বাসস
  ০৪ জুন ২০২৪, ১০:২২

মার্কিন কংগ্রেসে নেতানিয়াহুর ভাষণ দেয়ার খবর অস্বীকার ইসরায়েলের

জেরুজালেম, ৪ জুন, ২০২৪ (বাসস ডেস্ক): ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আগামী ১৩ জুন মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন বলে আমেরিকান সংবাদ মাধ্যমে যে খবর প্রকাশিত হয়েছে তা দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে অস্বীকার করা হয়েছে।
নেতানিয়াহুর কার্যালয় থেকে ইসরায়েলি সংবাদ মাধ্যমকে বলা  হয়েছে, কংগ্রেসে ভাষণ দেয়ার তারিখ এখনও চূড়ান্ত হয়নি। এটি ১৩ জুন হবে না কারণ তা ইসরায়েলি সরকারি ছুটির দিনের সাথে মিলে গেছে।
পঞ্চবোল নিউজ এবং পলিটিকো নেতানিয়াহুর ১৩ তারিখে ভাষণ দেয়ার কথা প্রচার করেছিল।
এদিকে গাজায় ব্যাপক বেসামরিক নাগরিক হতাহতের কারণে তীব্র চাপের মুখে থাকা নেতানিয়াহুর আমেরিকা সফর নিয়ে ব্যাপক জল্পনা কল্পনা রয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন  গাজা যুদ্ধ বন্ধে তিন স্তরের যে পরিকল্পনা উপস্থাপন করেছেন তাতে ইসরায়েলকে সম্মত করা  নিয়ে উভয়পক্ষে এক ধরনের উত্তেজনা চলছে।
বাইডেনের শুক্রবার উপস্থাপিত এই পরিকল্পনায় যুদ্ধ বন্ধ,সকল জিম্মির মুক্তি এবং হামাসকে ক্ষমতায় না রেখে বিধ্বস্ত গাজার পুনর্গঠনে নেতৃত্ব দেয়ার বিষয় রয়েছে।
কিন্তু নেতানিয়াহুর কার্যালয় থেকে জোর দিয়ে বলা হয়েছে, গত ৭ অক্টোবর শুরু হওয়া এই যুদ্ধ হামাসের সামরিক ও শাসন করার সক্ষমতা ধ্বংসসহ ইসরায়েলের সকল লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে।
উল্লেখ্য, হাউস ও সিনেটের চার দলের নেতা গত সপ্তাহে এক চিঠিতে কংগ্রেসের যৌথ সভায় নেতানিয়াহুকে ভাষণ দেয়ার আমন্ত্রণ জানায়।
গতবছরের ৭ অক্টোবর ফিলিস্তিনী সংগঠন হামাস ইসরাইলে আকস্মিক বড়ো ধরনের হামলা চালায়। এর পরই ইসরাইল গাজায় পাল্টা হামলা চালাতে শুরু করে, যা অব্যাহত রয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ইসরাইলের এ হামলায় এ পর্যন্ত ৩৬ হাজার ৪৭০ ফিলিস্তিনী নিহত হয়েছে। এদের অধিকাংশ নারী ও শিশু।