বাসস
  ১৭ জানুয়ারি ২০২৩, ১৬:২৫

কলম্বিয়ার প্রতিরক্ষা মন্ত্রীর বিরুদ্ধে বেআইনি পদক্ষেপ গ্রহনের অভিযোগ গুয়াতেমালার

গুয়াতেমালা সিটি, ১৭ জানুয়ারী, ২০২৩ (বাসস  ডেস্ক) : গুয়াতেমালার প্রসিকিউটর অফিস সোমবার বলেছে, তারা কলম্বিয়ার বর্তমান প্রতিরক্ষা মন্ত্রীর বিরুদ্ধে  বেআইনি পদক্ষেপের জন্য অভিযোগ দায়ের করবেন।
মধ্য আমেরিকার  দেশটিতে জাতিসংঘের মাফিয়া বিরোধী মিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালনকালে কলম্বিয়ার বর্তমান প্রতিরক্ষা মন্ত্রী ইভান ভেলাস কুয়েজ কথিত বেআইনি পদক্ষেপ নেন বলে অভিযোগ উঠেছে। খবর এএফপি’র।
অফিস এগেইনিস্ট ইমপিউনিটি (এফইসিআই)-এর বিশেষ প্রসিকিউটর প্রধান রাফায়েল কুরুচিচে বলেছেন, ইভান  ভেলাসকুযয়েজের বিরুদ্ধে  গুয়াতেমালায় ব্রাজিলিয়ান নির্মাণ কোম্পানি ওডেব্রেচটের সাথে যুক্ত একটি ঘুষের মামলায় অবৈধভাবে তিনজন প্রাক্তন ব্রাজিলীয় নির্বাহীর ‘কার্যকর সহযোগিতা’ চুক্তি অনুমোদন করার অভিযোগ উঠেছে।
২০১৩ থেকে ২০১৯ সালে বন্ধ হওয়া পর্যন্ত ভেলাসকুয়েজ গুয়াতেমালায় জাতিসংঘ-সমর্থিত সংস্থা ইন্টারন্যাশনাল কমিশন এগেইনিস্ট ইমপিউনিটি ইন গুয়াতেমালা (সিআইসিআইজি) নেতৃত্ব দেন। সংস্থাটি প্রসিকিউটর অফিসের একসাথে বেশ কয়েকটি দুর্নীতি কেলেঙ্কারি উদঘাটন করে।
সবচেয়ে প্রভাবশালী সাবেক প্রেসিডেন্ট অটো পেরেজ (২০১২-২০১৫)  একটি শুল্ক জালিয়াতি প্রকল্পের নেতৃত্ব দেওয়ার অভিযোগে অভিযুক্ত ছিলেন এবং তিনি গত ডিসেম্বরে ১৬ বছরের কারাদন্ডে দন্ডিত হন।
কুরুচিচের মতে,  ভেলাসকুয়েজ ও সাবেক অ্যাটর্নি জেনারেল থেলমা আলদানা ২০১৭ সালে ব্রাজিলিয়ান নির্মাণ কোম্পানি ওডেব্রেখটের বিরুদ্ধে তদন্তের জন্য কার্যকর সহযোগী চুক্তিতে স্বাক্ষর করার অনুমতি দিয়েছিলেন। এতে করে বোঝা যায় যে তারা ব্রাজিলিয়ান ফার্মের সাথে অন্ধকার এবং দুর্নীতিপগ্রস্থ আলোচনার বিষয়ে সম্পূর্ণ জ্ঞান তাদের ছিল। এফইসিআই সংশ্লিষ্ট আইনি পদক্ষেপ নেবে যাতে ভেলাসকুয়েজ এবং মামলার সাথে জড়িত অন্যরা তাদের অবৈধ, স্বেচ্ছাচারী এবং আপত্তিজনক কাজের জন্য জবাবদিহি হতে হয়।
তবে কলম্বিয়ার মন্ত্রী তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রত্যাখ্যান করে বলেন, স্বচ্ছতা, একজন জনসেবক হিসাবে আমার কাজের বৈশিষ্ট্য ছিল ন্যায়বিচার। দায়মুক্তির বিরুদ্ধে লড়াইয়ের প্রতি আমার প্রতিশ্রুুতি ছিল এবং এখন প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে তা অবশ্যই অব্যাহত থাকবে।