বাসস
  ০৪ জুন ২০২৪, ১৪:৪৯

চীনের সাথে সম্পর্ক জোরদারে পেন্টাগন প্রধানের কম্বোডিয়া সফর

নমপেন, ৪ জুন, ২০২৪ (বাসস ডেস্ক) : যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন চীনের কট্টর মিত্র দেশের সাথে সম্পর্ক ফের জোরদারের প্রচেষ্টায় মঙ্গলবার কম্বোডিয়া সফর করেছেন। খবর এএফপি’র।
দক্ষিণপূর্ব এশিয়ার এই দেশের সাথে ওয়াশিংটনের সম্পর্ক বছরের পর বছর ধরে টানাপোড়েন চলছে। কম্বোডিয়ার সাবেক নেতা হুনসেনের শাসনামলে দেশটির অবকাঠামো খাতে চীন কয়েক বিলিয়ন ডলার বিনিয়োগ করায় নমপেনের সাথে ওয়াশিংটনের সম্পর্কের এমন অবনতি ঘটতে থাকে।
বেইজিংয়ের মাধ্যমে কম্বোডিয়ার একটি গুরুত্বপূর্ণ নৌ ঘাঁটির উন্নয়নের কাজ করানোয় যুক্তরাষ্ট্র তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। এই ব্যাপারে তারা বলেছে, থাইল্যান্ড উপসাগরে চীনের প্রভাব খাটাতে নৌ ঘাঁটিটি ব্যবহার করা হতে পারে।
সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে পোস্ট করা এক বার্তায় তিনি লিখেছেন, সিঙ্গাপুরের শাংরি-লা সংলাপ থেকে যাওয়ার পথে অস্টিন ‘যুক্তরাষ্ট্র ও কম্বোডিয়ার মধ্যে প্রতিরক্ষা সম্পর্ক জোরদারের উপায় খুঁজে বের করতে’ এক দিনের সফরে মঙ্গলবার নমপেনে অবতরণ করেন।
দেশটি সফরকালে তিনি প্রথমে হুনসেনের সাথে সাক্ষাত করেন। হুনসেন প্রায় চার দশক ধরে কম্বোডিয়ার ক্ষমতায় থাকার পর আগস্টে পদত্যাগ করেন। পরে অস্টিন দেশটির প্রধানমন্ত্রী হুন মানেটের সাথেও সাক্ষাত করেন। তিনি তার বাবার কাছ থেকে দেশের শাসনভার গ্রহণ করেন।
কম্বোডিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চুম সানরি গত সপ্তাহে সাংবাদিকদের বলেছিলেন, অস্টিনের কম্বোডিয়া সফর দু’দেশের মধ্যে সম্পর্ককে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে আরেকটি ভাল সুযোগ হবে।