বাসস
  ১০ জুন ২০২৪, ১৬:১৩
আপডেট : ১০ জুন ২০২৪, ১৬:৩২

বাসসে তথ্য অধিকার আইন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা, ১০ জুন, ২০২৪ (বাসস): সাধারণ জনগণের তথ্য প্রাপ্তিতে ‘তথ্য অধিকার আইন-২০০৯’ শীর্ষক এক প্রশিক্ষণকর্মশালা আজ বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।
বাসস’র প্রধান বার্তা সম্পাদক ওমর ফারুকের সভাপতিত্বে তথ্য কমিশনের উপ পরিচালক শাহাদাৎ হোসেইন এতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন। বাসস’র বিশেষ প্রতিনিধি ও পরিচালনা বোর্ডের সদস্য মাহফুজা জেসমিনের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংস্থার প্রধান প্রতিবেদক তারেক আল নাসের এবং প্রধান প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ আলী খান অপু।
ওমর ফারুক তার বক্তব্যে বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৯ সালে ক্ষমতায় এসে তথ্য অধিকার আইন পাশ করেন। জনগণ যাতে তাদের জানার অধিকার নিশ্চিত করতে পারে এবং সমাজে যাতে অপতথ্য ও গুজব সৃষ্টি করতে না পারে সেই লক্ষ্যেই সরকার এই আইন প্রণয়ণ করে।
তারেক আল নাসের বলেন, কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে উদ্দেশ্যমূলকভাবে হয়রানি করতে ভুল তথ্যের ব্যবহার করতে দেখা যায়। এসব ক্ষেত্রে তথ্য অধিকার আইন ব্যবহার করে সঠিক তথ্য সরবরাহের সুযোগ রয়েছে। গণমাধ্যমে যাতে কোন ভুল তথ্য প্রচার না হয় সেই জন্য তিনি সাংবাদিকদের তথ্য অধিকার আইন ব্যবহার করে সঠিক তথ্য প্রকাশের পরামর্শ দেন। মোহাম্মদ আলী খান অপু বলেন, জনগণের নিকট অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করতে তথ্য অধিকার আইনের ব্যাপক প্রচার জরুরী।
আধাবেলার এই প্রশিক্ষণে সংস্থার ২০ জন সাংবাদিক, কর্মকর্তা-কর্মচারী অংশ নেন।