বাসস
  ২২ জুন ২০২৩, ১৫:৫৪

পশ্চিম তীরে এক ফিলিস্তিনির বাড়ি গুড়িয়ে দিয়েছে ইসরাইল

নাবলুস (ফিলিস্তিন), ২২ জুন, ২০২৩ (বাসস ডেস্ক): ইসরাইলি বাহিনী বৃহস্পতিবার অধিকৃত পশ্চিম তীরের নাবলুসে এক ফিলিস্তিনির বাড়ি গুড়িয়ে দিয়েছে। প্রত্যক্ষদর্শী ও সেনাবাহিনী এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
সেনাবাহিনী জানায়, তারা নাবলুসে গতরাতে কামাল জুরির বাড়ি গুড়িয়ে দেয়। সেনাবাহিনীর অভিযোগ কামাল জুরির বন্দুক হামলায় ইসরাইলি সৈনিক ইদো বারুচ প্রাণ হারিয়েছে। 
গত অক্টোবরে পশ্চিম তীরের এক বসতবাড়িতে ইসরাইলি সৈন্যকে গুলি করে হত্যা করার অভিযোগে ফেব্রুয়ারিতে জুরিকে গ্রেফতার করা হয়েছিল।
একজন প্রত্যক্ষদর্শী এএফপি’কে জানায়, ইসরাইলি বাহিনী ‘ছয়তলা বিশিষ্ট একটি ভবনের দ্বিতীয় তলার একটি অ্যাপার্টমেন্ট’ গুড়িয়ে দেওয়ার পর নাবলুস ছেড়ে চলে যায়।
গত সপ্তাহে সেনাবাহিনী কথিত লায়ন্স ডেন জঙ্গি গোষ্ঠীর একজন বিশিষ্ট সদস্য ওসামা তাওয়েলের অ্যাপার্টমেন্ট গুড়িয়ে দেয়। তার বিরুদ্ধেও বারুচ হত্যার সাথে জড়িত থাকার অভিযোগ ছিল।
পশ্চিম তীরের উত্তরাঞ্চলীয় জেনিন শহরের কাছে ইসরাইলের এক ড্রোন হামলায় ‘সন্ত্রাসী সেলের’ তিন সদস্য নিহত হওয়ার মাত্র কয়েক ঘণ্টা পর জুরির বাড়ি গুড়িয়ে দেওয়া হয়। এদিকে সেখানে সহিংসতা বেড়ে যাওয়ায় এ সপ্তাহে কমপক্ষে ১৩ ফিলিস্তিনি ও চার ইসরাইলি নাগরিক নিহত হয়েছে।
ইসরাইল তাদের দেশের বিরুদ্ধে হামলা চালানো ফিলিস্তিনিদের ঘরবাড়ি নিয়মিতভাবে গুড়িয়ে দিয়ে আসছে।
ইসরাইল ১৯৭৬ সাল থেকে পশ্চিম তীর দখল করে রয়েছে।