বাসস
  ০১ জুন ২০২৪, ১২:০৫

চুয়াডাঙ্গায় নানা আয়োজনে বিশ্ব দুগ্ধ দিবস পালিত

চুয়াডাঙ্গা, ১ জুন, ২০২৪ (বাসস) : "বৈশ্বিক পুষ্টিতে দুধ অপরিহার্য"এ প্রতিপাদ্যকে সামনে রেখে চুয়াডাঙ্গাতে বিশ্ব দুগ্ধ দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ শনিবার সকাল সাড়ে ১০ টায় প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প' (এলডিডিপি) এর সহযোগিতায় চুয়াডাঙ্গা জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ  প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ  শেষে নির্দিষ্ট স্থানে এসে শেষ হয় । পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে চুয়াডাঙ্গা জেলা কৃত্রিম প্রজনন কেন্দ্রের উপপরিচালক ডাঃ আ, হা, ম শামিমুজ্জামানের সভাপতিত্বে  আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন,চুয়াডাঙ্গা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: মিজানুর রহমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন,অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ প্রশাসন) মো: রিয়াজুল ইসলাম,চুয়াডাঙ্গা সদর উপজেলা প্রাণিসম্পদ অফিসার ও বিশ্ব দুগ্ধ দিবস-২০২৪ বাস্তবায়ন কমিটির সদস্য সচিব মো: মোস্তাফিজুর রহমান।
খামারিদের মধ্যে থেকে বক্তব্য রাখেন, শেখ আলহামদু ইসলাম, মননিলা এবং শিক্ষার্থীদের মধ্যে থেকে বক্তব্য রাখলেন চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ছাত্রী মৌমিতা খাতুন।
আলোচনা সভায় বক্তারা বলেন, মেধাবী প্রজন্ম গড়তে হলে তাদের পুষ্টির চাহিদা নিশ্চিত করতে হবে। আর পুষ্টির চাহিদা নিশ্চিতে দুধপানের কোন বিকল্প নেই। দুধে মানবদেহের জন্য প্রয়োজনীয় প্রচুর পরিমাণে শোষণযোগ্য ক্যালসিয়াম এবং আমিষ, শর্করা, ভিটামিন, খনিজ, চর্বিসহ অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে।