বাসস
  ৩০ নভেম্বর ২০২৩, ১২:৪১

ফিলিস্তিনের ৩০ বন্দিকে মুক্তি দিয়েছে ইসরায়েল

জেরুজালেম, ৩০ নভেম্বর, ২০২৩ (বাসস ডেস্ক): যুদ্ধবিরতি চুক্তির অধীনে ইসরায়েলি কারাগার থেকে বুধবার রাতে ৩০ জন ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে। ইসরায়েলি কারা কর্তৃপক্ষ জানিয়েছে, কয়েক ঘণ্টার মধ্যে মেয়াদ শেষ হওয়ার কারণে বর্ধিত যুদ্ধবিরতি চুক্তির অধীনে সর্বশেষ এই বন্দী বিনিময় করা হলো।
দেশটির কারাগার পরিষেবা এক বিবৃতিতে বলেছে, ‘রাতে, ৩০ জন পুরুষ ও মহিলা নিরাপত্তা বন্দীকে বেশ কয়েকটি কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে।’
মুক্তিপ্রাপ্তদের মধ্যে একজন ২২ বছর বয়সী কর্মী আহেদ তামিমি। তিনি ইসরায়েলি দখলদারিত্বের বিরোধীতা করে ফিলিস্তিনিদের প্রধান ব্যক্তিত্ব হয়ে উঠেছিলেন।
তাকে একটি ইনস্টাগ্রাম পোস্টের জন্য আটক করা হয়েছিল। অবশ্য তার পরিবার এই অভিযোগ অস্বীকার করে। ইসরায়েলি সূত্রগুলো দাবি করেছে, এই পোস্টে আহেদ তামিমি ইসরায়েলিদের ওপর হামলার আহ্বান জানিয়েছেন এবং ইসরায়েলিদের হিটলারের সাথে তুলনা করেছিলেন।
তার মা নারিমানে বলেছেন, আহেদ একটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট খুলতেও সক্ষম হয়নি। নারিমানে বলেছেন, তার স্বামীকেও আটক করা হয়েছে।
রাতে গাজা থেকে জিম্মিদের ষষ্ঠ ব্যাচ মুক্ত হওয়ার পর এই বন্দীদের মুক্তি দেয়া হয়। যুদ্ধবিরতি চুক্তির অধীনে ইসরায়েল থেকে মুক্তিপ্রাপ্ত ফিলিস্তিনি বন্দীদের সংখ্যা দাঁড়ালো ২১০ জন।
হামাস এবং গাজার অন্যান্য যোদ্ধারা চুক্তির অধীনে ৭০ জন ইসরায়েলিকে মুক্তি দিয়েছে এবং যুদ্ধবিরতি কাঠামোর বাইরে থাকা অন্যান্য জাতীয়তার প্রায় ৩০ জন জিম্মিকে মুক্তি দিয়েছে।