বাসস
  ০৪ জুন ২০২৪, ১৯:৫৫

ডিএনসিসির ১৮টি ওয়ার্ডের রাস্তার নির্মাণ কাজ ৩০ নভেম্বরের মধ্যে  সম্পন্ন হবে : মেয়র 

ঢাকা, ৪ জুন, ২০২৪ (বাসস) : ঢাকা উত্তর সিটি মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, নতুনভাবে সংযুক্ত ডিএনসিসির ১৮টি ওয়ার্ডের মধ্যে দক্ষিণখান, উত্তরখান ও হরিরামপুর এলাকার ৮১ কি. মি. রাস্তা ও ড্রেনেজ নির্মাণ কাজ ৩০ নভেম্বরের মধ্যে সম্পন্ন হবে ।
আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর দক্ষিণখানে চলমান উন্নয়ন কাজ পরিদর্শনকালে তিনি একথা বলেন।
আতিকুল ইসলাম রাস্তা ও ড্রেনেজ নির্মাণ কাজ পরিদর্শন শেষে এলাকাবাসীর সাথে মতবিনিময় করেন। এসময় তিনি এলাকাবাসীর সমস্যার কথা শোনেন এবং তা দ্রুত সমাধানের জন্য সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশ প্রদান করেন। 
ডিএনসিসি মেয়র বলেন, দীর্ঘ প্রায় ৫০ বছর ধরে এই এলাকায় বিভিন্ন সমস্যা বিরাজ করছে। এই এলাকা এক সময় ইউনিয়ন ছিল। তখন নির্মিত সব রাস্তাগুলো সরু ছিল। কখনো ড্রেনেজ নির্মাণ করা হয়নি। টেকসই সমাধানের লক্ষ্যে সিটি কর্পোরেশন প্রশস্থ রাস্তা ও ড্রেনেজ নির্মাণের কাজ শুরু করেছে। বাংলাদেশ সেনাবাহিনী এই প্রকল্প বাস্তবায়ন করছে। দ্রুত সময়ে কাজ সম্পন্ন করার জন্য দিন রাত কাজ চলছে। আগামী ৩০ নভেম্বরের মধ্যে ৮১ কি. মি. রাস্তা ও ড্রেনেজ নির্মাণ কাজ সম্পন্ন হবে। এছাড়াও এই এলাকায় ৫ হাজার ৭২২টি এলইডি স্মার্ট লাইট স্থাপন করা হবে।
মেয়র আরও বলেন, গত ৫০ বছর এই এলাকার মানুষ কষ্ট করেছে। আগামী ৫০ বছর যেন কোন কষ্ট না হয় সেই লক্ষ্যে  টেকসই উন্নয়নের জন্য কাজ চলছে।  এখানে অনেক শাখা, গলি রাস্তা রয়েছে যেগুলো অনেক সরু। কোনো এম্বুলেন্স ঢুকতে পারে না।  গলির রাস্তাগুলো ২০ ফুট প্রশস্ত করতে  জায়গা ছেড়ে দিতে হবে। নভেম্বরের মধ্যে এই এলাকার রাস্তার উন্নয়ন নিশ্চিত করবো। জলাবদ্ধতার সমস্যা সমাধান হবে।
তিনি বলেন, অনেকে অবৈধভাবে সরকারি খাস জায়গা দখল করে রেখেছে।  রাস্তার জমি দখল করে রেখেছে। অনেকে খালের উপরে ভবন নির্মাণ করছে। নিজ দায়িত্বে অবৈধ দখলমুক্ত ও ছেড়ে না দিলে  উচ্ছেদ অভিযান করে অবৈধ স্থাপনা ভেঙ্গে দেয়া হবে। এই এলাকার খাস জমিতে খেলার মাঠ ও পার্ক নির্মাণ করা হবে। খাস জমি ব্যক্তিগতভাবে কেউ ব্যবহার করতে পারবে না। খাস জমি উদ্ধার করে মাঠ ও পার্ক নির্মাণের জন্য যা যা করণীয় তাই করা হবে। মতবিনিময় শেষে ডিএনসিসি মেয়র পুরো দক্ষিণখান এলাকার রাস্তা ও ড্রেনের চলমান নির্মাণকাজ পরিদর্শন করেন। 
পরিদর্শনকালে আরও উপস্থিত ছিলেন ঢাকা ১৮ আসনের সংসদ সদস্য খসরু চৌধুরী, ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগে. জেনা. মো. মঈন উদ্দিন, কাউন্সিলর মোতালেব মিয়া, মো. জাইদুল ইসলাম মোল্লা, মো. আলী আকবর, মো. আনিছুর রহমান নাঈম, ডি. এম. শামিম, মো. শফিকুল (শফিক), জয়নাল আবেদীন, ইলোরা পারভীন, জাকিয়া সুলতানা প্রমুখ।