বাসস
  ১৯ জানুয়ারি ২০২৩, ১৮:০৭

ফ্রাঙ্কো-স্প্যানিশ মৈত্রী চুক্তিতে স্বাক্ষর করবেন ম্যাক্রো ও স্যানশেজ

বার্সেলোনা, ১৯ জানুয়ারী, ২০২৩ (বাসস ডেস্ক) : ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ  মার্কিন সংরক্ষনবাদ প্রশ্নে সৃষ্ট বিরোধে তার আপসহীন অবস্থানের প্রতি স্পেনের সমর্থন আদায়ের লক্ষ্যে বৃহস্পতিবার বার্সেলোনায় একটি যৌথ শীর্ষ সম্মেলনে স্পেনের পেদ্রো স্যানশেজের সাথে বৈঠকে মিলিত হয়েছেন। একটি বিতর্কিত পেনশন সংস্কার স্কীমে অবসরের বয়স ৬২ থেকে ৬৪-এ উন্নীত করার পরিকল্পনার প্রতিবাদে ফ্রান্সে দেশব্যাপী ব্যাপক ধর্মঘটের প্রস্তুতিলগ্নে এই শীর্ষ সম্মেলনটি অনুষ্ঠিত হচ্ছে। খবরএএফপি’র।
কাতালোনিয়ার ন্যাশনাল আর্ট মিউজিয়ামে আলোচনার পর  দুই নেতা অভিবাসন, প্রতিরক্ষা ও জ্বালানির মতো ইস্যুতে দ্বিপাক্ষিক সম্পর্ককে জোরদার করে একটি বন্ধুত্ব ও সহযোগিতা চুক্তিতে স্বাক্ষর করবেন। প্যারিস এমন এক মুহূর্তে চুক্তির মাধ্যমে, জার্মানি ব্যতীত অন্যান্য প্রতিবেশীদের সাথে, বিশেষ করে দক্ষিণ ইউরোপের সাথে সম্পর্ক আরো জোরদার করতে চাচ্ছে, যখন ইইউ ঐক্যের উপর চাপ সৃষ্টিতে প্যারিস-বার্লিন জোটে টানাপোড়েন লক্ষ্য করা যাচ্ছে। কিন্তু ম্যাক্রোঁর মূল লক্ষ্য হল- সবুজ শক্তিতে রূপান্তর ত্বরান্বিত করার  বিশাল বিনিয়োগ পরিকল্পনায়, ওয়াশিংটনের যুগান্তকারী মুদ্রাস্ফীতি হ্রাস আইন (আইআরএ) এর প্রতি ইউরোপের প্রতিক্রিয়ার বিষয়ে ‘মাদ্রিদের সাথে একটি  যৌথ অবস্থান’ নির্নয় করা। 
ইউরোপের ভয় হচ্ছে যে, পরিকল্পনাটির জলবায়ু-বান্ধব প্রযুক্তিতে বিলিয়ন ডলার বিনিয়োগ হবে এবং আমেরিকান  কোম্পানিগুলিকে অন্যায্য সুবিধা দেওয়ার কারনে  ট্রান্সআটলান্টিক বাণিজ্য ক্ষতিগ্রস্থ হবে। ম্যাক্রোঁ,  নভেম্বরে ওয়াশিংটন সফরে ভর্তুকিকে ‘অতি আক্রমনাত্মক’ হিসেবে নিন্দা করেন। তিনি চান  ব্রাসেলস মার্কিন ভর্তুকির সুবিধা  নেওয়ার জন্য ইউরোপীয় সংস্থাগুলির স্থানান্তরিত ফ্লাইট এড়াতে দ্রুত আইনটি অনুসরণ করবে। কিন্তু এখন পর্যন্ত, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি কীভাবে আইআরএ-এর প্রতিক্রিয়া জানাতে হবে- তা নিয়ে বিভক্ত, ম্যাক্রোঁর হার্ড-বল পদ্ধতি স্পেনে সামান্য আকর্ষণ অর্জন করেছে।