বাসস
  ০৭ জুলাই ২০২৩, ১৭:২৫

গুয়াতেমালার বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনের পর্যালোচনা সম্পন্ন

গুয়াতেমালা সিটি, ৭ জুলাই, ২০২৩ (বাসস) : গুয়াতেমালায় ২৫ জুন অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের বিষয়ে পর্যালোচনা সম্পন্ন হয়েছে। এই নির্বাচনে গণতন্ত্রের সম্ভাব্য অবক্ষয়ের প্রেক্ষিতে ব্যাপক আন্তর্জাতিক উদ্বেগ সৃষ্টি হয়। বৃহস্পতিবার কর্মকর্তারা এ কথা জানান।
এখানে গত মাসে অনুষ্ঠিত প্রথম  রাউন্ডের ভোটে বিষ্ময়করভাবে শীর্ষে উঠে আসেন দুই সোসাল ডেমোক্রেট- সান্দ্রা টরেস ও বার্নার্ডো আরেভালো । খবর এএফপি’র।
বিরোধী নয়টি ডানপন্থী দলের পক্ষ থেকে  নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে গুয়াতেমালার সাংবিধানিক আদালতে ফলাফলের বিরুদ্ধে আপিল করা হয়। ফলে আদালত গুয়াতেমালায় ভোটের তত্ত্বাবধায়ক সুপ্রিম ইলেক্টোরাল ট্রাইব্যুনালকে (টিএসই), এই ফলাফল আনুষ্ঠানিকভাবে স্থগিত করার নির্দেশ দেন। এসব অনিয়মের অভিযোগের কারণে এটি পর্যবেক্ষকদের পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের তিরস্কারের শিকার হয়।
এএফপি জানায় সেন্টারটি পুলিশ ও সৈন্যদের কঠোর প্রহরায় রয়েছে।
বৃহস্পতিবার পর্যালোচনাটি সম্পন্ন হয়েছে বলে নাম প্রকাশ না করার শর্তে একজন টিএসই কর্মকর্তা, এএফপিকে নিশ্চিত করেছেন।
টিএসই সভাপতি ইরমা প্যালেন্সিয়া, পরে সাংবাদিকদের পর্যালোচনা সম্পন্ন হয়েছে কিনা তা বলতে পারেননি, তবে তিনি বলেন, তার সংস্থা ‘ভোটের হেফাজত এবং  সেই সঙ্গে স্বচ্ছ ও দক্ষ নির্বাচনের গ্যারান্টি দিচ্ছে।’
তিনি বলেন নির্বাচনে খুব কম শতাংশের ব্যবধান পাওয়া গেছে।
গত সপ্তাহে টিএসই-এর  প্রকাশিত তথ্য ও পর্যালোচনার ফলাফল জুনের নির্বাচনে বিজয়ীদের আনুষ্ঠানিক ঘোষণার আগে চূড়ান্ত করতে হবে।
পর্যালোচনার অনুরোধকারী একাধিক দলসহ বেশ কয়েকটি সূত্র এএফপিকে জানিয়েছে, পুনঃগণনায় টোরেস ও আরেভালো প্রাথমিকভাবে  নিশ্চিত করেছে যে তারা যথাক্রমে প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে। ফলাফল উল্টে না  গেলে, তারা ২০ আগস্ট ™ি¦তীয় দফায় প্রতিদ্বন্দ্বিতা করবেন।
এতে করে এক দশকেরও  বেশি সময় পর বাম রাজনৈতিক দল থেকে গুয়াতেমালার প্রথম প্রেসিডেন্ট হবে।