বাসস
  ২২ জুন ২০২৪, ২১:২৬

ইউক্রেনের বিদ্যুৎ গ্রিডে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা

কিয়েভ, (ইউক্রেন), ২২ জুন, ২০২৪ (বাসস ডেস্ক)  : রাশিয়া ইউক্রেনের পশ্চিম ও দক্ষিণে জ্বালানি অবকাঠামোর উপর রাতের বেলা  ব্যাপক হামলা চালিয়েছে। এসব হামলায় কমপক্ষে সাতজন নিহত হয়েছে। ইউক্রেন শনিবার এ কথা জানায়। ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, রাশিয়া বিভিন্ন অঞ্চলের শক্তি অবকাঠামো লক্ষ্য করে  স্থল, সমুদ্র ও আকাশ থেকে ১৬টি ক্রুজ ক্ষেপণাস্ত্রের পাশাপাশি ১৩টি ড্রোন নিক্ষেপ করেছে। তবে বিমান প্রতিরক্ষা সেগুলোর চারটি ছাড়া বাকি সবগুলোকে ধ্বংস করেছে। খবর এএফপি’র।
জ্বালানি মন্ত্রণালয় বলেছে, গত তিন মাসে রাশিয়া দক্ষিণ জাপোরিঝিয়া অঞ্চল ও পশ্চিমে লাভিভকে লক্ষ্য করে শক্তি অবকাঠামো স্থাপনার উপর অষ্টম বারের মতো ব্যাপক সম্মিলিত  হামলা চালিয়েছে। মন্ত্রণালয় বলেছে, জাপোরিঝিয়া ও লাভিভ অঞ্চলে ‘ইউক্রেনারগো’ স্থাপনার উপর হামলা চালিয়ে সরঞ্জামাদির ক্ষতি করেছে । ইউরোপের বৃহত্তম পারমাণবিক  কেন্দ্রের অবস্থান জাপোরিঝিয়াতে দুই কর্মচারী আহত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।
দুই বছরেরও বেশি সময়, বিদ্যুৎ সরবরাহ লক্ষ্য করে রাশিয়ার  ক্ষেপণাস্ত্র ও ড্রোন  হামলা ইউক্রেনের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাকে পঙ্গু করে দিয়েছে এবং কিয়েভকে ব্ল্যাক আউট এবং  ইউরোপীয় ইউনিয়ন  থেকে জ্বালানি আমদানি করতে বাধ্য করেছে।
শনিবার হামলার ক্ষয়ক্ষতির কারণে সারা দেশে বিদ্যুৎ বিভ্রাট বাড়বে। গ্রিনীচ মান সময় ১১০০ টা থেকে ২১০০ টা পর্যন্ত তা অব্যহত থাকবে। আঞ্চলিক সামরিক প্রশাসন জানায়, জাপোরিঝিয়াতে গত দিনের  গোলাগুলিতে একজন  বেসামরিক নাগরিক নিহত হয়েছে এবং সেখানকার আবাসিক ভবন ও অবকাঠামো ধ্বংসপ্রাপ্ত হয়েছে।