বাসস
  ১২ মে ২০২৪, ১৪:৫২

গাজায় ইসরায়েলি হামলায় ব্রিটিশ-ইসরায়েলি জিম্মি মারা গেছে: হামাস

গাজা উপত্যকা(ফিলিস্তিনী অঞ্চল), ১২ মে, ২০২৪(বাসস ডেস্ক): গাজায় ইসরায়েলের বিমান হামলায় আরও এক জিম্মির মৃত্যু হয়েছে।
ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের সামরিক শাখা আল-কাসাম ব্রিগেড এ কথা জানিয়েছে।
হামাসের টেলিগ্রাম চ্যানেলে শনিবার ১১ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করা হয়। এতে দেখা গেছে চোখে কালো দাগ থাকা জিম্মিটি জীবিত এবং তাকে কথা বলতেও দেখা গেছে। সাদা টি-শার্ট পরা ব্যক্তিটি নিজেকে দক্ষিণ ইসরায়েলের কিবুতজ নিরিমের বাসিন্দা নাদাভ পোপলেওয়েল হিসাবে পরিচয় দিয়েছেন।
ভিডিওটি প্রকাশের কিছুক্ষণ পর হামাস এক বিবৃতিতে জানায়, এক মাস আগে ইসরায়েলি বিমান হামলায় আহত হয়েছিলেন নাদাভ পোপেলওয়েল। এরপর শনিবার তার মৃত্যু হয়েছে।
আল-কাসাম ব্রিগেডের মুখপাত্র আবু উবাইদা এক বিবৃতিতে বলেন, গাজায় শত্রুরা হাসপাতালে হামলার পর নিবিড় চিকিৎসা সেবা না পাওয়ায় তিনি মারা গেছেন।
ভিডিওতে আরবি ও হিব্রু ভাষায় একটি সতর্কতা বার্তা দিয়েছে হামাস। এতে তারা লিখেছে, ‘সময় ফুরিয়ে যাচ্ছে। তোমাদের সরকার মিথ্যা বলছে।’
পোপলেওয়েল একজন ইসরায়েলি-ব্রিটিশ নাগরিক। গত ৭ অক্টোবর তাঁর মাকেও জিম্মি করে হামাস সদ্যস্যরা। ওই দিন হামাসের হামলায় তাঁর ভাই নিহত হন। গত নভেম্বরে সাময়িক যুদ্ধবিরতির সময় পোপলেওয়েলের মাকে মুক্তি দেয় হামাস।
উল্লেখ্য, ফিলিস্তিনী সংগঠন হামাস গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক বড়ো ধরনের হামলা চালায়। এ সময়ে প্রায় এক হাজার ১৭০ ইসরায়েলিকে নিহত হয় এবং হামাস ২৫০ জনকে জিম্মি করে। এখনও হামাসের কাছে ১২৮ জন জিম্মি হিসেবে আটক রয়েছে।
এদিকে ৭ অক্টোবর ইসরায়েল গাজায় প্রতিশোধমূলক পাল্টা হামলা শুরু করে যা এখনও চলছে। গাজায় ইসরায়েলের অব্যাহত এ হামলায় ৩৪ হাজার ৯৭১ ফিলিস্তিনী নিহত হয়েছে। এদের অধিকাংশ নারী ও শিশু।