বাসস
  ২৮ আগস্ট ২০২৪, ১৬:২৮
আপডেট : ২৮ আগস্ট ২০২৪, ১৯:৪০

জামায়াতের নিবন্ধন মামলা পুনরুজ্জীবিত করা হবে : জামায়াতের আইনজীবী 

ঢাকা, ২৮ আগস্ট, ২০২৪ (বাসস): জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল সংক্রান্ত আপিল মামলা পুনরুজ্জীবনের উদ্যোগ নেয়া হবে।
আজ জামায়াতের আইনজীবী মোহাম্মদ শিশির মনির সাংবাদিকদের এ কথা জানান। 
তিনি বলেন, আপিল বিভাগে পেন্ডিং মামলাটি পূর্ণাঙ্গ শুনানি হয়ে নিষ্পত্তি হয় নাই। ডিসমিসড ফর ডিফল্ড হয়েছে। সেজন্য আমরা মামলাটি পুনরুজ্জীবনের আবেদন করব। আবেদন মঞ্জুর হওয়ার পর মেরিট অনুযায়ী শুনানি হবে। সর্বোচ্চ আদালতের সিদ্ধান্তে যদি আমাদের আপিল এলাউ হয়, তখন আমরা নিবন্ধন ফিরে পাব। দলীয় প্রতীক ফিরে পাব। একইভাবে নিবন্ধন ও প্রতীক ফিরে পাওয়ার মধ্য দিয়ে আগামী নির্বাচনগুলি যখন আয়োজন হবে, তখন আর রাজনৈতিক দল হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করতে জামায়াতে ইসলামী’র কোন আইনগত বাধা থাকবে না।
তিনি বলেন, জামায়াত ইসলামী-ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবিরসহ দলটির অঙ্গ সংগঠনের রাজনীতি নিষিদ্ধ করে জারি করা আদেশ বাতিল করা হয়েছে। দেশে ছাত্র জনতার আন্দোলন চলাকালীন গত ১ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে সন্ত্রাসবিরোধী আইনের ২০০৯ এর ধারা ১৮(১) এ প্রদত্ত ক্ষমতাবলে দেশে জামায়াত ইসলামী ও তাদের ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবিরের রাজনীতি নিষিদ্ধ করে প্রজ্ঞাপন জারি করেছিল বিগত আওয়ামী লীগ সরকার। বিগত সরকারের ওই সিদ্ধান্তের পুনঃবিবেচনা চেয়ে আমরা নতুন সরকারের কাছে আবেদন করি। তারা বিষয়টি আমলে নেয়। আজ এই বিষয়ে নতুন প্রজ্ঞাপন জারি কারা হয়। 
প্রজ্ঞাপনে বলা হয়েছে, যেহেতু বাংলাদেশ জামায়াতে ইসলামী ও উহার ছাত্র সংগঠন ইসলামী ছাত্রশিবিরসহ উহার সকল অঙ্গ সংগঠনের সন্ত্রাস ও সহিংসতায় সম্পৃক্ততার সুনির্দিষ্ট কোনো তথ্য-প্রমাণ পাওয়া যায় নাই এবং যেহেতু সরকার বিশ্বাস করে যে- বাংলাদেশ জামায়াতে ইসলামী ও উহার ছাত্র সংগঠন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরসহ উহার সকল অঙ্গ সংগঠন সন্ত্রাসী কার্যকলাপের সাথে জড়িত নহে, সেহেতু সরকার সন্ত্রাস বিরোধী আইন, ২০০৯ এর ধারা ১৮- এ প্রদত্ত ক্ষমতাবলে বাংলাদেশ জামায়াতে ইসলামী ও উহার ছাত্র সংগঠন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরসহ উহার সকল অঙ্গ সংগঠনকে রাজনৈতিক দল ও সংগঠন হিসাবে নিষিদ্ধ ঘোষণা সংক্রান্ত এ বিভাগের বিগত ১৭ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ মোতাবেক ১ আগস্ট ২০২৪ খ্রিস্টাব্দ তারিখের প্রজ্ঞাপন এস, আর, ও. নং, ২৮১/আইন/২০২৪ এতদ্বারা বাতিল করিল এবং উক্ত আইনের তফসিল-২ হইতে বাংলাদেশ জামায়াতে ইসলামী এবং উহার ছাত্র সংগঠন বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরসহ উহার সকল অঙ্গ সংগঠন এর তালিকাভুক্তি বাতিল করিল। ইহা অবিলম্বে কার্যকর হইবে।
বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন, গণতন্ত্রকামী বিভিন্ন রাজনৈতিক দল, বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ও সাধারণ মানুষের লাল বিপ্লবে বাংলা বসন্তের ফলে পদত্যাগ করে গত ৫ আগষ্ট দেশ ছাড়েন সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। এরপর বিগত সংসদ ভেঙে দেয়া হয়। নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ  ইউনূসের নেতৃত্বে শপথ নেয় নতুন অন্তর্বর্তীকালীন সরকার। বিদায়ী সরকারের নানা অনিয়ম, দুর্নীতি ও অপশাসন হত্যা গণহত্যা গুমের সাথে জড়িতদের বিচারের মুখোমুখি করতে এখনো আন্দোলন চালিয়ে যাচ্ছে বিভিন্ন সংগঠন।