বাসস
  ০৯ ডিসেম্বর ২০২৩, ১৫:০৩
আপডেট : ০৯ ডিসেম্বর ২০২৩, ১৫:০৮

সিরিয়ায় আইএসের হামলায় ৭ জন সরকারপন্থী যোদ্ধা নিহত

বৈরুত, ৯ ডিসেম্বর, ২০২৩ (বাসস ডেস্ক): সিরিয়ায় শুক্রবার ইসলামিক স্টেট গ্রুপের হামলায় সরকারপন্থী বাহিনীর সাত সদস্য নিহত হয়েছে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
এনজিওটির পরিচালক রামি আবদেল রাহমান এএফপিকে বলেন, হামলাকারীরা  ইরাক সীমান্তবর্তী বৌকামালের কাছে একটি সামরিক ফাঁড়িতে হামলা চালায়। এতে সরকারপন্থী সাত যোদ্ধা নিহত হয়। হামলাকারীরা বেশ কয়েকটি মোটরবাইকে করে এসে সেখানে এ হামলা চালায়।
সিরীয় পর্যবেক্ষণ সংস্থা জানায়, এ বছর আইএসের হামলায় সরকারপন্থী বাহিনীর কমপক্ষে ৩৮৫ সদস্য এবং ১৬৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে।
রাহমান বলেন, শুক্রবার আইএসের হামলায় নিহতদের মধ্যে সিরিয়ার এবং ‘বিদেশি’ নাগরিক রয়েছে।
২০১৪ সালে সিরিয়া এবং ইরাকের কিছু অংশ দখল করে ইসলামিক স্টেট গ্রুপ সেখানে তাদের স্বঘোষিত ‘খিলাফত’ ঘোষণা করে। পরে জিহাদি বিরোধী একটি আন্তর্জাতিক জোটের সহায়তায় দেশ দুটিতে ক্রমাগত ব্যাপক অভিযানে জিহাদিরা পালিয়ে যায়।
পরবর্তীতে ২০১৯ সালে সিরিয়ায় আইএসের পরাজয় ঘোষণা করা হয়। তবে দেশটিতে এখনো সক্রিয় থাকা জিহাদি সেলগুলোর বিরুদ্ধে লড়াইয়ে জোটটি সিরিয়ায় রয়ে গেছে।
গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের দমনে ২০১১ সালে ছড়িয়ে পড়া সংঘাতে এ পর্যন্ত সিরিয়ায় পাঁচ লাখেরও বেশি মানুষ প্রাণ হারিয়েছে এবং গৃহহীন হয়েছে আরো বহু মানুষ।
১২ বছরেরও বেশি সময় ধরে চলা এ রক্তক্ষয়ী সংঘাতে দেশটি বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে পড়েছে।
এ দীর্ঘ লড়াইয়ের মধ্যদিয়ে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সরকার দেশের একটি বড় অংশের নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে। সিরিয়ার মিত্র দেশ রাশিয়া ও ইরানের সহযোগিতায় তিনি এ নিয়ন্ত্রণ ফিরে পান।