বাসস
  ১৩ মে ২০২৪, ১৯:০১

ইন্দোনেশিয়ায় বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৪৩ 

তানাহ দাতার, (ইন্দোনেশিয়া), ১৩ মে, ২০২৪ (বাসস ডেস্ক) : ইন্দোনেশিয়ার পশ্চিমাঞ্চলে সপ্তাহান্তে আকস্মিক বন্যা ও আগ্নেয়গিরির ঠান্ডা লাভা প্রবাহে মৃতের সংখ্যা বেড়ে ৪৩ জনে দাঁড়িয়েছে এবং নিখোঁজ রয়েছে ১৫ জন। কর্মকর্তারা সোমবার এ কথা জানান। শনিবার সন্ধ্যায় অবিরাম ভারী বৃষ্টির পানির তোড়ে ইন্দোনেশিয়ার সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরির  লাভার শিলাখন্ড গড়িয়ে পড়লে, সুমাত্রা দ্বীপের দুটি জেলার রাস্তা, বাড়িঘর ও মসজিদ প্লাবনে সয়লাব হয়ে যায়। খবর এএফপি’র।
জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থার মুখপাত্র আবদুল মুহারি সোমবার এক বিবৃতিতে বলেছেন, পশ্চিম সুমাত্রা প্রদেশে লাভা প্রবাহের বন্যায় মৃতের সংখ্যা ৪৩ জনে পৌঁছেছে। উদ্ধারকারীরা এখনও বন্যায়  সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ দুটি জেলা আগম ও তানাহ দাতার ১৫ জন নিখোঁজের সন্ধান করছে। জেলা দুটির কয়েক লাখ লোকের ঘরবাড়ি বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। 
প্রাদেশিক রাজধানী পাডাং-এর স্থানীয় অনুসন্ধান ও উদ্ধার সংস্থার প্রধান আব্দুল মালিকও পৃথক বিবৃতিতে মৃতের সংখ্যা ৪৩ জনে দাঁড়িয়েছে বলে জানান। পশ্চিম সুমাত্রার দুর্যোগ প্রশমন সংস্থা আগে মৃতের সংখ্যা ৪১ বলে জানিয়েছিল। তিনি জানান, তিন বছর ও আট বছর  বয়সী দু’টি শিশুর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। প্রাদেশিক গভর্ণর মাহেলদি আনসারুল্লাহ সোমবার সাংবাদিকদের বলেন, প্রায় ১৩০জনকে আগাম’র একটি প্রাথমিক বিদ্যালয়ে সরিয়ে  নেওয়া হয়েছে। এদিকে ২ শতাধিক লোককে তানাহ দাতারের বেশ কয়েকটি জায়গায় সরিয়ে  নেওয়া হয়েছে। জেলা সমূহের রাস্তাঘাট নদীতে পরিণত হয়েছে, মসজিদ ও ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।