বাসস
  ০১ জুন ২০২৪, ১০:৩৩

নাটোরে বিশ্ব দুগ্ধ দিবস পালন

নাটোর, ১ জুন, ২০২৪ (বাসস) : ‘বৈশ্বিক পুষ্টিতে দুধ অপরিহার্য’-এ প্রতিপাদ্য নিয়ে নাটোরে অনুষ্ঠিত হয়েছে বিশ্ব দুগ্ধ দিবস। এ উপলক্ষে আজ শনিবার সকাল নয়টায় স্থানীয় ইনডোর ষ্টেডিয়ামে আলোচনা সভার আয়োজন করা হয়।
জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞা’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোঃ তারিকুল ইসলাম এবং জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ মোস্তাফিজুর রহমান।
আলোচনা সভায় বক্তারা বলেন, নাটোরে দুধের শ্বেত বিপ্লব ঘটেছে। প্রাণিসম্পদ বিভাগের প্রশিক্ষণ ও উন্নয়নমূলক  বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করার ফলে জেলায় দুধের উৎপাদন ক্রমান্বয়ে বেড়েছে। বর্তমানে জেলায় প্রায় ২৫ হাজার টন উদ্বৃত্ত দুধ উৎপাদন হচ্ছে। এ অবস্থানকে টেকসই করতে কার্যকর সকল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
মেধাবী জাতি গঠনে প্রতিদিন এক গ্লাস করে দুধ পানের পরামর্শ দেন বক্তারা।
আলোচনা সভার আগে বর্ণাঢ্য শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে। এ উপলক্ষে শিক্ষার্থীদের জন্যে আয়োজিত চিত্রাংকণ, রচনা ও কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার ও সনদ বিতরণ করা হয়। এছাড়া তিনটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জন্যে দুধ পানের আয়োজন করা হয়।
জেলা প্রাণিসম্পদ বিভাগ জানিয়েছে, প্রাণিসম্পদ বিভাগ দুগ্ধ খামারীদের নিয়মিত প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে এবং নতুন নতুন প্রযুক্তি সরবরাহ করছে। মিল্কভিটার দুগ্ধ শীতলীকরণ কেন্দ্র, প্রাণসহ অন্যান্য প্রতিষ্ঠানের ক্রয়কেন্দ্র স্থাপনের ফলে জেলায় খামারের সংখ্যাও বেড়েছে। করোনাকালীন সময়ে খামারীদের প্রণোদনার অর্থও দেওয়া হয়েছে। সরকারের এসব উদ্যোগের সুফল হিসেবে নাটোর দুধ উদ্বৃত্ত জেলায় পরিণত হয়েছে।