বাসস
  ১৬ এপ্রিল ২০২৩, ১২:০৭

সুদানে সেনাবাহিনী ও আধাসামরিক মধ্যে ব্যাপক লড়াইয়ে ২৭ জন নিহত

খার্তুম, ১৬ এপ্রিল, ২০২৩ (বাসস ডেস্ক) : সুদানের রাজধানী খার্তুমে আধাসামরিক বাহিনী এবং নিয়মিত সেনাবাহিনী মধ্যে ভয়াবহ লড়াইয়ে কমপক্ষে ২৭ জন নিহত ও ১৭০ জন আহত হওয়ার একদিন পর রবিবার ভোরে সেখানে ব্যাপক লড়াই শুরু হয়েছে। খবর এএফপি’র।
প্রত্যক্ষদর্শীরা জানান, খার্তুমের নির্জন বিভিন্ন রাস্তায় বিস্ফোরণ ঘটতে এবং বন্দুকযুদ্ধ শুরু হতে দেখা যায়। আধাসামরিক বাহিনীর সৈন্যরা প্রেসিডেন্টের প্রাসাদ, খার্তুম বিমানবন্দর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনার নিয়ন্ত্রণ নেয়ার দাবি করার পর এ যুদ্ধ শুরু হয়।
আধাসামরিক বাহিনীর এই দাবিগুলো অস্বীকার করে শনিবার রাতে সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, আধাসামরিক র‌্যাপিড সার্পোট ফোর্সের (আরএসএফ) বিভিন্ন ঘাঁটি লক্ষ্য করে সুদানের বিমানবাহিনীর হামলা অব্যাহত থাকায় তারা লোকজনকে বাড়ির ভিতরে থাকার আহ্বান জানিয়েছে।
এরআগে যুদ্ধবিমানগুলোকে মাথার উপর দিয়ে চক্কর দিতে দেখা যায়।
এএফপি’র এক সংবাদদাতা জানান, সংঘর্ষ চলাকালে খার্তুমের অনেক এলাকায় বিভিন্ন জানালার গ্লাস ভেঙ্গে পড়তে দেখা যায় এবং বিভিন্ন ভবন কেঁপে ওঠে। এর পাশাপাশি রবিবার ভোরে বিভিন্ন বিস্ফোরণের শব্দ শোনা যায়।
চিকিৎসক ইউনিয়ন জানায়, রাজধানীতে উভয় পক্ষের মধ্যে তুমুল যুদ্ধে কমপক্ষে ২৭ জন নিহত হয়েছে। এদের মধ্যে দুজন খার্তুম বিমানবন্দরে প্রাণ হারায়।
রবিবার দেওয়া তাদের এক বিবৃতিতে আরো বলা হয়, এ যুদ্ধে প্রায় ১৭০ জন আহত হয়েছে।