বাসস
  ১৬ আগস্ট ২০২৪, ১৪:২১

আর্যগুহা ধুতাঙ্গ ভান্তে হত্যায় জড়িতদের বিচারের দাবিতে বান্দরবানে মানববন্ধন

বান্দরবান, ১৬ আগস্ট, ২০২৪ (বাসস) : আর্যগুহা ধুতাঙ্গ বিমুক্তি বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ড. এফ. দীপঙ্কর মহাথেরকে হত্যা করা হয়েছে এই অভিযোগ করে হত্যাকান্ডের বিচারের দাবিতে জেলায় আজ মানববন্ধন করেছে বৌদ্ধ দায়ক-দায়িকা ও সেবকবৃন্দ।
শুক্রবার সকালে কালাঘাটার গৌতম বিহার প্রাঙ্গণে বিভিন্ন ব্যানার ও পোস্টার নিয়ে মানববন্ধন করেন আগত ভক্তরা।
ঘণ্টাব্যাপী মানববন্ধনে বক্তারা- ভান্তেকে সুপরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে বলে দাবি করেন। সেই সঙ্গে এ হত্যাকা-ে যারা জড়িত তাদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।
মানববন্ধন শেষে বিহারে সমবেত হয়ে দায়ক-দায়িকা ও ভক্তরা আর্যগুহা ধুতাঙ্গ ভান্তের প্রয়াণে নির্বাণ সুখ কামনায় অষ্টপরিষ্কার ও সংঘদান করেন।
এ সময় অষ্টপরিষ্কার ও সংঘদান এবং মানববন্ধনে চেমী কপিলাবস্তু বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ কথাশিল্পী ভদন্ত দীপংকর মহাথের’র সভাপতিত্বে উপস্থিত ছিলেন- কালাঘাটা গৌতম বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত প্রজ্ঞালংকারা থের, ভদন্ত সীমানন্দ থের, অষ্টবিংশতি রতœপ্রিল বৌদ্ধ বিহারের উপাধ্যক্ষ ভদন্ত বিনয়রত মহাথের প্রমুখ।
অষ্টপরিষ্কার ও সংঘদান এবং মানববন্ধনে উপস্থিত ছিলেন- বাংলাদেশ বৌদ্ধ সমিতির বান্দরবান জেলার সভাপতি বেসান্ত বড়ুয়া, আম্রকানন গৌতম বিহার পরিচালনা কমিটির উপদেষ্টা কারবারী অনিল বড়ুয়া, সাধারণ সম্পাদক টিটু বড়ুয়া ও আর্যগুহা ধুতাঙ্গ বিমুক্তি বিহারের সেবক সংঘের উপদেষ্টা ভুটান বড়ুয়াসহ বৌদ্ধ ধর্মাবলম্বীরা।
প্রসঙ্গত, বান্দরবানের রোয়াংছড়ি থানা এলাকার আর্যগুহা ধুতাঙ্গ বিমুক্তি বৌদ্ধ বিহারের কুটিরে গত ১৩ জুলাই বিকেলে ঝুলন্ত অবস্থায় ড. দীপঙ্কর মহাথের ধুতাঙ্গ ভান্তের লাশ উদ্ধার করে পুলিশ। দীপঙ্কর মহাথের কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পালি বিষয়ের স্নাতক ও স্নাতকোত্তরে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে স্বর্ণপদক পান। পরবর্তীতে একই বিশ্ববিদ্যালয় থেকে ২০১২ সালে ‘অশোক শিলালিপি’র উপর তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন।