বাসস
  ২০ নভেম্বর ২০২৩, ১২:২৮

ডোমিনিকান প্রজাতন্ত্রে প্রবল বর্ষণে ২১ জনের মৃত্যু

সান্তো ডোমিঙ্গ, ২০ নভেম্বর, ২০২৩ (বাসস ডেস্ক) : ডোমিনিকান প্রজাতন্ত্রে  সপ্তাহান্তে প্রবল বর্ষণের ফলে সৃষ্ট বন্যায় কমপক্ষে ২১ জনের প্রাণহানি ঘটেছে। এদের মধ্যে তিন শিশু রয়েছে। রোববার কর্তৃপক্ষ এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
খবরে বলা হয়, গত ৪৮ ঘণ্টার প্রবল বর্ষণে সৃষ্ট বন্যায় বিভিন্ন অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে এবং অনেক ঘরবাড়ি ধসে পড়েছে। প্রেসিডেন্ট লুইস আবিনাদার এটিকে দেশের ইতিহাসে ‘এখন পর্যন্ত সবচেয়ে বড় বৃষ্টিপাত’ বলে অভিহিত করেছেন।’
মার্কিন দূতাবাসের এক আবহাওয়া সতর্ক বার্তায় বলা হয়, মৌসুমি নি¤œচাপের ফলে সৃষ্ট এ বৃষ্টিপাত আগামী ২৪ ঘণ্টা ধরে দেশের অনেক অঞ্চলে অব্যাহত থাকতে পারে কবলে ধারণা করা যাচ্ছে।
খবরে বলা হয়, কেবলমাত্র একটি বিশেষ ঘটনায় রাজধানী সান্তো ডোমিঙ্গোর একটি প্রধান রাস্তার উপর দিয়ে চলাচল করা কয়েকটি গাড়ির উপর রোববার একটি প্রাচীর ধসে পড়ায় নয়জন নিহত হয়।
গণপূর্ত মন্ত্রণালয় এ ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছে।
একই দিন সান্তো ডোমিঙ্গোতে পৃথক ঘটনায় আরো নয়জনের মৃত্যু হয়।
জরুরি অপারেশন সেন্টার জানায়, এ দুর্যোগে সারা দেশে প্রায় ১৩,০০০ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে এবং দেশের ৩২টি প্রদেশের অধিকাংশ প্রদেশ সতর্কতার আওতায় রয়েছে।
আবিনাদার বলেন, ‘শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে ঝুঁকির মুখে থাকা শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাস বুধবার পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়েছে।’
নিহতদের মধ্যে চারজন মার্কিন এবং তিনজন প্রতিবেশি দেশ হাইতির নাগরিক।