বাসস
  ০৯ জুন ২০২৪, ১৮:৫৪

জেন্ডার বাজেটে সরকার ও নারী আন্দোলনের অবস্থান পরিষ্কার হয়েছে

ঢাকা, ৯ জুন, ২০২৪ (বাসস) : বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ডা. ফওজিয়া  মোসলেম বলেছেন, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত প্রস্তাবিত জেন্ডার বাজেটে করণীয় উত্থাপনের মাধ্যমে সরকার ও নারী আন্দোলনের অবস্থান পরিষ্কার হয়েছে। একই সাথে এতে সমন্বিতভাবে কাজ করার ওপর গুরুত্ব দেয়া হয়েছে।
তিনি আজ সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। বাংলাদেশ মহিলা পরিষদ আয়োজিত ‘নারী-পুরুষের সমতা প্রতিষ্ঠায় বিনিয়োগ: প্রস্তাবিত বাজেট ২০২৪-২৫’ বিষয়ক এ সংবাদ সম্মেলন আয়োজন করে। 
ফৌজিয়া মোসলেম বলেন, জেন্ডার বাজেটের লক্ষ্যের সাথে নারী আন্দোলনের লক্ষ্য সামঞ্জস্যপূর্ণ না হলে সামাজিক অগ্রগতি আশানুরূপ হবে না। তিনি স্বাধীনতা যুদ্ধের অঙ্গীকার ও চেতনাকে অক্ষুন্ন  রেখে গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক ও সমতাপূর্ণ বাংলাদেশ গড়তে সুশাসন প্রতিষ্ঠা, অর্থপাচার রোধ ও সম্পদ নিজস্ব স্বার্থে পুঞ্জীভূত  রেখে  বৈষম্য সৃষ্টির মত পরিস্থিতির উত্তরণে জোরালো পদক্ষেপ গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক মালেকা বানু। কে›ন্দ্রীয় কমিটির পক্ষে লিখিত বক্তব্য উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য শরমিন্দ নিলোর্মী।
মালেকা বানু বলেন, নারী পুরুষের সমতা প্রতিষ্ঠার দাবিতে প্রণীত জেন্ডার  বাজেট কোন আলাদা বাজেট নয়, বরং সামগ্রিক বাজেটের একটি । নারী পুরুষের বৈষম্য দূরীকরণে জেন্ডার বাজেটের প্রভাব মূল্যায়নে এবারের বাজেটে  সুশীল সমাজকে অন্তর্ভূক্ত করে একটি পরীবীক্ষণ কমিটি গঠন করার যে প্রতিশ্রুতি দেয়া হয়েছে, তা নারী আন্দোলনের দীর্ঘদিনের দাবি ছিলো। 
তিনি জেন্ডার বাজেটের যথাযথ বাস্তবায়নের ক্ষেত্রে অস্বাভাবিক মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, আর্থিক ব্যবস্থাপনা ও ব্যাংকিং ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং দূর্নীতি দূর করে সুশাসন প্রতিষ্ঠায় সরকার সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন।  
লিখিত বক্তব্যে শরমিন্দ নিলোর্মী বলেন, ২০২৪-২৫ অর্থবছরে জেন্ডার বাজেট প্রণয়নে জেন্ডার ফিন্যান্স ট্রাকিং মডেল নামে একটি নতুন মডেল তৈরি করাসহ জেন্ডার সংশ্লিষ্ট বরাদ্দের  শ্রেণিবিন্যাস এবং মূল্যায়ন পদ্ধতির একটি সম্যক ধারণা প্রদান করা এবং গত বছরগুলোতে জেন্ডার বাজেট প্রণয়নের পর্যায়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের মোট পরিচালন ও উন্নয়ন বাজেটে জেন্ডার প্রাসঙ্গিক বরাদ্দ কী পরিমাণ রয়েছে, সেটি নিরূপণের জন্য “রিকারমেন্ট ক্যাপিটাল, জেন্ডার এ্যান্ড পোভার্টি (আরজিজিপি) মডেল ব্যবহার করা হয়েছে। এর মাধ্যমে একাধিক বিষয়ভিত্তিক কাজে কোনো মন্ত্রণালয় বা বিভাগ যুক্ত থাকলে সেই মন্ত্রণালয়ে বরাদ্দকৃত বাজেট ব্যয়ের চিত্র উপস্থাপন করা সম্ভব হবে।
বাংলাদেশ মহিলা পরিষদের আন্দোলন সম্পাদক রাবেয়া খাতুন শান্তির সঞ্চালনায় সংবাদ-সম্মেলনে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক এ্যাডভোকেট মাসুদা রেহানা বেগম ও সীমা মোসলেমসহ সংগঠনের  নেত্রীবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং সংগঠনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।