বাসস
  ১৫ জুন ২০২৪, ১৮:২৮

পুতিনের দাবিকে সামনে রেখে ইউক্রেন শান্তি সম্মেলনের পথে বিশ্বনেতারা

লুসার্ন, (সুইজারল্যান্ড), ১৫ জুন, ২০২৪ (বাসস ডেস্ক) : মস্কোর সাথে শেষ পর্যন্ত শান্তি আলোচনা করতে চাইলে, কিয়েভকে কার্যকরভাবে আত্মসমর্পণের শর্ত দিয়ে রুশ প্রেসিডেন্ট পুতিনের দাবির পর, রুশ-ইউক্রেন যুদ্ধবিরতির লক্ষ্যে প্রথম শীর্ষ শান্তি সম্মেলনের জন্য শনিবার বিশ্ব নেতারা সুইজারল্যান্ডে রওনা হয়েছেন। বিলাসবহুল বার্গেনস্টক রিসোর্টে দুই দিনের সমাবেশে ইউক্রেনের  প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও অন্যান্য দেশের অর্ধ শতাধিক রাষ্ট্র ও সরকার প্রধান অংশ নিতে যাচ্ছেন। তবে রাশিয়া এতে অংশ নিচ্ছে না। খবর এএফপি’র।
সুইজারল্যান্ড বলেছে, এই সম্মেলনের লক্ষ্য হল-  শেষ পর্যন্ত মস্কোকে জড়িত করে শান্তির পথের প্রাথমিক ভিত্তি তৈরি করা, যদিও রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন শুক্রবার এই শীর্ষ সম্মেলনটিকে “সকলকে বিভ্রান্ত করার  কৌশল” বলে উল্লেখ করেছেন। তবে তিনি শর্ত জুঢ়ে দিয়ে বলেছেন যে মস্কো ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে  পূর্ণমাত্রায় সামরিক অভিযান শুরু করলেও, কিয়েভ যদি পূর্ব ও দক্ষিণ থেকে তার সৈন্য প্রত্যাহার সাপেক্ষে অবিলম্বে তার ন্যাটো সদস্যপদ প্রত্যাহার করে নেয়, তবেই রাশিয়া অবিলম্বে যুদ্ধবিরতিতে সম্মত হয়ে শান্তি আলোচনা শুরু করবে।
জেলেনস্কি পুতিনের দাবিকে, জার্মানির নাৎসি স্বৈরশাসক হিটলারের কথা স্মরণ করিয়ে দেওয়ার মতো, আঞ্চলিক ‘আল্টিমেটাম’ বলে নিন্দা করেন। ন্যাটো এবং যুক্তরাষ্ট্র তাৎক্ষণিকভাবে পুতিনের শর্ত প্রত্যাখ্যান করেছেন।