বাসস
  ০৯ জুন ২০২৪, ২১:০১

আমরা একাত্তরের সভাপতি-সম্পাদকসহ ৬৩ সদস্যের কার্যনির্বাহী পরিষদ গঠিত

ঢাকা, ৯ জুন, ২০২৪ (বাসস) : বীর মুক্তিযোদ্ধা মাহবুব জামানকে সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা হিলাল ফয়েজীকে সাধারণ সম্পাদক করে আমরা একাত্তরের ৬৩ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী পরিষদ গঠন করা হয়েছে। মুক্তিযুদ্ধের প্রেরণায় প্রতিষ্ঠিত এ সংগঠনটি গতকাল  প্রথম জাতীয় সম্মেলনে এ পরিষদ গঠন করে।
সংগঠনের নবনির্বাচিত সভাপতি মাহবুব জামান বাসসকে বলেন, ‘অনেক দিন পরে হলেও ইতিহাসের একটা দায় রক্ষার কাজ শুরু করলাম। যদিও আমরা দুই তিন বছর ধরে কাজ করছি। কিন্তু গতকাল আমরা একাত্তরের  যে সম্মেলনটা হলো এটা কেবলমাত্র শুরু। স্বাধীনতার ৫৩ বছর অতিক্রান্ত হয়েছে। এর মধ্যে কয়েকটা  প্রজন্ম অতিক্রম করেছে। কাজেই মুক্তিযুদ্ধের অসমাপ্ত কাজ সম্পন্ন করতে হলে সব প্রজন্মকেই যুক্ত করতে হবে। এজন্যেই এই কমিটিতে মুক্তিযোদ্ধারা যেমন আছেন, শহীদ বুদ্ধিজীবী এবং মুক্তিযোদ্ধার সন্তানরাও আছেন। তেমনি তরুণ প্রজন্মও আছে।’ 
তিনি বলেন, বাংলাদেশ জন্মের ইতিহাসটা এখন যারা শুনছে, গত বছরগুলোতে শুনেছে, এর ভয়াবহতা, বিশালতা, ব্যাপকতা, বর্বরতা, হত্যাকান্ড, ধর্ষণ, নৈরাজ্যসহ এক আতংকিত জীবন। তারপর আবার সাহস বীরত্ব। বিজয়।  তখন তাদের মধ্যে আগ্রহ সৃষ্টি হয়েছে। কাজেই কার্য নির্বাহী পরিষদে যদি শুধু আমরা থাকি তাহলে নতুন প্রজন্মকে আমরা হারাবো। আবার এখন একেবারেই তরুণ যারা, যাদের আমরা গতকাল সম্মেলনে দায়িত্ব তুলে দিলাম তাদেরও এই কমিটিতে সম্পৃক্ত করতে চাই। তাদের অনেকেই এই কমিটিতে যুক্ত হয়েছে। আমরা আশাবাদি যে আরও অনেককেই আমরা আমাদের সাথে পাবো। 
আমরা একাত্তরের এই বৃহৎ কার্যনির্বাহী পরিষদের বিশেষত্ব হলো এই কমিটিতে বীর মুক্তিযোদ্ধা যেমন আছেন, আছেন শহীদ বুদ্ধিজীবীর সন্তান। আবার আছেন বীর মুক্তিযোদ্ধার সন্তানরাও।       


কমিটির ১১ জন সহ-সভাপতির মধ্যে রয়েছেন বীর মুক্তিযোদ্ধা প্রদীপ চক্রবর্তী, বীর মুক্তিযোদ্ধা মৃণাল সরকার, বীর মুক্তিযোদ্ধা খন্দকার আজিজুল হক মণি, একুশে পদক ও স্বাধীনতা পদকপ্রাপ্ত উত্তরবঙ্গ জাদুঘরের পরিচালক আব্রাহাম লিংকন, শরীফুল ইসলাম জুয়েল, নিয়ামত আলী খোকন, এনামুল আজিজ রুমি, অধ্যাপক নাজিয়া চৌধুরী, সাংবাদিক কলিম সারোয়ার, আমজাদ হোসেন সরকার ও রুবেল খান। 
অন্যদিকে সম্পাদকমন্ডলীতে রয়েছেন শহীদ বুদ্ধিজীবী ও বীর মুক্তিযোদ্ধার সন্তানসহ প্রগতিশীল তরুণরা। তারা হলেন- সমীরণ সরকার, আবদুর রশীদ, মাহফুজা জেসমিন, উত্তম কুমার দাশ, তামজিদ সিদ্দিক স্পন্দন, রকিব রুশো, ইদ্রিস আলী, জাহানুল হক বাবুল, কাজী বর্ণ উত্তম, কানিজ কোরায়শি কান্তি, সুশোভন অর্ক ও সমাপিকা হালদার। 
এছাড়া, কেন্দ্রীয় এই কার্যনির্বাহী পরিষদে ৩৮ জন সদস্য মনোনিত হয়েছেন।