বাসস
  ১৪ সেপ্টেম্বর ২০২৪, ১৩:০২

রোমানিয়ার কাছে এফ-৩৫ জেট বিক্রির অনুমোদন যুক্তরাষ্ট্রের

ওয়াশিংটন,  ১৪ সেপ্টেম্বর, ২০২৪ (বাসস ডেস্ক): মার্কিন পররাষ্ট্র দপ্তর শুক্রবার জানিয়েছে, ন্যাটো মিত্র রোমানিয়ার কাছে ৭শ’ ২০ কোটি ডলারে কয়েক ডজন এফ-৩৫যুদ্ধবিমান বিক্রিয় চুক্তির অনুমোদন দিয়েছে সে দেশের সরকার। চুক্তিটি এখন অবশ্যই মার্কিন কংগ্রেসে অনুমোদিত হতে হবে। চুক্তির অধীনে বুখারেস্ট ৩২টি এফ-৩৫ এই বিমান এবং সরঞ্জাম ক্রয় করবে। মার্কিন মহাকাশ ও প্রতিরক্ষা জায়ান্ট লকহিড মার্টিন এই বিমানগুলো তৈরি করছে। পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এই প্রস্তাবিত যুদ্ধ বিমান বিক্রয় ইউরোপে রাজনৈতিক ও অর্থনৈতিক স্থিতিশীলতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া ন্যাটো মিত্রের নিরাপত্তা ব্যবস্থার উন্নতির জন্য যুদ্ধবিমান বিক্রি মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র নীতির লক্ষ্য এবং জাতীয় নিরাপত্তা লক্ষ্যকে প্রতিফলিত করেছে।’ ইউক্রেনীয় পাইলটরা এই সপ্তাহে রোমানিয়ার একটি বিশেষ কেন্দ্রে যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমানগুলোর প্রশিক্ষণ শুরু করেছে। এসময়েই চুক্তির অনুমোদনের ঘোষণা দেয়া হলো। ওয়াশিংটন কিয়েভকে রুশ আক্রমণ প্রতিহত করতে এই বিমানগুলো ব্যবহারের অনুমোদন দিয়েছে।
ইউক্রেন এবং কৃষ্ণ সাগরের প্রবেশদ্বারে একটি কৌশলগত অবস্থানে আছে রোমানিয়া এবং দেশটি এফ-১৬ প্রশিক্ষণের জন্য আন্তর্জাতিক কেন্দ্র হয়ে উঠতে পারে।
দেশটি ২০২৩ সালের নভেম্বরে ফেটেস্টি বিমান ঘাঁটিতে একটি এফ-১৬ প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন করেছে এবং সেখানে ইউক্রেনীয়দের প্রশিক্ষণ দেওয়ারও প্রতিশ্রুতি দেয়।
ইউক্রেনে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্রদানের জন্য বুখারেস্টকে ধন্যবাদ জানিয়ে বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন রোমানিয়ার পররাষ্ট্র মন্ত্রী লুমিনিটা ওডোবেস্কুর সাথে সাক্ষাৎ করেন।
পররাষ্ট্র দপ্তর শুক্রবার জাপানের কাছে ৪শ’ ১০ কোটি বিলিয়ন ডলারের কেসি-৪৬ এ এরিয়াল রিফুয়েলিং ট্যাঙ্কার বিক্রির অনুমোদনের কথাও ঘোষণা দিয়েছে।