বাসস
  ১৯ অক্টোবর ২০২৪, ২০:৫১

প্রথম ঢাকা আন্তর্জাতিক মানবাধিকার কনভেনশন অনুষ্ঠিত

ঢাকা, ১৯ অক্টোবর, ২০২৪ (বাসস): প্রথম ঢাকা আন্তর্জাতিক মানবাধিকার কনভেনশন অনুষ্ঠিত হয়েছে।
আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটি ‘প্রথম ঢাকা আন্তর্জাতিক মানবাধিকার কনভেনশন ২০২৪’ আয়োজন করে। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে শুক্রবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে এ কনভেনশন। কনভেনশনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ল’ ফাউন্ডেশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি আলী আসগর খান।

কনভেনশনে ২০১৮ সালে কোটা সংস্কারের রিট করে বৈষম্য বিরোধী আন্দোলন সূচনায় অসামান্য অবদান রাখায় জাতীয় মানবাধিকার সোসাইটির যুগ্ম মহাসচিব মোহাম্মদ আবদুল অদুদ, রিটটির অন্যতম পিটিশনার বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) বিশেষ প্রতিনিধি ও ল’ডেস্ক ইনচার্জ দিদারুল আলম দিদার, রিট পিটিশনার ঢাবির শিক্ষার্থী আনিসুর রহমান মীর ও সুপ্রিম কোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভুইয়াকে বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

জাতীয় মানবাধিকার সোসাইটির চেয়ারম্যান, আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির প্রশাসক ও বোর্ড অব গভর্নেন্সের চেয়ারম্যান অধ্যাপক ড. মু. নজরুল ইসলাম তামিজীর সভাপতিত্বে এবিইউ’র ট্রেজারার আবদুল অদুদের সঞ্চালনায় আয়োজিত কনভেনশনে স্বাগত বক্তৃতা করেন সংগঠনের মহাসচিব ব্যারিস্টার আফতাব উদ্দিন আহমেদ।

কনভেনশনে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আমানুল্লাহ ফেরদৌস, অবসরপ্রাপ্ত বিচারপতি সিকদার মকবুল হক,বিচাপতি মীর হাসমত আলী,আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ ও হিডস গ্রুপের চেয়ারম্যান লায়ন ড. হারুন উর রশীদ, নিউজিল্যান্ডের শিক্ষাবিদ ও মানবাধিকার বিশেষজ্ঞ ড. জ্যাক অ্যাডওয়ার্ড অ্যাফরন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. হামিদা খানম, ঢাবির সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. হাফিজ উদ্দিন ভুঁইয়া, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ আবদুল্লাহ আল মামুন চৌধুরী প্রমুখ।

বক্তারা বলেন, যেখানে বৈষম্য সেখানেই মানবাধিকারকর্মীদের প্রতিবাদ করতে হবে। পৃথিবীর যেখানেই মানবাধিকার লঙ্ঘণের ঘটনা ঘটবে,আমরা থাকব প্রতিবাদ মুখর। তারা ২০২৪ এর গণঅভ্যুত্থানে শহিদদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক জেলা ও দায়রা জজ ড. এম শাহজাহান, কর্নেল এস এম ফয়সাল, এটিএন বাংলার উপদেষ্টা তাশিক আহমেদ, গণঅধিকার পরিষদের সদস্য সচিব ফারুক হাসান, অভিনেতা ডি এ তায়েব, জিয়াউল হক পলাশ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক খুরশীদ আলম, পার্বত্যনিউজের সম্পাদক মেহেদী হাসান পলাশ প্রমূখ।

অনুষ্ঠানে সমাজের সাত বিশিষ্ট ব্যাক্তিকে ফেলোশিপ এওয়ার্ড ও সমাজের বিভিন্ন পর্যায়ে গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য বেশকজনকে সম্মাননা প্রদান করা হয়। পালকী শিল্পীগোষ্ঠী, আলফ্রেড ইন্টারন্যাশনাল স্কুল, আল-হেরা ইন্টারন্যাশনাল স্কুলসহ বিভিন্ন শিল্পীগোষ্ঠীর শিল্পীরা নাচ, গান, অভিনয় করে কনভেনশনকে উৎসবমুখর করে তোলেন। অনুষ্ঠানে মিডিয়া পার্টনার ছিল এটিএন বাংলা।