বাসস
  ৩০ মে ২০২৪, ২১:৩৪

ইসরাইলী বর্বরতার জবাবে ইয়েমেনের কাছে গ্রীক জাহাজে হুথিদের হামলা

দুবাই, ৩০মে, ২০২৪ (বাসস ডেস্ক) : ইয়েমেনের ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা বুধবার বলেছে, তারা গাজার দক্ষিণ উপত্যকার রাফাহ নগরীতে ইসরায়েলি বর্বরতার জবাবে গ্রীক মালিকানাধীন লাক্স নামধারী একটি মালবাহী জাহাজসহ কয়েকটি জাহাজে হামলা করেছে। ইউএস সেন্ট্রাল কমান্ড  (সেন্টকম) ও মেরিটাইম সিকিউরিটি ফার্ম জানায়, মার্শাল দ্বীপপুঞ্জ পতাকাবাহী ও গ্রীকচালিত মালবাহী জাহাজটিতে মঙ্গলবার তিনটি ক্ষেপণাস্ত্র আঘাত হানে। খবর এএফপি’র।
সেন্টকম ও ব্রিটেনের রয়্যাল  নেভি  পরিচালিত ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) জানায়, জাহাজটি ক্ষতিগ্রস্ত হলেও  এটির যাত্রা অব্যাহত  রেখেছে। এই অঞ্চলে একটি পশ্চিমা নেতৃত্বাধীন নৌ টাস্ক ফোর্স পরিচালিত জয়েন্ট মেরিটাইম ইনফরমেশন সেন্টার ( জেএমআইসি) বলেছে, ওই হামলায় একজন ক্রু সদস্য আহত হয়েছে।
এদিকে হুথি সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারি বুধবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ এক পোস্টে বলেছে, লাক্স সরাসরি আঘাত প্রাপ্ত ও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। হুতি বিদ্রোহীরা আরও পাঁচটি জাহাজে হামলা চালিয়েছে।
সারি বলেন,অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলার পর রাফাহ’তে বাস্তুচ্যুতদের বিরুদ্ধে ইহুদিবাদী শত্রুর বর্বরোচিত অপরাধের জবাবে তারা এসব হামলা চালিয়েছে। হুথিরা পরে এক বিবৃতিতে জানায় , তারা  ইয়েমেনে শত্রুতাপূর্ণ অভিযানরত  কয়েকটি মার্কিন  ড্রোনও গুলি করে ভূপাতিত করেছে। ওই ড্রোনগুলো মঙ্গলবার গভীর রাতে ইয়েমেনের হুতি নিয়ন্ত্রিত অংশে দ’ুটি ক্ষেপণাস্ত্র লঞ্চার ধ্বংস করেছে এবং  এর কয়েক ঘন্টা পরে লোহিত সাগরের উপরে দুটি  ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়।
হুথিরা নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপসাগরের আশেপাশে জাহাজ চলাচলে হামলা চালিয়ে আসছে। তারা জানায়, গাজায় ফিলিস্তিনিদের প্রতি সংহতিস্বরূপ তারা এসব পদক্ষেপ নিয়েছে।