নীল সোয়েটার পরা ফায়েদ ১১ জন আসামীসহ হাসতে হাসতে পৌঁছলে রাজধানীর অ্যাসাইজ কোর্টে শতাধিক মানুষ ভীড় জমায়। এসময় ফায়েদ তার সাথে থাকা আসামীদের সাথে কৌতুকরত ছিল। আসামীদের মধ্যে ৬৫ বছর বয়সী তার ভাই রাচিদকে ফায়েদ চুমু দিয়ে অভ্যর্থনা জানায়।
বিচারক দেয়া তার ১৪ বছরের সাজাকে প্রসিকিউটররা ২২ বছর করার জন্য অনুরোধ জানান। ডাকাতি  ও  জেল মওকুফের কারণে তার পূর্বের সাজা ২০৪৬ সাল পর্যন্ত নেমে আসে। তবে তাকে এখন ২০৬০ সাল পর্যন্ত কারাগারে থাকতে হতে পারে। 
হাস্যরসের মাধ্যমে মানুষের মন জয় করার কারণে প্রসিকিউটররা ফায়েদকে একজন ‘ক্রুক’ হিসেবে অভিহিত করেন। জুরি সদস্যরা যাতে তার কাছে বোকা না হন সেজন্য তারা সতর্ক করেন।
ফায়েদ ২০১০ সালের একটি ছিনতাইয়ের ঘটনায় ২৫ বছরের মেয়াদে কারাভোগ করে। ওই ঘটনায় একজন নারী পুলিশ নিহত হয়। তবে ফায়েদের দাবি ওই মৃত্যু দুর্ঘটনা জনিত ছিল।