বাসস
  ০৯ জুন ২০২৪, ১৯:৩০

জাতীয় পরিকল্পনার সাথে সমন্বয় করে মাস্টার প্ল্যান করতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী

ঢাকা, ৯ জুন, ২০২৪ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, গাজীপুরকে আধুনিক, নিরাপদ ও বাসযোগ্য শহর হিসেবে গড়ে তুলতে দেশের জাতীয় পরিকল্পনার সঙ্গে সমন্বয় করে পরিকল্পনা করতে হবে এবং এই মাস্টার প্লান সম্পূর্ণভাবে বাস্তবায়ন করতে হবে।
তিনি আরো বলেন, সুস্থ ও উন্নত জীবন যাপন করতে হলে সময়কে কাজে লাগাতে হবে। দেশ-বিদেশের উন্নত ও সমৃদ্ধ নগর গুলোর অভিজ্ঞতা কাজে লাগিয়ে সময়োপযোগী ও স্মার্ট পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। নগর পরিকল্পনায় ভবিষ্যত চিন্তা করে মাস্টার প্ল্যান করতে হবে।
মন্ত্রী আরো বলেন, বাংলাদেশ যেহেতু একটি ঘনবসতিপূর্ণ দেশ, স্বাভাবিকভাবেই আমাদের ভূমির পরিমাণ কম। তাই যেকোন মাস্টারপ্ল্যান করতে হলে আমাদের মাথায় রাখতে হবে যে, ৫০ বছর পর দেশের অবস্থা কেমন হবে। ১০০ বছর পরে এই প্ল্যান কতটুকু কাজে আসবে। শুধু বর্তমান পরিস্থিতি বিবেচনায় নগর পরিকল্পনা করলে তা ভবিষ্যতে জনগণের শুধুই ভোগান্তি বাড়াবে।
তাজুল ইসলাম আজ রাজধানীর একটি হোটেলের বলরুমে দিনব্যাপী অনুষ্ঠিত‘ গাজীপুর সিটি কর্পোরেশন এলাকার জন্য নগর উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন প্রকল্প’ শীর্ষক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
সরকারের সুনির্দিষ্ট পরিকল্পনা প্রসঙ্গে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, উন্নত রাষ্ট্রগুলোর সরকার ব্যবস্থায় একটা সুনির্দিষ্ট লক্ষ্য থাকে। একটা পরিকল্পনা থাকে। আমাদের সরকারেও লক্ষ্য হচ্ছে, ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্র গঠন। এই পরিকল্পনার অংশ হিসেবে আমরা শেখ হাসিনার নেতৃত্বে আমার গ্রাম, আমার শহর বাস্তবায়ন করছি। গ্রামীণ মানুষ যাতে নগরের অধিবাসীদের মতো সুযোগ-সুবিধা পায়।
তিনি বলেন, বাংলাদেশ আয়তনে ছোট হলেও ঘনবসতি পূর্ণ দেশ হওয়ায় এতগুলো মানুষের শহরে ঠিকমতো নাগরিক সুবিধা নিশ্চিত করা চ্যালেঞ্জিং একটা কাজ। তাই আমাদের গ্রাম অঞ্চলে শহরের মতো সুযোগ সুবিধা নিশ্চিত করতে হবে। শিক্ষা, কাজের সুযোগ, স্বাস্থ্য ব্যবস্থা, যোগাযোগ ব্যবস্থা ইত্যাদি ক্ষেত্রে গ্রাম অঞ্চলে সুষম ও টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হবে।
তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার এই লক্ষ্য পূরণে কাজ করে যাচ্ছে। তিনি গাজীপুর সিটি কর্পোরেশনকে সমৃদ্ধ ও যুগোপযোগী মাস্টার প্ল্যান প্রণয়নের জন্য ধন্যবাদ জানান।
সেমিনারে আরও উপস্থিত ছিলেন গাজীপুর সিটি করপোরেশন মেয়র জায়েদা খাতুন, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক মো. হাবিবুর রহমান প্রমুখ।