বাসস
  ১৬ আগস্ট ২০২৪, ১২:৫৬

চাঁদপুরে আজাদ হত্যা: ৪০ জনের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ১

চাঁদপুর, ১৬ আগস্ট, ২০২৪ (বাসস): বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় চাঁদপুরের হাজীগঞ্জে আজাদ সরকার (৫৫) নামে ব্যাক্তিকে কুপিয়ে হত্যার ১৩দিন পর ৪০জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
নিহতের ছেলে হাজীগঞ্জ পৌরসভাধীন ৮নম্বর ওয়ার্ড ছাত্রদল সভাপতি আহম্মেদ কবির হিমেল বাদী হয়ে গত বুধবার হাজীগঞ্জ থানায় মামলা দায়ের করেন।
শুক্রবার  সকালে  এসব তথ্য নিশ্চিত করেন হাজীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ আবদুর রশিদ।  
মামলার এজাহারে বাদী আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের ১৫ নেতা-কর্মীর নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও ২৫ জনকে আসামি করা হয়।এরমধ্যে নামীয় আসামি নুরু কাজী (৫২) কে পুলিশ বৃহস্পতিবার দুপুরে গ্রেপ্তার করে আদালতে পাঠান। আদালতে তাকে হাজির করলে বিচারক তার জামিন না মঞ্জুর করে জেলহাজতে পাঠানোর নির্দেশ দেয়।
হত্যার শিকার আজাদ সরকার হাজীগঞ্জ পৌরসভাধীন ৮নম্বর ওয়ার্ড টোরাগড় গ্রামের সরকার বাড়ির মৃত আনু সরকারের ছেলে।
মামলা বিবরণ থেকে জানাগেছে, শিক্ষার্থীদের অসহযোগ আন্দোলনের প্রথম দিন গত ৪ আগস্ট (রোববার) বিকালে নিজ বসতবাড়ির সামনে ওয়ার্ড ছাত্রদলের সভাপতি হিমেলের বাবা আজাদ সরকারকে কুপিয়ে গুরুতর আহত করেন আওয়ামী লীগ নেতাকর্মীরা। পরে তিনি চিকিৎসাধীন অবস্থায় ওই দিন রাতেই কুমিল্লার একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। এই হত্যাকা-ের ঘটনায় দেশের সার্বিক পরিস্থিতির কারণে যথাসময়ে মামলা দায়ের করা যায়নি। এরপর বুধবার ১৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ২৫ জনকে আসামি করে হাজীগঞ্জ থানায় হত্যা মামলা দায়ের করা হয়। মামলায় একই গ্রামের কাজী বাড়ির ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মিঠু কাজী, সাবেক সাধারণ সম্পাদক মোবারক কাজী, আওয়ামী লীগ নেতা বশির কাজী, বাদল কাজী ও নুরু কাজী, ছাত্রলীগ নেতা তুষার কাজী, রাকিব কাজী, সিয়াম কাজী ও রুবেল কাজী আসামি করা হয়।
এছাড়াও পৌরসভার মকিমাবাদ গ্রামের বাসিন্দা ও পৌর ছাত্রলীগের সভাপতি সোহেল আলম বেপারী, সাধারণ সম্পাদক মেহেদী হাছান রাব্বি, সাবেক সাধারণ সম্পাদক শুকুর আলম শুভ ও তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক হুমায়ন আজাদ, আওয়ামী লীগ নেতা ও গন্ধর্ব্যপুর দক্ষিণ ইউনিয়নের পাঁচৈ গ্রামের মোখলেছুর রহমানের ছেলে জসিম উদ্দিন, গন্ধর্ব্যপুর উত্তর ইউনিয়নের মৈশামূড়া গ্রামের আবুল বাসারের ছেলে সুমনকে আসামি করা হয়।
হাজীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মুহাম্মদ আবদুর রশিদ জানান, মামলার নামীয় আসামি নুরু কাজীকে গ্রেফতার করে বৃহস্পতিবার দুপুরে আদালতে সোপর্দ করা হয়েছে। বাকি আসামীদের গ্রেপ্তার প্রচেষ্টা অব্যাহত আছে।