বাসস
  ১৩ মে ২০২৪, ১৬:০৫

প্রতিরক্ষা মন্ত্রী শোইগুকে সরিয়ে দিলেন পুতিন

মস্কো, ১৩ মে, ২০২৪ (বাসস ডেস্ক): রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন রোববার প্রতিরক্ষা মন্ত্রী শোইগুকে সরিয়ে দিয়েছেন।
ইউক্রেনে দুই বছরেরও বেশি সময় ধরে যুদ্ধ চলার প্রেক্ষাপটে রাশিয়ার সামরিক নেতৃত্বে এটিকে বড়ো ধরনের পরিবর্তন হিসেবেই দেখা হচ্ছে।
পুতিন তার স্থলে অর্থনীতিবিদ আন্দ্রেই বেলোসভের নাম প্রস্তাব করেছেন। রুশ পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন  কাউন্সিল থেকে প্রকাশিত মন্ত্রীপদের তালিকা থেকে এ কথা জানা গেছে।
এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ বাহিনীর অগ্রসর হওয়া এবং উত্তর পূর্বাঞ্চলীয় খারকিভ অঞ্চলে বড়ো ধরনের স্থল অভিযান শুরুর প্রেক্ষাপটে সামরিক নেতৃত্বে এ পরিবর্তন ঘটালেন পুতিন।
এর ব্যাখ্যা হিসেবে রোববার ক্রেমলিন থেকে বলা হয়েছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়কে উদ্ভাবনী রাখার প্রয়োজন থেকেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভের উদ্ধৃতি দিয়ে সরকারি সংবাদ মাধ্যমে বলা হয়েছে, এ কারণে পুতিন আন্দ্রেই বেলোসভকে প্রার্থী হিসেবে স্থির করেছেন।
তবে বেলোসভের সামরিক কোন পূর্ব অভিজ্ঞতা নেই। তিনি গত এক দশক ধরে পুতিনের প্রভাবশালী অর্থনৈতিক উপদেষ্টার দায়িত্ব পালন করে আসছিলেন।
তবে শোইগুরও পূর্ব সামরিক অভিজ্ঞতা ছিল না। তিনি প্রকৌশলী ছিলেন। শোইগু(৬৮) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে ২০১২ সালে দায়িত্ব পালন শুরু করেন যা সোভিয়েত  পরবর্তী রাশিয়ায় দীর্ঘমেয়াদি কোন রাজনৈতিক ক্যারিয়ার হিসেবে বিবেচিত।
শোইগু পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। পুতিনকে তিনি প্রায়ই নিজের জন্মভূমি সাইবেরিয়ায় মৎস্য শিকারে নিয়ে যেতেন।
শোইগুকো প্রতিরক্ষা প্রধানের পদ থেকে সরিয়ে রাশিয়ার নিরাপত্তা পরিষদের প্রধান হিসেবে দায়িত্ব দেয়া হবে বলে জানা গেছে।
রাশিয়ার নিরাপত্তা পরিষদের প্রধান হিসেবে বর্তমানে দায়িত্ব পালন করছেন নিকোলাই পাত্রুশেভ। তবে তাকে কোন পদে দায়িত্ব দেওয়া হবে সে সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।